আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২২

বেসিক ব্যাংক কেলেঙ্কারি
অর্থ লুটপাটকারীদের গুলিটা করবে কে

২০০৯ সালের সেপ্টেম্বরকে দেশের আর্থিক খাতের কেলেঙ্কারির সূচনার মাস বলা যায়। ওই বছরের ৬ সেপ্টেম্বর রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের পরিচালনা পরিষদ পুনর্গঠন করা হয়। সদ্য ক্ষমতাসীন আওয়ামী লীগের দ্বিতীয় ও তৃতীয় সারির নেতা, কর্মী ও সমর্থকদের বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়। তাঁদের মধ্যে ব্যতিক্রম ছিলেন অবশ্য একজন। আর তিনি হলেন জাতীয় পার্টির মধ্যম সারির একজন নেতা, শেখ আবদুল হাই ওরফে বাচ্চু। তাঁকে দেওয়া হয় বেসিক ব্যাংকের চেয়ারম্যানের পদ।মূলত নির্বাচনে বঞ্চিত, পরাজিত এবং নানা পদপ্রত্যাশীদেরই বিশেষ সুবিধা দেওয়ার জন্যই সে সময় ব্যাংককে ব্যবহার করা হয়েছিল। এরপরই সোনালী ব্যাংকের হল-মার্ক কেলেঙ্কারি, জনতা ব্যাংকের বিসমিল্লাহ গ্রুপ কেলেঙ্কারিসহ বড় বড় অর্থ আত্মসাতের ঘটনা ঘটে।তবে কেলেঙ্কারির দিক থেকে সবাইকে ছাড়িয়ে গেছে বেসিক ব্যাংক। এই ব্যাংক থেকে সাড়ে চার হাজার কোটি টাকা লুটপাট করা হয়।সূত্র: প্রথম আলো

প্রতিকূল অবস্থায়ও ঘুরে দাঁড়াতে পারে বাংলাদেশ

শত প্রতিকূল অবস্থায়ও ঘুরে দাঁড়াতে পারে বাংলাদেশ—এমন ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার লক্ষ্য নিয়ে তৈরি পোশাক খাতের ‘মেড ইন বাংলাদেশ’ সপ্তাহের যাত্রা শুরু হয়েছে। গতকাল রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এর অনুষ্ঠানিক উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনিয়োগ ও সোর্সিংয়ের জন্য বাংলাদেশকে বেছে নিতে বিদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের সেরা ও অনুকূল গন্তব্য। সূত্র বাসস। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি। দেশের বিনিয়োগবান্ধব নীতি এবং বিভিন্ন দেশে বাংলাদেশি পণ্যের জন্য শুল্কমুক্ত ও কোটামুক্ত সুবিধা বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণ করছে। ’ তিনি দেশের ব্যবসায়ী নেতাদের উদ্দেশে বলেন, ‘আপনারা বিদেশের উচ্চ প্রযুক্তি, জ্ঞান আপনাদের শিল্প খাতে গ্রহণ করুন। ’ সূত্র: কালের কণ্ঠ

