আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভের ঢাকা সফর বাতিল

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফর বাতিল হয়ে গেছে। আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আগামী ২৩ নভেম্বর তাঁর ঢাকায় আসার কথা ছিল। পরররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র গতকাল শনিবার প্রথম আলোকে এ তথ্য জানিয়েছে। সুত্রটি জানায় রাশিয়া গত শুক্রবার বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে সের্গেই লাভরভের পরিবর্তে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি আইওআরএ বৈঠকে তাঁর দেশের প্রতিনিধিত্ব করবেন। সূত্র: প্রথম আলো

ফারদিন হত্যাকাণ্ড
যাত্রাবাড়ী, চনপাড়ার সিসিটিভি ফুটেজে খোঁজা হচ্ছে হত্যার কারণ

বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশকে কেন হত্যা করা হয়েছে তার সঠিক তথ্য এখনো জানতে পারেনি তদন্ত সংস্থা ডিবি। তবে রূপগঞ্জের চনপাড়া বস্তি এবং যাত্রাবাড়ীর লেগুনা স্ট্যান্ডের সিসিটিভি ফুটেজ থেকে পাওয়া তথ্য তদন্তে নতুন মোড় নিতে পারে বলে মনে করছেন তদন্তসংশ্লিষ্ট ব্যক্তিরা। গতকাল শনিবার ফারদিন হত্যা মামলার তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তদন্তে সিসিটিভি ফুটেজ থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তবে এ হত্যাকাণ্ডে কে বা কারা জড়িত, কোথায় পরশকে হত্যা করা হয়েছে, সে সম্পর্কে এখনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। সূত্র: কালের কণ্ঠ

কর্মী বেশি থাকা দেশ থেকেই রেমিট্যান্সের পতন বেশি

করোনার স্থবিরতা কাটিয়ে বিদেশে শ্রমিক যাওয়া বেড়েছে। অর্ধেকের বেশি শ্রমিক যাচ্ছে সৌদি আরবে। নতুন করে শ্রমিক যাওয়ার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ওমান। অথচ দেশ দুটি থেকে কমছে রেমিট্যান্স। মালয়েশিয়া ও সিঙ্গাপুর থেকেও বৈধ পথে প্রবাসী আয় কমছে। হুন্ডি তৎপরতা বেশি থাকায় মোট রেমিট্যান্সে এসব দেশের অংশ কমছে। মূলত এশিয়া বিশেষত মধ্যপ্রাচ্যে থাকা শ্রমিকরা হুন্ডির আশ্রয় বেশি নিচ্ছেন। অবশ্য এ সময়েও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে প্রবাসী আয় বাড়ছে। এসব দেশে তুলনামূলক দক্ষ ও সচেতন কর্মীরা যান। প্রাপ্ত তথ্য অনুযায়ী, বৈধ পথে এ পর্যন্ত দেশের বাইরে গেছেন ১ কোটি ৪৫ লাখ কর্মী। এর মধ্যে সৌদি আরবে গেছেন প্রায় ৩৬ শতাংশ। আর চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৮ লাখ ৭৫ হাজার কর্মী বাইরে গেছেন। এর মধ্যে ৫ লাখ ১৪ হাজার বা ৫৯ শতাংশই গেছেন সৌদি আরবে। গত বছর ৬ লাখ ১৭ হাজার শ্রমিক যান সে দেশে। ২০২০ সালে এ সংখ্যা ছিল ২ লাখ ১৮ হাজার। শ্রমিক যাওয়া বাড়লেও দেশটি থেকে মোট রেমিট্যান্সে অংশ কমছে। করোনার বছর ২০২০ সালে মোট ২ হাজার ১৭৫ কোটি ডলার রেমিট্যান্সের ২৩ দশমিক ৫৮ শতাংশ আসে সৌদি আরব থেকে। পরের বছর সেখান থেকে মোট রেমিট্যান্সের ২৩ দশমিক ১৭ শতাংশ আসে। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এ অংশ আরও কমে ১৯ শতাংশের নিচে নেমেছে। সূত্র: সমকাল

