মর্টার শেল: মিয়ানমারের রাষ্ট্রদূত‌কে তলব করে কড়া প্রতিবাদ ঢাকার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

কক্সবাজারের তমব্রু সীমান্তে বাংলাদেশের ভেতরে মিয়ানমারের মর্টার শেল নিক্ষেপের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা। একই সঙ্গে কঠোর বার্তাও দেয়া হয়েছে। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে ডে‌কে এই কড়া প্রতিবাদ জা‌নি‌য়ে‌ছে ঢাকা। এ বিষ‌য়ে রাষ্ট্রদূত‌কে এক‌টি মৌখিক নোট দেওয়া হ‌য়ে‌ছে।

বিকেলে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, মিয়ানমারের রাষ্ট্রদূতকে আমরা ডেকে পাঠিয়েছি। একটি নোট ভার্বালের মাধ্যমে কড়া প্রতিবাদ জানিয়েছি, যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।

বাংলাদেশ মিয়ানমার সীমান্তের নাইক্ষ্যাংছড়ির ঘুমধুম এলাকার তমব্রু সীমান্তে রোববার জনবসতি এলাকায় মিয়ানমার থেকে আসা তিনটি মর্টার সেল আছড়ে পড়ে। তবে একটিও বিস্ফোরিত না হওয়ায় কোন ধরনের হতাহতের ঘটনা ঘটেনি। কিন্তু মর্টার তিনটির বিস্ফোরণ হলে ব্যাপক হতাহতের শঙ্কা ছিলো।

ঘটনার পর তীব্র প্রতিক্রিয়া জানায় বাংলাদেশ। রোববার সন্ধ্যার সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বিষয়টিকে আক্রমণ হিসেবে দেখছে না, দুর্ঘটনা হিসেবে দেখছে বাংলাদেশ। তিনি জানান, এ ধরনের ঘটনায় আগেও মিয়ানমারকে বার্তা দেওয়া হয়েছে। এবারও কঠোর বার্তা দেওয়া হবে।

এ বিষয়ে পুলিশ সুপার তারিকুল সাংবাদিকদের বলেন, মিয়ানমারের দুটি মর্টার শেল জিরো লাইন থেকে বাংলাদেশের আধা কিলোমিটার অভ্যন্তরে ঘুমধুম ইউনিয়নের ২নং ওয়ার্ডের তুমব্রু সীমান্তে এসে পড়ে। এর মধ্যে একটি উত্তরপাড়া জামে মসজিদের পাশে, অপরটি ওই মসজিদ থেকে ২০০ গজ দূরে এসে পড়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। সীমান্তে বিজিবি সদস্যরা সতর্কাবস্থায় রয়েছে।

এ ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় গতকাল পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছিলেন, অবিস্ফোরিত মর্টার শেল বাংলাদেশের সীমান্তে এসে পড়ার ঘটনাটি দুর্ঘটনা নাকি উদ্দেশ্যপ্রণোদিত, সেটা খতিয়ে দেখা হবে। দুর্ঘটনাবশত হলে মিয়ানমারকে সতর্ক করা হবে।

Nagad