বৈশ্বিক সংকট: মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২২

ফাইল ছবি-

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে অহেতুক ব্যয় পরিহার করে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন। খাদ্য উৎপাদন বাড়ানো, সঞ্চয় করা এবং সব পর্যায়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে মনোযোগি হওয়ার জন্য দেশবাসীর প্রতি তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

তিনি বলেন, ‘আমি আবারও সবাইকে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সক্রিয় হওয়ার আহ্বান জানাচ্ছি, যাতে বিশ্ব অর্থনৈতিক মন্দার সময় বাংলাদেশের জনগণকে কোনো দুর্ভোগের সম্মুখীন হতে না হয়। আমাদের নিজেদের ব্যবস্থা নিজেদেরই করতে হবে।’

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ইনিস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ২৪তম জাতীয় সম্মেলন এবং ৪৩তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধনীতে ভার্চুয়ালি যোগ দিয়ে এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন থেকে আমাদের সকলকেই কৃচ্ছতা সাধন করতে হবে, সঞ্চয় করতে হবে এবং কোনমতেই কোন কিছুতেই আমরা অতিরিক্ত ব্যয় না করি। আর উৎপাদন বাড়তে হবে।

নিজেদের খাদ্য উৎপাদনে সবসময় যেন স্বয়ংসম্পূর্ণ থাকতে পারি সেই ব্যবস্থাও আমাদের নিতে হবে।’ যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ইউরোপীয় দেশগুলোর পরিস্থিতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, উন্নত দেশগুলো বিদ্যুৎ, পানি ও জ্বালানি সরবরাহে সমস্যায় পড়ছে, সেখানে তারা রেশনিং করছে। তারা পানি গরম করার ব্যবস্থায় ব্যবহারে সীমাবদ্ধতা রেখেছে। তাদের হিটিং সিষ্টেম বন্ধ রাখতে হচ্ছে। কাজেই বিভিন্ন পণ্যের দাম যেহেতু অতিরিক্ত বেড়ে গেছে তাই আমাদেরও কৃচ্ছতা সাধন করতে হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার প্রতিশ্রুতি অনুযায়ী বিদ্যুৎ সংযোগ প্রদান করে দেশের সব ঘর আলোকিত করেছে, কিন্তু বৈশ্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সেই খরচ কমাতেও কিছু ব্যবস্থা নিতে হচ্ছে।

Nagad

উন্নয়ন প্রকল্পের বিষয়ে তিনি প্রকৌশলীদের উদ্দেশে বলেন, এই পরিস্থিতিতে দ্রুত যে প্রকল্পগুলো সম্পন্ন করতে হবে সরকার সে গুলো দ্রুত বাস্তবায়ন করবে।

‘আমাদের পরিকল্পিতভাবে এগিয়ে যেতে হবে এবং যদি আমরা তা করি, তাহলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা আমাদের ক্ষতি করতে পারবে না,’ তিনি যোগ করেন।

প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে অতি জরুরি বাদে বাকিগুলো দেরিতে বাস্তবায়ন করা হবে বলেও জানান শেখ হাসিনা। এ সময় তিনি পদ্মা সেতুসহ বিভিন্ন প্রকল্প সফলভাবে বাস্তবায়নে প্রকৌশলীদের ভূমিকার কথা তুলে ধরে তাদেরকে ধন্যবাদ দেন। প্রকল্পের অর্থব্যয়ে মিতব্যয়ী হওয়ারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘নিজেদের অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। রুপকল্প-২০৪১ এবং ২০২১ সালের বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে প্রকৌশলীদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বর্তমান বৈশ্বিক সংকট মোকাবেলায় সবার সহযোগিতা প্রয়োজন।’

এ সময় প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রকৌশল ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বেশ কয়েকজন প্রকৌশলীর হাতে আইডিইবি স্বর্ণপদক তুলে দেন