পুতিন নিজ দেশের নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন: জেলেনস্কি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২২

সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার আক্রমণ মোকাবিলায় ক্ষেপণাস্ত্র-বিরোধী ব্যবস্থা দিতে ইসরায়েল ব্যর্থ হওয়ায় তিনি অবাক হয়েছেন।

শনিবার (২৪ সেপ্টেম্বর) এক সাক্ষাতকারে জেলেনস্কি এই কথা বলেন। লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স’-এর এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। দু’দেশের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর থেকেই ইসরায়েলের কাছে অস্ত্র সহায়তা চেয়ে আসছেন জেলেনস্কি। তিনি ইসরায়েলের আয়রন ডোম সিস্টেমের কথা উল্লেখ করেছেন। প্রায়ই গাজা উপত্যকায় ফিলিস্তিনি ছোড়া রকেটের হামলা ঠেকাতে সহায়তা করছে আয়রন ডোম সিস্টেম।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, আমি জানি না যে, ইসরায়েলের কি হয়েছে। সত্যি বলতে আমি এই ঘটনায় হতবাক। কারণ আমি জানি না যে, তারা কেন আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে সহায়তা করতে পারছে না।

এর আগে শনিবার (২৪ সেপ্টেম্বর) এক ভাষণে জেলেনস্কি বলেন, জেনেশুনেই নিজ দেশের নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ নাগরিকদের উদ্দেশে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, তাদের প্রেসিডেন্ট জেনেশুনেই তাদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন।

Nagad

রুশ ভাষায় দেওয়া ওই ভাষণে জেলেনস্কি রুশ বাহিনীকে আত্মসমর্পনের আহ্বান জানান। তিনি বলেন, আপনাদের সাথে সভ্য আচরণ করা হবে। আপনারা কোন পরিস্থিতিতে আত্মসমর্পন করেছেন তা কেউ জানতে পারবে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, বিদেশে যুদ্ধাপরাধী হিসেবে মারা যাওয়ার চেয়ে রুশ সেনাবাহিনীতে বাধ্যতামূলকভাবে নাম লেখানোর বিষয়টি প্রত্যাখ্যান করা ভালো।

সারাদিন/২৫ সেপ্টেম্বর/এমবি