হুন্ডিতে তছনছ রিজার্ভ, বন্ডে মন্দা

মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ ও রকেটের আড়ালে হুন্ডিতে তছনছ বৈদেশিক মুদ্রার রিজার্ভ। সিঙ্গাপুর, মালয়েশিয়া, দুবাই ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অনেক দেশে প্রকাশ্যে সাইনবোর্ড লাগিয়ে হুন্ডির ব্যবসা করছে বিকাশ ও রকেট। ফলে দেশে আসছে না ডলার। ডলার সংকটে দেশের ব্যবসা-বাণিজ্য ও শিল্প-কারখানায় অচলাবস্থার কথা জানিয়েছেন ব্যবসায়ীরা। বন্ডে বিনিয়োগও মন্দা। প্রবাসীদের বন্ড নবায়ন হচ্ছে না। অংশীজনরা বলছেন, বন্ডে বিনিয়োগ বাড়াতে প্রচলিত আড়াই শতাংশের সঙ্গে আরও ১ শতাংশ প্রণোদনাসহ তিন স্তরে বিনিয়োগ সুবিধা প্রয়োজন। তবেই কমতে পারে হুন্ডি। পাশাপাশি হুন্ডিতে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। দুর্নীতি দমন কমিশন-দুদকের অনুসন্ধান ও বিদেশে গোয়েন্দা নজরদারি বাড়ানো জরুরি। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সবার আগে ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দেওয়া উচিত। একটি গ্রহণযোগ্য মূল্য নির্ধারিত হলেই অনেক কিছু স্বাভাবিক হয়ে যাবে। তবে মনিটরিং করতে হবে কেউ যেন উন্মুক্ত বাজার দরের সুবিধা নিয়ে অতি মুনাফা না করে। তিনি বলেন, প্রবাসী বন্ড নবায়ন না করলে তো ডলার আবার বিদেশেই চলে যাবে। ডলার সংকটের এই সময়ে প্রবাসী বন্ডে বিনিয়োগের সীমা অবশ্যই তুলে নেওয়া উচিত। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন- এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কনভেনশনাল ব্যাংকিং ব্যবস্থা থেকে বের হয়ে আসতে হবে। আগের নিয়মে চললে হবে না। বন্ডে বিনিয়োগের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ে। চলমান পরিস্থিতিতে বিষয়টি বিবেচনা করা উচিত। হুন্ডি কমাতে রেমিট্যান্সে প্রণোদনা বাড়াতে হবে। প্রণোদনা বাড়ালে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়বে। রপ্তানির জন্য ১০ থেকে ২০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে। সেখানে রেমিট্যান্সে মাত্র আড়াই শতাংশ। প্রণোদনা বাড়ানো গেলে হুন্ডি কমবে। এ ছাড়া রেমিট্যান্স প্রেরণকারী দেশগুলোতে বাংলাদেশের ব্যাংকগুলোর এক্সচেঞ্জ হাউসের উদ্যোগে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভা করা যেতে পারে। সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইংল্যান্ড, সৌদি আরব, দুবাই গিয়ে প্রবাসীদের সমস্যাগুলো শুনে সমাধানের উদ্যোগ নিতে হবে। সর্বোপরি রেমিট্যান্স পাঠানো সহজ করতে হবে। সূত্র: বিডি প্রতিদিন।

Nagad

বিদেশগামী শিক্ষার্থীদের নতুন করে ফাইল খোলা বন্ধ করছে বেসরকারি ব্যাংক

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে অর্ধলাখ শিক্ষার্থী বিদেশ যাচ্ছেন। তবে চলমান ডলার সংকটের কারণে দেশের বেশির ভাগ বেসরকারি ব্যাংকই নতুন করে খুলছে না তাদের ফি পাঠানো-সংক্রান্ত ফাইল। এতে অনিশ্চয়তার মুখে পড়েছে বিদেশগামী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার আকাঙ্ক্ষা। সব প্রস্তুতি সম্পন্ন করে ডলার পাঠাতে না পারায় অনেকেরই ভর্তি বাতিল হয়ে যাচ্ছে বলে সংশ্লিষ্টদের অভিযোগ। বিদেশে উচ্চশিক্ষাপ্রত্যাশী শিক্ষার্থীরা মূলত দেশের ব্যাংকগুলোর মাধ্যমে বিশ্ববিদ্যালয় বা কলেজের ভর্তি, টিউশন, আবাসন ফিসহ বিভিন্ন খরচ পাঠান। এজন্য ব্যাংকে বৈদেশিক মুদ্রা লেনদেনের একটি ফাইল খুলতে হয়। বৈদেশিক মুদ্রায় লেনদেন হয়, ব্যাংকগুলোর এমন সব এডি শাখা থেকেই ফাইল খোলার সুযোগ রয়েছে। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষার্থীদের অভিভাবকরা ওই ব্যাংক হিসাবের মাধ্যমে বিদেশে অর্থ পাঠান।খোঁজ নিয়ে জানা যায়, বেসরকারি ও বিদেশী খাতের প্রথম সারির ব্যাংকগুলো অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী শিক্ষার্থীদের ফাইল খোলে। এক্ষেত্রে অগ্রগামী ব্যাংকগুলো হলো ইস্টার্ন, ব্র্যাক, দ্য সিটি, মিউচুয়াল ট্রাস্ট (এমটিবি), ব্যাংক এশিয়া, প্রাইম, প্রিমিয়ার ও সাউথইস্ট। বেসরকারি খাতের আরো এক ডজনের মতো ব্যাংক এসব ফাইল খোলে। তবে ডলার সংকটের কারণে সম্প্রতি প্রায় সব ব্যাংকই এসব ফাইল খোলা বন্ধ করে দিয়েছে। কিছু ব্যাংক এখনো চালু রাখলেও প্রভাবশালীদের তদবির লাগছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সূত্র: বণিক বার্তা।

