প্রকল্পের মেয়াদ দফায় দফায় না বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২২

প্রকল্পে অহেতুক ভূমি অধিগ্রহণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি প্রকল্পের বার বার মেয়াদ বৃদ্ধির বিষয়টিতে নজর রাখার নির্দেশ দিয়েছেন তিনি। সংগৃহীত ছবি

প্রকল্পে অহেতুক ভূমি অধিগ্রহণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি প্রকল্পের বার বার মেয়াদ বৃদ্ধির বিষয়টিতে নজর রাখার নির্দেশ দিয়েছেন তিনি। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন।

মঙ্গলবার (২২ নভেম্বর) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, শুধু ফসল উৎপাদন করলেই হবে না। পাশাপাশি খাদ্যশস্যের গুণগতমান ঠিক রাখতে হবে। এমনভাবে মজুত করতে হবে যাতে খাদ্যশস্যের পুষ্টিগুণ ঠিক থাকে। প্রয়োজনে বিদেশি প্রযুক্তিও ব্যবহার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে পরিবেশের ক্ষতি করে যেকোনো কাজ না করতেও নির্দেশনা দিয়েছেন সরকারপ্রধান।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে যেন খালগুলো ভরাট না হয়ে যায়। যেকোনো প্রকল্প বাস্তবায়নের সময় ঢাকার খালগুলো ঠিক রাখতে হবে। এছাড়া প্রকল্পে অহেতুক ভূমি অধিগ্রহণ না করতেও নির্দেশনা দিয়েছেন। এর বাইরে প্রকল্পের বারবার মেয়াদ বৃদ্ধির বিষয়টিতে নজর রাখতে হবে।

সভায় রাজধানী ঢাকার পর বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামেও মেট্রোরেলের উদ্যোগ নিচ্ছে সরকার। বন্দরনগরীতে মেট্রোরেলের মাস্টারপ্ল্যান ও সমীক্ষা প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার জন্য মাস্টারপ্ল্যানের উদ্যোগ নেওয়া হচ্ছে। এর জন্য ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কনস্ট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া নামে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।’

Nagad

‘প্রকল্পটিতে ব্যয় হবে ৭০ কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়িত হলে যানজট কমাতে এবং চট্টগ্রাম মহানগরীর মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য পরিবেশবান্ধব মেট্রোরেলের সুযোগ তৈরি হবে।’

এই প্রকল্পটিসহ একনেকে মোট আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা। এর মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প রয়েছে।