Nagad

সিলেটের গণসমাবেশে মির্জা ফখরুল
হুমকিতে কাজ হবে না তত্ত্বাবধায়কেই ভোট
অতীতে ভোট চুরির সঙ্গে জড়িতদের জনতার আদালতে বিচার হবে * সরকার ১৪ বছরে দেশকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলেন, হেফাজতের হুমকি-ধমকি দিয়ে লাভ হবে না। মানুষ এবার জেগে উঠেছে। দাবি আদায় না করে তারা ঘরে ফিরবে না। পরিষ্কার করে বলছি, দফা এক, দাবি এক-এই সরকারের পদত্যাগ। আর সেটা রাজপথেই ফয়সালা হবে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে-সরকারের এমন বক্তব্যের তীব্র বিরোধিতা করেন তিনি। বলেন, যে সংবিধান প্রধানমন্ত্রী ১০ বার কাটাছেঁড়া করেছেন, তা আমরা মানি না। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন দেশে হবে না। যারা তত্ত্বাবধায়ক সরকারের বিরোধিতা করবে, তারা গণশত্রু হিসাবে বিবেচিত হবেন। ১৪ বছরে সরকার দেশকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে। শনিবার সিলেট শহরের আলিয়া মাদ্রাসা মাঠের বিশাল সমাবেশে মির্জা ফখরুল এসব কথা বলেন। সব বাধা উপেক্ষা করে এদিন সিলেট বিএনপির বিভাগীয় গণসমাবেশে নেতাকর্মীদের ঢল নেমেছিল। এই সমাবেশে দাঁড়িয়ে দলের মহাসচিব বলেন, এবার কোনো জারিজুরি খাটবে না। নির্বাচনে পুলিশ, আমলা, গোয়েন্দা দিয়ে সবকিছু পালটায়ে দেবে, ইভিএম করবে-এটা হবে না। এবার জনগণ তার ভোট, কড়ায়-গন্ডায় বুঝে নেবে। অতীতে যারা ভোট চুরি করেছে, তাদের ক্ষমা নেই। ভোট চুরি-ডাকাতির জন্য জনতার আদালতে তাদের বিচার করা হবে। সরকার নতুন করে গায়েবি মামলার খেলা শুরু করেছে দাবি করে তিনি বলেন, আর যদি একটা মিথ্যা মামলা হয়, তবে জনগণ তা রুখে দাঁড়াবে। সূত্র: যুগান্তর

গ্রামীণ জীবনযাত্রা বদলে দিচ্ছে গ্রোথ সেন্টার

বগুড়া জেলার শেরপুরের রানীরহাট এলাকার বাসিন্দা ৪৩ বছরের স্বপন কুমার মণ্ডল। ২৩ বছর আগে কাজ শুরু করেন তার বাবার গড়া দোকানে। সেই দোকানে মিলত শুধু নির্দিষ্ট কিছু মুদিপণ্য। বর্তমানে তিনি দোকানের বাড়তি আয়ে সাত বিঘা ধানী জমি কিনেছেন। তিনজন কর্মচারী বর্তমানে তার ব্যবসার দেখাশোনা করছে। স্বপনের দোকানের পাশেই এলজিইডির তৈরি পাকা সড়ক। সেদিকে ইঙ্গিত করে স্বপন জানান, এই সড়কই তারসহ এই এলাকার অনেক মানুষের ভাগ্য বদলে দিয়েছে। গ্রামীণ অর্থনীতি শক্তিশালীকরণে গ্রোথ সেন্টার নির্মাণের অংশ হিসেবে এই সড়কটি নির্মিত হয়। পরিকল্পনাটিকে এপর্যন্ত সফলই বলা যায়। সরকার এখন এধরনের আরও গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন কেন্দ্র নির্মাণ এবং কিছু গ্রোথ সেন্টারকে টাউনশিপ বা ছোট শহরে রুপান্তরের পরিকল্পনা করছে। গ্রামীণ এলাকা বদলে দিচ্ছে- ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্প- সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ইমপালস হাসপাতাল
ভুল চিকিৎসায় শাস্তি পেলেন এমডি