৯ মাসে ব্যাংক খাতে খেলাপী ঋণ বেড়েছে ৩১ হাজার কোটি টাকা

দেশ এখনো করোনা মহামারির ক্ষতি ঠিকমতো পুষিয়ে উঠতে পারেনি। এর মধ্যেই সারা বিশ্ব যেখানে মন্দার আশঙ্কা করছে, সেখানে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার পরও গত ৯ মাসে ৩১ হাজার ১২২ কোটি টাকা বেড়েছে খেলাপী ঋণ।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত সময়ে দেশে মোট বিতরণ করা ঋণ রয়েছে ১৪.৩৬ লাখ কোটি টাকা। এর মধ্যে খেলাপী ঋণ ১.৩৪ লাখ কোটি টাকা। জুন শেষে এই খেলাপী ঋণের পরিমাণ ছিল ১.২৫ লাখ কোটি টাকা।অর্থাৎ, গত জুলাই-সেপ্টেম্বর এই তিন মাসে ব্যাংক খাতে খেলাপী ঋণ বেড়েছে ৯ হাজার কোটি টাকা, যেটি মোট বিতরণ করা ঋণের ৯.৩৬%।এর আগে এপ্রিল-জুন প্রান্তিকে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বাড়ে ১১ হাজার ৮১৬ কোটি টাকা, যা বিতরণকৃত ঋণের ৮.৯৬%। হিসাবে মোট বিতরণ করা ঋণের মধ্যে খেলাপী ঋণের অংশও বেড়েছে আগের প্রান্তিকের তুলনায় ৪০ বেসিস পয়েন্ট। জানুয়ারি-মার্চ প্রান্তিকে খেলাপি ঋণ বেড়েছে ১০ হাজার ১৬৭ কোটি টাকা। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

৩ হাজার গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করছে তিতাস

বকেয়া বিল না পেয়ে ঢাকার তিন হাজার আবাসিক গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করতে অভিযান শুরু করেছে বিতরণ সংস্থা তিতাস। সোমবার সকাল ১০টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় এই অভিযান শুরু হয়েছে।
তিতাসের মেট্রো ঢাকা বিপণন ডিভিশনের (উত্ত) এক কর্মকর্তা সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, ৪২টি দলে ভাগ হয়ে এসব সংযোগ বিচ্ছিন্ন করতে অভিযান চালানো হচ্ছে। একদিনে সব সংযোগ বিচ্ছিন্ন করতে না পারলে অভিযান দ্বিতীয় দিনে গড়াবে। সূত্র: সমকাল

বিশেষ ছাড়ের পরেও খেলাপি ঋণ লাগামহীন
তিন মাসে বাড়ল ৯০০০ কোটি

করোনা ও বৈশ্বিক মন্দার নেতিবাচক প্রভাব মোকাবিলায় বিশেষ ছাড়ের মধ্যেও ব্যাংক খাতে খেলাপি ঋণের ঊর্ধ্বগতি লাগামহীন হয়ে পড়েছে। সেপ্টেম্বর পর্যন্ত খেলাপি ১ লাখ ৩৪ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।জুন থেকে সেপ্টেম্বর এই ৩ মাসে খেলাপি ঋণ বেড়েছে ৯ হাজার ১৩৯ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। রোববার প্রতিবেদনটি অনুমোদন করা হয়েছে।এদিকে সংশ্লিষ্ট সূত্র জানায়, খেলাপি ঋণ কমাতে ঢালাও সুবিধা দিয়ে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। করোনার কারণে গেল বছরও ঋণ পরিশোধে ছাড় ছিল। এছাড়া ঋণ পুনঃতফশিল, পুনর্গঠনসহ নানা ছাড়ে খেলাপি ঋণ কম দেখানোর সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সূত্র: যুগান্তর।

