রাশিয়ার প্রতি সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২২

ক্রিমিয়ার সেভাস্তোপোলে রুশ নৌবহরের ওপর ইউক্রেনের ড্রোন হামলার জবাবে ‘কৃষ্ণসাগর শস্য রপ্তানি চুক্তি’ থেকে সরে আসার ঘোষণা দিয়েছে মস্কো। এমন পরিস্থিতিতে চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

রবিবার (৩০ অক্টোবর) ইইউ-এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এই আহ্বান জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ।

ঐ প্রতিবেদন থেকে জানা যায়,জোসেপ বোরেল এক টুইট বার্তায় বলেন, কৃষ্ণসাগর চুক্তি স্থগিত করায় বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবেলায় প্রয়োজনীয় শস্য ও সারের প্রধান রপ্তানি ঝুঁকির মধ্যে পড়েছে।

তিনি জানান, রাশিয়াকে তার সিদ্ধান্ত পরিবর্তন করার আহ্বান জানিয়েছে ইইউ।

যদিও এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি মস্কো। 

রাশিয়ার দাবি, ইউক্রেনীয় সেনারা ড্রোনের সহযোগিতায় ক্রিমিয়ার বৃহত্তম শহর সেভাস্তোপোলে কৃষ্ণ সাগরে অবস্থিত রুশ নৌবহরে হামলা চালিয়েছে।

Nagad

উল্লেখ্য, গত জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানির চুক্তি করেছিল। এর আওতায় কয়েক লাখ টন ময়দা, গমসহ বিভিন্ন পণ্য রফতানি হয়েছে। চুক্তির অধীনে কৃষ্ণসাগর দিয়ে রাশিয়াও নিজেদের খাদ্যশস্য ও সার রফতানির সুযোগ পেয়েছিল।

এর আগে শনিবার ইউক্রেনের কৃষ্ণসাগর উপকূলের বন্দর থেকে খাদ্যশস্য রফতানির চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়া। কৃষ্ণসাগরের ক্রিমিয়া অংশে রুশ নৌবহরে ড্রোন হামলার পর এই ঘোষণা দেয় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিশ্বের খাদ্য সরবরাহ সহজ করার উদ্দেশে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে তিন মাসের জন্য ওই চুক্তিতে স্বাক্ষর করেছিল ইউক্রেন-রাশিয়া। চুক্তির আওতায় কৃষ্ণসাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলে খাদ্যদ্রব্য রপ্তানির সুযোগ পায় ইউক্রেন।