শস্য রপ্তানির চুক্তি স্থগিত করলো রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২২

ছবি- সংগৃহীত

তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি করেছিলো রাশিয়া। কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর বহুল প্রত্যাশিত সেই চুক্তি থেকে সরে দাঁড়ালো রাশিয়া।

শনিবার (২৯ অক্টোবর) দিনের প্রথম দিকে অধিকৃত ক্রাইমিয়া উপকূলে নোঙর করা রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিট জাহাজে ড্রোন আক্রমণের অভিযোগ এনেছে। আর এই হামলার পর সেই চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেন শনিবার ভোররাতে ১৬টি ড্রোন দিয়ে সংযুক্ত ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপোল বন্দর ব্যবহার করে তাদের নৌবহরে হামলা চালিয়েছে। ব্রিটিশ নৌবাহিনীর ‘বিশেষজ্ঞরা’ ‘সন্ত্রাসী’ হামলার সমন্বয় করতে সহায়তা করে বলেও অভিযোগ রাশিয়ার।

তবে লন্ডন মস্কোর দাবিকে অকপটে প্রত্যাখ্যান করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “রাশিয়ার কর্তৃপক্ষ ইউক্রেনের বন্দর থেকে কৃষি পণ্য রপ্তানির চুক্তি বাস্তবায়নে অংশগ্রহণ স্থগিত করেছে।” কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে ইউক্রেন ‘সন্ত্রাসী’ হামলা চালিয়েছে। এতে শস্য করিডরের জন্য কাজ করা জাহাজও ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণে এমন সিদ্ধান্ত।

উল্লেখ্য, গত ২২ জুলাই ইস্তাম্বুলে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় সই হয় বহুল প্রত্যাশিত সেই চুক্তি। এই চুক্তির আওতায় এরইমধ্যে ৯০ লাখ টনেরও বেশি ইউক্রেনীয় শস্য রপ্তানি করার অনুমোদন হয় এবং আগামী ১৯ নভেম্বর চুক্তিটি নবায়ন করার কথা ছিল।

Nagad

সারাদিন/৩০ অক্টোবর/এমবি