বাম কানের সমস্যা নিয়ে ২০২০ সালের মার্চে রাজধানীর ইমপালস হাসপাতালে ভর্তি হয়েছিলেন পঁয়ত্রিশোর্ধ্ব এক নারী। তার চিকিৎসার তত্ত্বাবধানে ছিলেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অধ্যাপক ডা. আলী জাহীর আল-আমীন। রোগী বাম কানে সমস্যা নিয়ে ভর্তি হলেও ডা. আলী জাহীর আল-আমীন তার অস্ত্রোপচার করান ডান কানে। এতে মুখের আকৃতি বাঁকা হয়ে যাওয়ার পাশাপাশি আরো অনেক দুর্ভোগে পড়তে হয় রোগীকে। ভুক্তভোগী ওই নারীর স্বামীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্তের ভিত্তিতে ডা. আলী জাহীর আল-আমীনের নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। এ এক বছর নিজেকে চিকিৎসক হিসেবেও পরিচয় দিতে পারবেন না তিনি। স্বয়ং এমডির বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগ ওঠার বিষয়টিকে গোটা ইমপালস হেলথ সার্ভিসেস অ্যান্ড রিসার্চ সেন্টার তথা ইমপালস হাসপাতালের প্রশ্নবিদ্ধ চিকিৎসাসেবার প্রতিফলন হিসেবে দেখছেন স্বাস্থ্য খাতসংশ্লিষ্টরা। তারা বলছেন, শুরু থেকেই হাসপাতালটির বিরুদ্ধে রোগীর প্রতি অবহেলার পাশাপাশি চিকিৎসায় গাফিলতির অভিযোগ রয়েছে। সেবার মান নিয়েও প্রশ্ন রয়েছে বিস্তর। মহামারীর প্রাদুর্ভাবের পর হাসপাতালটিতে বেশকিছু সংখ্যক রোগী কভিডের চিকিৎসা পেতে ভর্তি হয়েছিলেন। সে সময় তারাও হাসপাতালটির বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তুলেছিলেন। সূত্র: বণিক বার্তা।

সারাবাংলা
হত্যা নয়, নৌকাডুবিতে মারা যান দুরন্ত বিপ্লব
লঞ্চচালক-সুকানি ও নৌকার মাঝি আটক

সাবেক ছাত্রলীগ নেতা দুরন্ত বিপ্লবকে হত্যা করা হয়নি, নৌকাডুবিতে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করছে পুলিশ। এ ঘটনায় মামলার তদন্ত কর্মকর্তা নৌ-পুলিশের পাগলা থানার পরিদর্শক শাজাহান আলী মণ্ডল বলেছেন, নৌকাডুবির ঘটনাটির বিষয়ে তারা মোটামুটি নিশ্চিত হয়েছেন। টানা পাঁচ দিন ধরে নিখোঁজ থাকার পর দুরন্ত বিপ্লবের মরদেহ উদ্ধারের ঘটনায় তার পরিবার হত্যা মামলা করেছিল। পুলিশ বলছে, দুরন্ত বিপ্লবকে বহনকারী একটি নৌকা বুড়িগঙ্গা নদী পার হওয়ার সময় মর্নিং সান-৫ নামে একটি লঞ্চের ধাক্কায় ডুবে গিয়েছিল। লঞ্চটির চালক-সুকানি এবং নৌকার মাঝিকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। ডিবির দায়িত্বশীল একজন কর্মকর্তা দৈনিক বাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র: দৈনিক বাংলা।

গাজীপুরে কাদের
ভোট ছাড়া ক্ষমতা বদল হবে না

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন ছাড়া ক্ষমতা পরিবর্তনের কোনো বিকল্প নেই। দুনিয়ার সব দেশে যেভাবে নির্বাচন হয়, বাংলাদেশেও সেভাবেই নির্বাচন হবে। শেখ হাসিনা সরকার কোনো হস্তক্ষেপ করবে না। গতকাল বিকালে গাজীপুর শহরের ভাওয়াল রাজবাড়ি মাঠে গাজীপুর মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, বিএনপি এখন শেখ হাসিনাকে ক্ষমতা ছেড়ে দিয়ে সেভ এক্সিট নিতে বলে, তারা আমাদের নিরাপদে প্রস্থান নিতে বলে। কিন্তু কোন মুখে তারা এমন কথা বলে। তারা তো আন্দোলন করতেই জানে না। বিএনপির নেতা-কর্মীরা দেশনেত্রী বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলছে। অথচ দেখতে দেখতে ১৩ বছর পেরিয়ে গেলেও তারা তাদের নেত্রীর মুক্তির দাবিতে একটি মিছিলও বের করতে পারেননি। তিনি বিএনপি নেতাদের উদ্দেশে প্রশ্ন রেখে বলেন, গণঅভ্যুত্থান করবেন। একটা মিছিল করতে পারেন না। শেখ হাসিনা দয়া করে আপনাদের দণ্ডিত আসামি নেত্রীকে বাসায় থাকতে দিয়েছেন। সূত্র: বিডি প্রতিদিন।

তিন শতাধিক আমদানি পণ্যে কেন শুল্ক বাড়াতে চাইছে বাংলাদেশের সরকার?

