আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০২২

নিউইয়র্ক টাইমস–এর নিবন্ধ
যেভাবে রাজাপক্ষে পরিবারকে হটাল শ্রীলঙ্কার জনতা
গণবিক্ষোভের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট গোতাবায়া (সম্প্রতি পদত্যাগ করা) নিজ চরিত্রের বিপরীতে গিয়ে ‘অহিংস’ পন্থা বেছে নেন। বার্তা দিতে সচেষ্ট হন, তিনি ভিন্নমত সহ্য করেন। কিন্তু প্রধানত মধ্যবিত্ত শ্রেণির অংশগ্রহণে দানাবাঁধা বিক্ষোভ কোনো গতানুগতিক প্রতিবাদ ছিল না। শ্রীলঙ্কায় রাজাপক্ষে পরিবারের উত্থান–পতন নিয়ে ১২ আগস্ট এক নিবন্ধ প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। সেটির সংক্ষেপিত অনুবাদ প্রকাশ করা হলো।

প্রেসিডেন্ট গোতাবায়া (জনরোষের মুখে পড়ে পদত্যাগ করা) রাজাপক্ষে কোণঠাসা হয়ে পড়েছিলেন। তাঁর সামনে বিক্ষোভকারীরা, পেছনে সমুদ্র।ঔপনিবেশিক আমলে নির্মিত একটি বাসভবনের (প্রেসিডেন্ট প্রাসাদ) এক কক্ষ থেকে নিঃসঙ্গ গোতাবায়া বিক্ষোভের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করতেন। ওই কক্ষ থেকেই নির্দেশনা দিতেন, কী করতে হবে। কিন্তু দ্রুত বিক্ষোভের ঢেউ আছড়ে পড়ে প্রেসিডেন্ট প্রাসাদের দুয়ারে।দক্ষিণ এশীয় দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় তিন দশকের গৃহযুদ্ধের শেষ দিকে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ উঠেছিল তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়ার বিরুদ্ধে। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে তিনি তাঁর চরিত্রের বিপরীতে গিয়ে ‘অহিংস’ পন্থা বেছে নেন। এর মাধ্যমে বার্তা দিতে সচেষ্ট হন—তিনি ভিন্নমত সহ্য করেন। কিন্তু প্রধানত মধ্যবিত্ত শ্রেণির অংশগ্রহণে দানাবাঁধা বিক্ষোভ কোনো গতানুগতিক প্রতিবাদ ছিল না। শাসনক্ষমতায় গেড়ে বসা এলিটদের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসে উঠেছিলেন আইনজীবী, শিক্ষক, নার্স ও ট্যাক্সিচালকেরা। তাঁরা জানতেন, এই রাজনৈতিক এলিটদের কারণেই দেশ দেউলিয়া হয়েছে। বিক্ষোভ ক্রমে তীব্র আকার ধারণ করে। সূত্র: প্রথম আলো

জরুরি চাহিদা মেটাতেই কষ্টে ইউরোপীয়রা
গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি

কাপড় আয়রন করা কিংবা প্রতি বেলার খাবার ওভেনে গরম করে নেওয়া অথবা ঘরের তাপমাত্রা নিজের পছন্দমতো রাখার জন্য জ্বালানি খরচ করা—এমন ছোটখাটো প্রয়োজন মেটানোর কথা এখন চিন্তাই করতে পারছে না ইউরোপীয়রা। কারণ সবচেয়ে জরুরি প্রয়োজন মেটাতে গিয়ে গ্যাস-বিদ্যুৎসহ সব ধরনের জ্বালানির যে বিল দিতে হচ্ছে, তাতেই তাদের নাভিশ্বাস উঠে যাচ্ছে। পূর্ব লন্ডনের গ্রিমসবি শহরের বাসিন্দা ফিলিপ কিটলে ঘর ঠাণ্ডা রাখার ফ্যানটা মোটেই চালু করেন না। অথচ এই মৌসুমে রেকর্ড দাবদাহে পুড়ছে ব্রিটেন।
কেন যে তিনি শীতলীকরণ ফ্যান চালান না তা তাঁর ব্যাংক হিসাব দেখলেই বোঝা যায়। সূত্র: কালের কণ্ঠ