ডায়াবেটিস রোগীর ৮০ শতাংশের মৃত্যু হার্ট অ্যাটাক ও স্ট্রোকে

দেশে অসংক্রামক রোগের কারণে মৃত্যুহার ক্রমেই বাড়ছে। বর্তমানে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ক্যানসারসহ আরও কয়েকটি রোগে ৭০ শতাংশের বেশি মানুষ মারা যায়, যাদের বেশির ভাগের বয়স ৩০ থেকে ৭০ বছরের মধ্যে।অথচ অদ্ভুত ব্যাপার হলো, দেশে যত ডায়াবেটিস রোগী রয়েছেন, তাদের মধ্যে ৬১ দশমিক সাতজন মানতেই চান না, তারা ডায়াবেটিসে আক্রান্ত। একে অত্যন্ত মারাত্মক জনস্বাস্থ্য সমস্যা হিসেবে অভিহিত করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, নির্দিষ্ট বয়সের পর প্রত্যেকের নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করানো উচিত।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ডায়াবেটিস রোগীর সংখ্যায় ২০৪৫ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ১০ দেশের একটা হবে বাংলাদেশ। আর এমন পরিস্থিতিতে আজ সোমবার বিশ্বজুড়ে পালিত হচ্ছে ডায়াবেটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’। চিকিৎসকরা বলছেন, শরীরে কোনো কারণে ইনসুলিন নামক হরমোনের অভাব বা ঘাটতি হতে পারে। আবার উৎপাদিত ইনসুলিন কার্যকরভাবে শরীরে ব্যবহৃত না হলে বা শরীরের ইনসুলিন নিষ্ক্রিয় থাকলে রক্তে গ্লুকোজের পরিমাণ স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। সূত্র: দৈনিক বাংলা ।

বাংলাদেশের ২৬ বিলিয়ন ডলারের রিজার্ভ অর্থনীতির জন্য কী বার্তা দিচ্ছে?
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে, যেভাবে বাংলাদেশের রিজার্ভ হিসাব করা হচ্ছে তা সঠিক নয়। তারা যেভাবে হিসাব করতে বলেছে, সে অনুযায়ী দেশে বর্তমানে রিজার্ভের পরিমাণ দাঁড়ায় ২৬ বিলিয়ন ডলারে। আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে গত ৯ই নভেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, দেশে এখন গ্রস রিজার্ভের পরিমাণ ৩৪ দশমিক তিন বিলিয়ন ডলার। সেখান থেকে আট বিলিয়ন ডলার বাদ দিয়ে যা, থাকবে, সেটাই নেট রিজার্ভ।সেই হিসাবে দেশে নেট রিজার্ভের পরিমাণ ২৬ দশমিক তিন বিলিয়ন ডলার। ওই সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, আইএমএফ দেশের রিজার্ভের পরিমাণ গ্রসে নয়, বরং নেটে দেখাতে বলেছে। আমাদের তাতে আপত্তি নেই। কীভাবে রিজার্ভের হিসাব করা হতো?বিশ্বের বিভিন্ন দেশে রিজার্ভ গণনার সময় কেন্দ্রীয় ব্যাংকের কাছে মোট যে বৈদেশিক মুদ্রার মজুদ আছে, সেটাকেই দেশের নেট রিজার্ভ বলে হিসাব করা হয়।
তবে বাংলাদেশে এতদিন রিজার্ভ হিসাব করার সময় হাতে থাকা নেট রিজার্ভের সঙ্গে সঙ্গে বিভিন্ন তহবিলে বিনিয়োগ বা ঋণ হিসাবে যে ডলার রিজার্ভ থেকে দেয়া হয়েছে, সেটাকেও যোগ করে দেখানো হতো। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশের গ্রস রিজার্ভের পরিমাণ ৩৪.৩ বিলিয়ন ডলার। সূত্র: বিবিসি বাংলা।

ইস্তাম্বুলে বিস্ফোরণ: বোমা রেখে যাওয়া ব্যক্তি গ্রেপ্তার
যে ব্যক্তি বোমা রেখে যাওয়ার পর ইস্তাম্বুলে বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটেছে, সেই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলুর টুইটার একাউন্টের ভাষ্য অনুযায়ী, সোমবার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেয়মান সোইলু একথা জানিয়েছেন। রোববারের তুরস্কের বৃহত্তম নগরী ইস্তাম্বুলের কেন্দ্রস্থলে ইস্তিকলাল অ্যাভিনিউতে ওই বিস্ফোরণের ছয় জন নিহত ও ৮১ জন আহত হয়।তুরস্কের প্রেসিডেন্ট তায়িপ এরদোয়ান একে বোমা হামলা অভিহিত করে ‘গোয়েন্দাদের কাছ থেকে পাওয়া প্রাথমিক তথ্যানুযায়ী এটা সন্ত্রাসী হামলা বলেই মনে হচ্ছে’ বলে মন্তব্য করেছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণের পর কয়েকশত মানুষ ঐতিহাসিক ইস্তিকলাল অ্যাভিনিউ ছেড়ে পালিয়ে যায়, এ সময় অ্যাম্বুলেন্স ও পুলিশ ছুটে আসে। অন্যান্য সাপ্তাহিক ছুটির দিনের মতো এ দিনও নগরীর বিয়োগু এলাকার অ্যাভিনিউটিতে ক্রেতা, পর্যটক ও পরিবারগুলো জড়ো হয়েছিল। সূত্র: বিডি নিউজ