বাংলাদেশে গত কয়েকমাস ধরে ডলার সংকট এবং আমদানিতে কড়াকড়ির প্রভাব পড়তে শুরু করেছে বাজারের ওপরে। যেসব পণ্য বিদেশ থেকে আমদানি করতে হয়, জুলাই মাসের তুলনায় নভেম্বর মাসে এসে সেগুলোর দাম প্রায় দেড়গুণ বেড়ে গেছে। আমদানি নিয়ন্ত্রণ করতে মে মাসে শতাধিক পণ্যের শুল্ক বাড়িয়েছিল বাংলাদেশের সরকার। এখন আরও তিন শতাধিক পণ্যের শুল্ক বাড়ানোর আলোচনা চলছে। সেই সঙ্গে ডলার সংকটের কারণে অনেক পণ্য আমদানি করার জন্য ঋণপত্র খুলতে পারছেন না ব্যবসায়ীরা।ফলে আমদানি নির্ভর বাংলাদেশের বাজারে ফল থেকে শুরু করে গাড়ির যন্ত্রাংশ- অনেক পণ্যের দাম বেড়েছে। সূত্র: বিবিসি বাংলা।

অনাবাদি জমি কত? যেভাবে আসবে চাষের আওতায়

সুদূর ইউক্রেইনের যুদ্ধে টান পড়েছে খাবারের পাতে যা বাড়ির পাশে পড়ে থাকা জমিতে আবাদের বিষয়টি এনেছে সামনে; সরকারও এমন পতিত জমি খুঁজে চাষ শুরুর কার্যক্রমেও নেমে পড়েছে। প্রতি ইঞ্চি অনাবাদি জমি কাজে লাগিয়ে নিজেদের খাদ্য উৎপাদন বাড়ানোর সরকারি নীতি মাঠেও বাস্তবায়নে ঠিক করা হচ্ছে করণীয়; তৎপরতা শুরু হয়েছে ব্যক্তি মালিকানার বাইরে সরকারি প্রতিষ্ঠানের পতিত ভূমিতে ফসল ফলানোরও।করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে ৪৩১ কোটি টাকার ‘পুষ্টিবাগান’ প্রকল্পের আওতায় বছর খানেক ধরে চলা কার্যক্রমও এতে ভূমিকা রাখবে বলে আশা কৃষি মন্ত্রণালয়ের, যারা আগে থেকেই অনাবাদি জমি খুঁজে বের করে ফসল ফলানোর কাজটি দেখভাল করছে।এখন নতুন করে জানার চেষ্টা চলছে দেশে আবাদযোগ্য অনাবাদি পতিত জমির পরিমাণের পরিসংখ্যান। স্বল্পতম সময়ে বছরের পর বছর পড়ে থাকা জমির কতটুকুতে কী ধরনের ফসল ফলানো যাবে তা নিয়ে তথ্য সংগ্রহ শুরু হয়েছে।চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অনাবাদি জমিতে লাল পতাকা টাঙিয়ে দেওয়ার খবর এসেছে গণমাধ্যমে। প্রধান খাদ্যশস্য ধান উৎপাদনে সামনের বোরো মৌসুমেই গতবারের চেয়ে এবার ৫০ হাজার হেক্টর বেশি জমি চাষের আওতায় আনার প্রাথমিক লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। দীর্ঘদিন থেকে পতিত জমি থেকেই এ লক্ষ্যমাত্রা ধরার কথা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সম্প্রসারণ) মো. আবু জুবাইর হোসেন বাবলু। কোভিড মহামারী ও যুদ্ধ পরিস্থিতিতে পতিত জমিতে চাষাবাষ করতে দেশবাসীর প্রতি সরকারপ্রধান শেখ হাসিনা বারবার আহ্বান জানিয়ে আসছেন।এরপর বিশ্বের অন্যতম খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত দুই দেশ রাশিয়া ও ইউক্রেইন যুদ্ধে জড়ালে খাদ্যপণ্যের দামের ঊর্ধ্বমুখী ঢেউ এসে পড়ে বাংলাদেশেও। চাল ও আটাসহ সব খাদ্যপণ্যের দাম চড়তে চড়তে এখন সাধারণের নাগালের বাইরেই বলা চলে। সূত্র: বিডি নিউজ।