‘একটা দেশের জন্য তিন মাসের রিজার্ভ থাকাটা সন্তোষজনক’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২২

একটা দেশের জন্য তিন মাসের মতো রিজার্ভ থাকাটা সন্তোষজনক-বলে জানিয়েছেন, নৌ পরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক পরিস্থিতির মাঝে দেশের অর্থনীতি সচল রাখতে রিজার্ভ খরচ করা হলেও বর্তমানে তিন মাসেরও বেশি রিজার্ভ রয়েছে ।

রোববার (২০ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে দৈনিক ইত্তেফাক আয়োজিত ‘বাংলাদেশের শিপিং খাত-বাস্তবতা ও করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে মন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, আমাদের তার চেয়েও বেশি আছে। করোনা পরবর্তীতে লেনদেন বৃদ্ধি পাওয়ায় রিজার্ভ কিছুটা কমে গেছে। অথচ দেশকে তলানিতে নিয়ে যাওয়ার জন্য বেশকিছু মানুষ এটা নিয়ে রাজনীতি করছে।

মন্ত্রী বলেন, দেশের অর্থনীতি সচল আছে বলেই প্রধানমন্ত্রী রোববার চট্টগ্রামের মীরসরাইয়ে বঙ্গবন্ধু অর্থনৈতিক অঞ্চলের ৫০টি কল-কারখানার উদ্বোধন করেছেন। আমরা ১৭ কোটি মানুষের ভাগ্য নিয়ে রাজনৈতিক খেলায় অবতীর্ণ হয়েছি, যা আমাদের জন্য দুর্ভাগ্যজনক। বাংলাদেশের মানুষ এখনও তিন বেলা খেয়ে-পড়ে আছে। ঢাকায় প্রতিদিনই মানুষ ঢুকছে। অর্থাৎ মানুষ এখনও ভালোভাবেই রয়েছে।

কিছুদিন আগেও প্রধানমন্ত্রী পায়রা বন্দরের প্রথম টার্মিনাল ছাড়াও আটটি জলযানের উদ্বোধন করেছেন স্মরণ করিয়ে তিনি বলেন, আগামী বছরের মাঝামাঝি সময়ে আপনারা পায়রা বন্দর ব্যবহার করতে পারবেন। ৬-৭ শ’ কোটি টাকা ব্যয়ে আন্ধারমানিক নদীর ওপরে অত্যাধুনিক চার লেন বিশিষ্ট সেতু করা হচ্ছে। উন্নত দেশগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে চাচ্ছে। আমাদের দেশে সর্বক্ষেত্রে এখন স্কিলড্‌ লোক তৈরি হয়ে গেছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমাদের সমস্যা রয়েছে, সরকারও সেই কথা বলছে। ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হলে সরকার তাতে পদক্ষেপ গ্রহণ করবে। আমরা চাই চট্টগ্রাম বন্দর, পায়রা বন্দর ও মোংলা বন্দর দিয়ে, পণ্যগুলো ওয়াটার ওয়ে দিয়ে আসুক। প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া মুক্তারপুর, কুমুদীনিতে টার্মিনাল তৈরি করা হয়েছে। পাশাপাশি খানপুরে টার্মিনাল তৈরির বিষয়ে টেন্ডার দেওয়া হয়েছে।

Nagad

নৌ পরিবহন মন্ত্রী জানান, শিমুলিয়া ঘাটেও একটা টার্মিনাল তৈরির পরিকল্পনা রয়েছে। ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত ওয়ার্ল্ড ব্যাংকের ফান্ডে কার্যক্রম চলমান রয়েছে। পোর্টগুলোতে যেন ২০০ থেকে ৩০০ জাহাজ আসতে পারে সে ব্যবস্থাও নিচ্ছি। সর্বোপরি নৌপথকে কার্যকরীভাবে ব্যবহার করা হলে সমস্যাগুলো অনেকাংশেই কমে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

গোলটেবিল বৈঠকে অন্যদের মধ্যে বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান এডমিরাল মোহাম্মদ শাহজাহান, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফ প্রমুখ উপস্থিত ছিলেন।

গোলটেবিল বৈঠকে অন্যদের মধ্যে বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান এডমিরাল মোহাম্মদ শাহজাহান, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফ প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাদিন. ২২ নভেম্বর