আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

যুদ্ধে যাওয়া এড়াতে যা করছে রুশরা

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে লড়তে তিন লাখ রিজার্ভ সেনা তলব করেছে রাশিয়া। তবে ক্রেমলিনের এমন সিদ্ধান্ত ধাক্কা হিসেবে এসেছে অনেক রুশ নাগরিকের জন্য। যুদ্ধে যাওয়া এড়াতে তাঁদের কেউ কেউ মরিয়া চেষ্টা চালাচ্ছেন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রতিবেশীর বিরুদ্ধে রাশিয়ার সাত মাসের যুদ্ধ দেশটির বড় শহরগুলোর বাসিন্দারা টের পায়নি। কিন্তু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভাষণ শেষ হতে না হতেই এই যুদ্ধের আঁচ শহরবাসীরা টের পাচ্ছেন।বার্তা আদান–প্রদানের অ্যাপসগুলোতে উদ্বিগ্ন আলাপের ঝড় উঠেছে—এরপর কী ঘটতে যাচ্ছে। কীভাবে সরাসরি যুদ্ধ এড়ানো যায়, সেই পরিকল্পনা হচ্ছে। সেন্ট পিটার্সবার্গের চাকরিজীবী ২৮ বছরের দিমিত্রি। তিনি বলেন, কর্মীরা অফিস করতে পারছেন না। সবার নজর টেলিভিশন, কম্পিউটার আর মুঠোফোনের স্ক্রিনে। সূত্র: প্রথম আলো

মিয়ানমারের জান্তার স্বীকৃতি ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র
► প্রবাসী সরকার ও সশস্ত্র জাতিগোষ্ঠীগুলোর সঙ্গে বৈঠক
► রোহিঙ্গা ও আশ্রয়দাতাদের জন্য আরো সহায়তা ঘোষণা

মিয়ানমারের সামরিক জান্তার বৈশ্বিক স্বীকৃতি ঠেকাতে মিত্র দেশগুলোসহ বিশ্বসম্প্রদায়কে নিয়ে চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এর পাশাপাশি দেশটি মিয়ানমারে জান্তাবিরোধী পক্ষের সঙ্গে বৈঠক করছে।মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলেট গত বৃহস্পতিবার রাতে এক টুইট বার্তায় মিয়ানমারের প্রবাসী সরকার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (এনইউজি) প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের ছবি প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, ‘আজ আমি বার্মার (মিয়ানমারের) গণতন্ত্রপন্থী আন্দোলনের শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছি। মিয়ানমারকে অন্তর্ভুক্তিমূলক, বহুদলীয় গণতন্ত্রের পথে ফেরানো নিশ্চিত করতে নৃগোষ্ঠীগুলোসহ বৈচিত্র্যময় রাজনৈতিক অংশীদারদের সঙ্গে সম্পৃক্ত হওয়া অপরিহার্য।’ সূত্র: কালের কণ্ঠ

রাশিয়ার সঙ্গে ‘যুক্ত’ হতে গণভোট শুরু
ইউক্রেনের অধিকৃত অঞ্চলে গণভোট শুরু করল রাশিয়া। গতকাল থেকে রুশ সেনার দখলে থাকা ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের (একত্রে দোনবাস) পাশাপাশি খেরসন ও জাপোরিঝঝিয়া শহরে শুরু হয়েছে ভোটদান।আগামী পাঁচ দিন এই ভোট চলবে। এতে স্থানীয়রা ভোট দিয়ে জানাবেন, তারা রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চান কি চান না। এই ভোটকে অবৈধ বলে ঘোষণা করেছে ইউক্রেন ও পশ্চিমা বিশ্ব। ধারণা করা হচ্ছে, এই ভোটের পরই ইউক্রেনের এই অংশগুলোকে নিজের সঙ্গে যুক্ত করে নেবে রাশিয়া।গত আগস্টে দোনবাস, জাপোরিঝঝিয়া ও খেরসন অঞ্চলে মস্কোর সর্মথনপুষ্ট প্রশাসন গণভোটের পথ প্রশস্ত করে একটি ডিক্রি জারি করেছিল। ফেব্রুয়ারি মাসে যুদ্ধের গোড়াতেই ওই চারটি এলাকার দখল নিয়েছিল রুশ সেনাবাহিনী। বিশ্লেষকদের মতে, দোনবাস অঞ্চলসহ ইউক্রেনের একটি বড় অংশ আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করতে চলেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আকারের দিক থেকে তা প্রায় পর্তুগালের সমান। এদিকে, গণভোট নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, অধিকৃত অঞ্চলে যদি গণভোট হয়, তা হলে আলোচনার সব পথ বন্ধ হয়ে যাবে। সূত্র: বিডি প্রতিদিন।

