প্রথম নারী প্রধানমন্ত্রী পেলো ইতালি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২২

ছবি- সংগৃহীত

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হয়েছেন ডানপন্থী নেত্রী জর্জিয়া মেলোনি। শুক্রবার (২১ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী হিসেবে জর্জিয়ার নাম ঘোষণা করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশটিতে এই প্রথম কট্টর ডানপন্থী কোনও দল সরকার গঠন করছে।

স্থানীয় সময় শনিবার (২২ অক্টোবর) সকালে ইতালির নতুন সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করবে। এরপর আগামী সপ্তাহে পার্লামেন্টের উভয় কক্ষে আস্থা ভোটের মুখোমুখি হবে তারা।

৪৫ বছর বয়সি জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী দল ব্রাদার্স অব ইতালি, সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ফোরজা ইতালিয়া ও মাত্তেও সালভিনির লিগের সাথে জোট বেঁধে গত মাসের জাতীয় নির্বাচনে জয় পায়।

নতুন সরকার ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাঘির নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রশাসনের স্থলাভিষিক্ত হবে। দ্রাঘি প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ দায়িত্বের একটি পালন করতে শুক্রবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে যোগ দিয়েছিলেন।

গত সেপ্টেম্বরে ইতালিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বুথ ফেরত সমীক্ষা থেকেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে জর্জিয়া জিততে চলেছেন। সেই মতো এবার তিনি সরকার গঠন করলেন। এই জয়ের ফলে ইউরোপের রাজনৈতিক প্রেক্ষাপটে বড় বদল আসল বলে মনে করা হচ্ছে। কারণ গত মাসেই সুইডেনেও কট্টর ডানপন্থী দল সরকার গঠন করেছিল। আর এবার সেই একই ঘটনা ঘটল ইতালিতেও।

জর্জিয়ার ‘ব্রাদারস অব ইতালি’ পার্টি নির্বাচনে জোট বাঁধে ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিয়ো বারলুসকোনির ‘ফোরজা ইতালিয়া’ এবং মাতেও সালভিনির দলের সাথে। জয়ী জোটের নেত্রী হিসেবে জর্জিয়াকে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলানোর জন্য আহ্বান জানান সেদেশের প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা।

Nagad

নির্বাচনী ফলাফল বলছে, সেনেটে ১১৪টি আসন জিতেছে জর্জিয়ার নেতৃত্বাধীন জোট। ইতালিয়ান সেনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১০৪টি আসন।

সারাদিন/২২ অক্টোবর/এমবি