মেকআপ ছাড়া সুন্দরী প্রতিযোগিতার ফাইনালে উঠে রেকর্ড

মেকআপ ছাড়া প্রায় শতাব্দি পুরোনো সুন্দরী প্রতিযোগিতার ফাইনালে উঠে রেকর্ড গড়েছেন মেলিসা রউফ। আগামী অক্টোবরে ‘মিস ইংল্যান্ড’ খেতাব লড়ার জন্য মঞ্চে উঠবেন তিনি। সেখানেও মেলিসাকে মেকআপ ছাড়া দেখা যাবে। খবর সিএনএন। ২০ বছর বয়সী এ তরুণী গত সোমবার নিজের ‘বেয়ারফেস লুক’ নিয়ে সেমিফাইনাল টপকে যান। এর আগে কেউ মেকআপ ছাড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়নি বলে জানান আয়োজকরা। এক সাক্ষাৎকারে মেলিসা বলেন, এটা আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ। কারণ বিভিন্ন বয়সী মেয়েরা চাপ অনুভব করে বলেই মেকআপের আশ্রয় নেয়। কেউ যদি নিজের ত্বক নিয়ে খুশি থাকে, তবে মেকআপ দিয়ে ঢেকে রাখা উচিত নয়। আমাদের ত্রুটিগুলোই আমাদের পরিচয় ও এটি আমাদের অনন্য করে তোলে বলে তার মত। মেলিসা জানান, অল্প বয়সে মেকআপ নেয়া শুরু করলেও প্রতিযোগিতায় পা রাখার সময় সে অভ্যাস ত্যাগের সিদ্ধান্ত নেন। সূত্র: বণিক বার্তা।

Nagad

তীব্র খরায় পুড়ছে বিশ্ব
দাবদাহ থেকে বাঁচতে মাটির নিচে চীনারা
অফিসে বরফের চাঁই ফিরছে হাতপাখা

গরমে আত্মা শুকিয়ে কাঠ। সূর্যের চড়া তাপে জীবন যায় যায়। তীব্র দাবদাহে দিন দিন যেন ‘মরুভূমি’ হয়ে উটছে চীন। রাস্তায় বেরোলেই গায়ে ফোস্কা পড়ার মতো অবস্থা! এর মধ্যেই আবার ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসাবে দেখা দিয়েছে লোডশেডিং। সিচুয়ান এবং চংকিং। চীনের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত দুটি প্রতিবেশী প্রদেশ। এই অঞ্চলে চলমান দাবদাহের শিকার। পূর্বের সব রেকর্ড ভেঙে সম্প্রতি তাপমাত্রা পৌঁছায় ৪০ ডিগ্রি সেলসিয়াসে। এদিকে চলছে ইলেকট্রিসিটি সংকট। অফিস এবং সরকারি দপ্তরগুলোতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ২৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার বেশিতে না চালানোর জন্য নির্দেশ জারি করা হয়েছে। অসহনীয় গরম থেকে বাঁচতে নাগরিকরা এখন ছুটছে মাটির তলদেশে। ‘কেভ হটপট’ নামে খ্যাত মাটির নিচে অবস্থিত খাবারের দোকানগুলোতে এখন জায়গা মেলা ভার। একেকটি গুহার ভেতরের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস! বাইরে আগুন গরম হলেও মাটির নিচের জায়গাগুলো তাই যথেষ্টই ঠান্ডা। আর তাই আগের থেকে আরও জমজমাট হয়ে উঠছে দোকানগুলোর ব্যবসা। কাজের ফাঁকে খাবার খাওয়ার পাশাপাশি মেলে প্রশান্তিও। শুধু তাই নয়, দোকান ছাড়াও গুহাগুলোতে সময় কাটাচ্ছেন মানুষ। খালি পরে থাকা গুহাগুলোতে, পাটি, চাদর কিংবা হ্যামক টাঙিয়ে বিশ্রামের উপযোগী করছেন তারা। তীব্র তাপ থেকে রেহাই পেতে তাই অভিনব পন্থা বের করছে মানুষ। সূত্র: যুগান্তর।

রাহুলকে দোষারোপ করে কংগ্রেস ছাড়লেন গুলাম নবী আজাদ, সব পদ থেকে ইস্তফা
বিদায়বেলায় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে ‘শিশুসুলভ’ ও ‘অপরিণত’ বলে উল্লেখ করেন তিনি।