আওয়ামী লীগে সম্মেলনের ঢেউ
ডিসেম্বরে জাতীয় অক্টোবর থেকে মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ ও তাঁতী লীগের সম্মেলন। চলছে জেলা-উপজেলায়

Nagad

আওয়ামী লীগে শুরু হয়েছে সম্মেলনের ঢেউ। আগামী তিন মাস জেলা থেকে কেন্দ্র এবং সহযোগী সংগঠনের সম্মেলন চলবে। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে দলের কেন্দ্রীয় সম্মেলন। আগামী অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে দলের মেয়াদোত্তীর্ণ সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন। তাছাড়া ২০টির অধিক জেলায় সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। কেন্দ্র, জেলা-সহযোগী সংগঠনের সম্মেলনকে সামনে রেখে নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ, আগ্রহের পাশাপাশি কৌতূহল বাড়ছে। সেই সঙ্গে চলছে পদপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ।প্রতি তিন বছর পর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়। সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর। সে অনুযায়ী ডিসেম্বরের ২৩ তারিখ বর্তমান কমিটির মেয়াদ শেষ হচ্ছে। যথাসময়েই সম্মেলনের প্রস্তুতি নিতে দলীয় নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে মেয়াদোত্তীর্ণ জেলা-সহযোগী সংগঠনের সম্মেলন দ্রুত করার তাগিদ দিয়েছেন তিনি। সে অনুযায়ী কাজ শুরু হয়েছে। দলের নীতিনির্ধারণী ফোরামের একাধিক নেতা জানিয়েছেন, চলতি বছর ডিসেম্বরে জাতীয় সম্মেলনকে সামনে রেখে ভিতরে ভিতরে গঠনতন্ত্র, ঘোষণাপত্র সংশোধনের কাজ চলছে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সম্মেলনের পূর্ব প্রস্তুতি হিসেবে এখন জেলা-উপজেলার সম্মেলন চলছে। সহযোগী যেসব সংগঠনের মেয়াদ শেষ সেগুলোরও সম্মেলন নভেম্বরের মধ্যে হয়ে যাবে।’ তিনি বলেন, ‘নেত্রী দেশে ফিরে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক ডাকতে পারেন। ওই বৈঠকেই কেন্দ্রীয় সম্মেলনের তারিখ চূড়ান্ত হতে পারে।’ সূত্র: বিডি প্রতিদিন।

বিশ্বজুড়ে শীর্ষে নিউইয়র্ক
হংকংকে ছাড়িয়ে এশিয়ার শীর্ষ আর্থিক কেন্দ্র সিঙ্গাপুর

হংকংকে ছাড়িয়ে এশিয়ার শীর্ষ আর্থিক কেন্দ্র হিসেবে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর। তিন ধাপ এগিয়ে বিশ্বের শীর্ষ আর্থিক কেন্দ্র হিসেবে তৃতীয় অবস্থানে উঠে এসেছে নগররাষ্ট্রটি। এ তালিকায় নিউইয়র্ক ও লন্ডন প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে। কঠোর কভিডজনিত বিধিনিষেধ এবং প্রতিভার বহির্গমনের কারণে এ তালিকায় চতুর্থ স্থানে নেমে গিয়েছে হংকং। এ তালিকায় যুক্তরাষ্ট্রের আরেক শহর সানফ্রান্সিসকো দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে। গ্লোবাল ফাইন্যান্সিয়াল সেন্টারস ইনডেক্সে (জিএফসিআই) এ তথ্য উঠে এসেছে। সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুসারে, শেনজেনের চায়না ডেভেলপমেন্ট ইনস্টিটিউট ও লন্ডনের থিংক ট্যাংক জেড/ইয়েন পার্টনারস অর্ধবার্ষিক জিএফসিআই প্রতিবেদন তৈরি করে। ১১৯টি আর্থিক কেন্দ্রের র্যাংকিং তৈরিতে প্রতিষ্ঠান দুটি অনলাইন প্রশ্নাবলির মাধ্যমে ১১ হাজার ৩৮ জন আর্থিক পেশাদারের কাছ থেকে সংগৃহীত তথ্য ব্যবহার করেছে। আর্থিক পেশাদাররা ব্যবসায়িক পরিবেশ, মানবসম্পদ ও খ্যাতিসহ পাঁচটি ক্ষেত্রে ১৫১টি বিষয় মূল্যায়ন করেছেন। প্রতি বছরের মার্চ ও সেপ্টেম্বরে প্রকাশিত এ র্যাংকিংয়ের ৩২তম সংস্করণ প্রকাশ হয়েছে। সূত্র: বণিক বার্তা।