কংগ্রেস থেকে আজ (২৬ আগস্ট) ইস্তফা দিয়েছেন ভারতের বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। প্রাথমিক সদস্যপদসহ দলের সমস্ত পদ থেকে পদত্যাগ করেছেন তিনি। বিদায়বেলায় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে ‘শিশুসুলভ’ ও ‘অপরিণত’ বলে উল্লেখ করেন তিনি। দলের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধীর কাছে একটি পাঁচ পৃষ্ঠার চিঠি পাঠিয়েছেন গুলাম নবী। চিঠিতে তিনি দলের সাথে তার দীর্ঘ সম্পর্ক এবং ইন্দিরা গান্ধীর সাথে ঘনিষ্ঠ সম্পর্কের কথা বলেছেন। কংগ্রেসের বর্তমান পরিস্থিতিতে তার আর ফেরার মতো অবস্থা নেই বলে উল্লেখ করেন সাবেক এ নেতা। পাঁচ পাতার পদত্যাগপত্রে গুলাম নবি আজাদ লিখেছেন, ‘গোটা সাংগঠনিক নির্বাচনী প্রক্রিয়াই একটা প্রহসন। দেশের কোথাও সংগঠনের কোনও পর্যায়ের নির্বাচনই হয়নি।’ সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

গ্যাস ইউরোপে না দিয়ে পুড়িয়ে ফেলছে রাশিয়া

ইউরোপে যে গ্যাসের দরকার হয় তার বেশির ভাগ সরবরাহ করে রাশিয়া। কিন্তু রাশিয়া ইউরোপে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কমিয়ে দিয়েছে। আর এ কারণে ইউরোপে হু হু করে বাড়ছে গ্যাসের দাম। কিন্তু উল্টো ঘটনা রাশিয়ায়। কারণ অকারণে রাশিয়া প্রতিদিন কোটি কোটি টাকার গ্যাস পুড়িয়ে ফেলছে। সরবরাহ না কমালে এসব গ্যাস ইউরোপে রপ্তানি হতো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া প্রতিদিন ১ কোটি ডলারের গ্যাস পুড়িয়ে ফেলছে। বিবিসির প্রতিবেদনে রাইস্টাড অ্যানার্জির এক বিশ্লেষণের কথা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, ফিনল্যান্ড সীমান্তের কাছে একটি রুশ গ্যাসক্ষেত্রে প্রতিদিন ১০ মিলিয়ন ডলার মূল্যের গ্যাস পোড়ানো হচ্ছে। সেন্ট পিটার্সবার্গের উত্তর-পশ্চিমে অবস্থিত পর্টোভায়া গ্যাসক্ষেত্রে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পোড়ানোর ফলে যে কার্বন ডাইঅক্সাইড নির্গত হচ্ছে তা নিয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন। রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রমের নতুন এই স্থাপনাটি ফিনল্যান্ড সীমান্তের কাছে, সেন্ট পিটার্সবার্গের উত্তর-পশ্চিমে। বিশেষজ্ঞরা বলছেন, এই গ্যাস এর আগে নর্ডস্ট্রিম ওয়ান পাইপলাইন দিয়ে জার্মানিতে রপ্তানি করা হতো। জুলাই মাসের মাঝামাঝি সময়ের পর থেকে রাশিয়া এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে। মস্কো বলছে, কারিগরি ত্রুটির কারণে গ্যাসের সরবরাহ কমে গেছে। সূত্র: বিডি প্রতিদিন।

প্রেমিককে নিয়ে দুই প্রেমিকার হাতাহাতি, দেখে কিশোর যা করল

দুই কিশোরী একজনকেই ভালোবাসে। এ নিয়েই ঝামেলা বাধে প্রকাশ্য বাস স্ট্যান্ডে। ঝামেলা এত দূর গড়ায় যে, হস্তক্ষেপ করতে হয় পুলিশকে। সম্প্রতি ভারতের মহারাষ্ট্রের পৈঠানে এমন ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।পুলিশ সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, গত বুধবার সকালে পৈঠানের বাস স্ট্যান্ডে নিজের বয়ফ্রেন্ডকে নিয়ে এসেছিল এক কিশোরী। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে যায় অন্য এক কিশোরী। তারপরেই শুরু হয় ঝগড়া। পরে তা গড়ায় হাতাহাতিতে। দুই কিশোরীর মধ্যে যখন হাতাহাতি চরমে, তখন ঘটনাস্থল থেকে সরে পড়ে ওই কিশোর। তা দেখে হাসাহাসি শুরু করে উপস্থিত লোকজন।পুলিশ জানিয়েছে, ঘটনাস্থলে তারা গিয়ে দুই কিশোরীকে থানায় নিয়ে আসে। এরপর বুঝিয়ে-সুঝিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। সূত্র: সমকাল