জেসন বোর্ন আর বাস্তব সিআইএ-তে বিস্তর ফারাক, কার্যক্রমের আসল খবর জানা অসাধ্য

পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ, সংস্কৃতি ইত্যাদিকে পর্দায় তুলে ধরার ক্ষেত্রে মার্কিন সিনেমাজগৎ তথা হলিউডের বদনাম রয়েছে। প্রাচ্য ও মধ্যপ্রাচ্যকে অরিয়েন্টাল দৃষ্টিভঙ্গির বাইরে ধরতে না পারা, লাতিন আমেরিকার জন্য একটি ধরাবাঁধা কালার গ্রেডিং- এসব সমালোচনা হলিউডের জন্য নতুন কিছু নয়।
তবে খোদ আমেরিকার প্রতিফলন হলিউডে কতটুকু হয়, তা আরেকটি বিতর্ক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সিনেমাগুলো নিয়ে একপেশে ন্যারেটিভ, ভিয়েতনাম যুদ্ধের অনেক অনুষঙ্গ সচেতনভাবে এড়িয়ে যাওয়া, মার্কিন সামরিকবাহিনীকে অপরাজেয় হিসেবে তুলে ধরা; হলিউডের এ দিকগুলোও সমালোচকদের দৃষ্টিকে এড়িয়ে যায়নি।হলিউডের এ ধরনের প্রতিনিধিত্বের কারণে যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ক্ষমতায়নকে অনেক ক্ষেত্রে সহজ করেছে, তেমনিভাবে দেশটির অনেক বিষয়ই বৈশ্বিক ও ঘরোয়া দর্শকের কাছে ভুলভাবে উপস্থাপিত হয়েছে। তার একটি হচ্ছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা- সিআইএ। সিনেমায় আমরা সিআইএ-কে দেখি তড়িৎগতিতে ও ঢাকঢোল পিটিয়ে কাজ করে যাওয়া একটি সংস্থা হিসেবে। কী করে না সিআইএ! মোটরগাড়ি নিয়ে অপরাধীকে তাড়া করে বেড়ানো, প্লেন বা ভবন থেকে লাফ দেওয়া, বন্দুকযুদ্ধ, ভবন উড়িয়ে দেওয়া সবই দেখা যায় সিআইএ নিয়ে সিনেমাগুলোতে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ইউক্রেনের চার অঞ্চলে গণভোট শুরু
যুদ্ধ এড়াতে যেসব রুশ নাগরিক দেশ ছাড়ছেন তাদের জার্মানিতে স্বাগতম

ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত চারটি অঞ্চলে গণভোট শুরু হয়েছে শুক্রবার। ২০১৪ সালে সঘোষিত স্বাধীন প্রজাতন্ত্র লুহানস্ক ও দোনেস্কসহ দক্ষিণ খেরসন ও জাপোরিজঝিয়া প্রদেশে এই ভোট চলবে মঙ্গলবার পর্যন্ত। ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড নিজেদের মানচিত্রে সংযুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে মস্কো। সেই লক্ষ্যেই অনুষ্ঠিত গণভোটকে অবৈধ বলে নিন্দা করেছে কিয়েভ। তাদের অভিযোগ, ভোট না দিলে সংশ্লিষ্ট জনগণকে শাস্তির হুমকি দিয়েছে রুশ কর্তৃপক্ষ। রয়টার্স, বিবিসি।
রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, স্বল্প সময়সীমা ও প্রযুক্তিগত সরঞ্জামের অভাবের কারণে, ইলেকট্রনিক ভোটিং না করে ঐতিহ্যগতভাবে কাগজের ব্যালট ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ প্রথম চারদিন ভোটারদের দরজায় দরজায় গিয়ে ভোট সংগ্রহ করবে। শুধু শেষ দিন ভোটকেন্দ্রগুলো খোলা থাকবে। বিশেষজ্ঞদের ধারণা, এই গণভোট উল্লেখিত প্রদেশগুলোকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার প্রক্রিয়ার অংশ। ইউক্রেন ও দেশটির মিত্ররা পরিষ্কার করেছেন, তারা গণভোটের ফল মেনে নেবেন না। লুহানস্কের গভর্নর সার্গি গেইডি জানিয়েছেন, রুশ নিয়ন্ত্রিত বিলোভডস্কে স্থানীয় একটি কোম্পানির পরিচালক তার কর্মীদের ভোট দেওয়া বাধ্যতামূলক করেছেন। কেউ তাতে অংশ নিতে অস্বীকার করলে তাকে বরখাস্ত করা হবে এবং তাদের নাম নিরাপত্তা পরিষেবাগুলোতে অন্তর্ভুক্ত করা হবে। গেইডি বলেন, ‘লোকেরা রান্নাঘরে এমনকি উঠোনে গোপনীয়তা ছাড়াই প্রদত্ত কাগজের টুকরো পূরণ করতে বাধ্য হচ্ছেন। তাছাড়া শহরগুলোকে সিল করে দেওয়া হয়েছে- যেন ভোট এড়াতে কেউ ওই অঞ্চল ছেড়ে যেতে না-পারেন।’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন এবং ওএসসিইসহ বিশ্বনেতারা গণভোটকে একটি অবৈধ প্রহসন হিসাবে নিন্দা করেছেন। সূত্র: যুগান্তর ।