ভ্লাদিমির পুতিন: রাশিয়ার সৈন্য সংখ্যা ১০ শতাংশ বাড়ানোর জন্য রুশ প্রেসিডেন্টের নির্দেশ

রাশিয়ার সেনাবাহিনীতে আগামী কয়েকমাসে এক লক্ষ সাইত্রিশ হাজারের মতো সৈন্য বাড়তে পারে।প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছেন। বর্তমানে রাশিয়ার সামরিক বাহিনীতে নিয়মিত সৈন্য সংখ্যা ১০ লাখের বেশি। এছাড়া আরো নয় লাখ বেসামরিক স্টাফ রয়েছে।
প্রেসিডেন্ট পুতিনের ডিক্রি এমন এক সময়ে আসলো যখন রাশিয়ায় সামরিক বাহিনীতে জনবল বাড়ানোর জন্য দেশজুড়ে নিয়োগ প্রক্রিয়া চলছে।এই ডিক্রির মাধ্যমে সৈন্যদের নগদ অর্থের প্রণোদনাও দেয়া হচ্ছে।
বিভিন্ন খবরে জানা যাচ্ছে, নিয়োগকারীরা রাশিয়ার বিভিন্ন কারাগার পরিদর্শনে যাচ্ছেন। সেখানে গিয়ে তারা কয়েদিদের মুক্তি করা এবং নগদ অর্থের প্রতিশ্রুতি দেয়া হচ্ছে।দুই সপ্তাহ আগে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার বিভিন্ন অঞ্চলে স্বেচ্ছাসেবীদের দ্বারা ব্যাটালিয়ন গঠন করা হচ্ছে। এসব ব্যাটালিয়ন সামরিক বাহিনীর অংশ হবে।তবে ইউক্রেনে যুদ্ধ করতে স্বেচ্ছাসেবী ব্যাটালিয়ন গঠন করার জন্য পর্যাপ্ত লোক পাওয়া যাচ্ছে না বলে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।রাশিয়া যখন ইউক্রেনে আক্রমণ শুরু করে তখন বিষয়টিকে সংক্ষিপ্ত এবং সুনিদ্দির্ষ্ট লক্ষ্য অর্জনের জন্য করা হচ্ছে বলে জানানো হয়েছিল। সূত্র: বিবিসি বাংলা।

পাকিস্তানে বন্যা: দুর্দশায় লাখ লাখ মানুষ

পাকিস্তানজুড়ে ভয়াবহ বন্যার তাণ্ডব অব্যাহত আছে। দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশে অন্তত আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। দুর্যোগ কবলিত এলাকাগুলোতে উদ্ধার অভিযান চালাতে বেসামরিক প্রশাসনকে সাহায্য করার জন্য সরকার সব প্রদেশে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।বন্যায় লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত এবং এ পর্যন্ত নয়শরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, পরিস্থিতি মোকাবেলায় জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে পাকিস্তান সরকার।বর্তমানে পাকিস্তানের অর্ধেকেরও বেশি পানিতে ডুবে আছে বলে জানিয়েছে ডন অনলাইন। অস্বাভাবিক ভারি বৃষ্টিতে সৃষ্ট হড়কা বানে লাখ লাখ গৃহহীন হয়ে পড়েছে। এমনিতে পাকিস্তানে বৃষ্টির ৩ থেকে ৪টি চক্র থাকলেও এবার ৮ চক্র চললেও কমার কোনো লক্ষণ নেই। সূত্র: বিডি নিউজ

অসুস্থতার জন্য ওআইসি মহাসচিবের ঢাকা সফর স্থগিত

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় ঢাকা সফর স্থগিত করেছেন।শনিবার (২৭ আগস্ট) তিন দিনের সফরে ঢাকা আসার কথা ছিল তার। পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।সূত্র জানায়, ওআইসি মহাসচিব শারীরিকভাবে খুব অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার হাসপাতালে ভর্তি হয়েছেন। মহাসচিবের অফিস থেকে শুক্রবার রাতেই জানিয়ে দেওয়া হয়, তিনি ঢাকা সফর স্থগিত করেছেন। তবে সুস্থ হওয়ার পর তার সফর সূচি নতুন করে পুনরায় নির্ধারিত হবে।পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের আমন্ত্রণে ঢাকায় আসার কথা ছিল ওআইসি মহাসচিবের। ঢাকা সফরের প্রথম দিন শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকও নির্ধারিত ছিল। এছাড়া তার প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকও করার কথা ছিল। সূত্র: বাংলানিউজ