ভারতের উত্তরপ্রদেশে পৃথক দেয়াল ধসে নিহত ১০

ভারতের উত্তরপ্রদেশের ইটাওয়াতে পৃথক দুটি দেয়াল ধসের ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। আজ শনিবার কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, তিনদিন ধরে উত্তরপ্রদেশে ভারী বৃষ্টি হচ্ছে। এতে স্বাভাবিক জীবনযাত্রায় বিরূপ প্রভাব পড়েছে। ইটাওয়া ছাড়াও ফিরোজাবাদ ও বলরামপুরসহ আরও কয়েকটি জেলা থেকেও মৃত্যুর খবর পাওয়া গেছে।আগামী কয়েকদিন উত্তরপ্রদেশে ভারী বৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অফিস। শুক্রবার বন্যাকবলিত এলাকায় জরিপ পরিচালনা করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ত্রাণ কার্যক্রম ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সূত্র: সমকাল

মিয়ানমার: অভ্যন্তরীণ রাজনীতিতে যেসব চাপে পড়ছে সামরিক জান্তা

মিয়ানমারের সামরিক বাহিনী ২০২১ সালের পয়লা ফেব্রুয়ারি ঘোষণা করে যে সরকার প্রধান অং সান সু চি এবং অন্যান্য রাজনৈতিক নেতাদের গ্রেফতার করার পর তারা দেশটির নিয়ন্ত্রণ নিয়েছে। সেসময় পরবর্তী এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে রাজধানী নেপিডো এবং প্রধান শহর ইয়াঙ্গনে কারফিউ জারি করা হয়। এর পরে হাজার হাজার মানুষ কয়েক সপ্তাহ ধরে কারফিউ ভেঙে রাস্তায় নেমে বিক্ষোভ করতে শুরু করে।তার আগে ২০২০ সালের নভেম্বরের সাধারণ নির্বাচনে অং সান সু চির দল এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।ওই নির্বাচন নিয়ে বেসামরিক সরকার ও সামরিক বাহিনীর মধ্যে মতপার্থক্যের সূত্র ধরে দেশটিতে সামরিক অভ্যুত্থানের ঘটনা ঘটে।
সামরিক বাহিনী রাজনীতিতে কবে থেকে?বিশ্লেষকেরা বলছেন, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হওয়ার কিছুকাল পরই বার্মার রাজনীতিতে সামরিক বাহিনীর প্রবেশ ঘটে। শুরুতে পরোক্ষ এবং পরে প্রত্যক্ষভাবেই সম্পৃক্ত হয় তারা। সূত্র: বিবিসি বাংলা।

হিজাব: ইরানি নারী বনাম নীতি পুলিশ

ইরানের ‘নীতি পুলিশের’ হেফাজতে ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যু দেশটির কঠোর হিজাব আইন এবং এর বাস্তবায়নকারীদের বিরুদ্ধে আন্দোলনকে আরও বেগবান করেছে। ইসলামী প্রজাতন্ত্র ইরানে নারীর পোশাক নিয়ে কঠোর রক্ষণশীলতার রাষ্ট্রীয় নীতির বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়া নারীরা তাদের হিজাব পুড়িয়েও প্রতিবাদ জানাচ্ছেন। ইরানে ইসলামের আদর্শ ও আইন ঠিকঠাক মেনে চলা হচ্ছে কি না, সেই নজরদারি করছে বিশেষ পুলিশ বাহিনী গাশত-ই-এরশাদ। কারও পোশাক ধর্মীয় নির্দেশনার সঙ্গে ‘অসঙ্গতিপূর্ণ’ হলে তাকে আটক করে এই নীতি পুলিশ। সূত্র: বিডি নিউজ