প্রধানমন্ত্রীর জাপান সফর পিছিয়েছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২২

আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে যাওয়ার যে কথা ছিল তা পিছিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তবে শিগগির এই সফর হবে এবং সফরে বেশকিছু গুরুত্বপূর্ণ সমঝোতা স্মরক সই (এমওইউ) হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ তথ্য জানান।

ঢাকা সফররত জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুকের সঙ্গে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) অনুষ্ঠিত এক বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মো. শাহরিয়ার আলম বলেন, ‘প্রধানমন্ত্রীর সফরের আনুষ্ঠানিক ঘোষণা আমরা এখনো দেইনি। আপনারা জানেন ডিপ্লোম্যাসিতে অনেক কিছু থাকে, সুবিধা-অসুবিধা থাকে, যে কারণে লাস্ট মোমেন্টেও চেঞ্জ হয়। সে কারণে সবসময় যে কার্টেইন রেইজারটি হয়, সেটা আমরা একেবারে যথাযথসম্ভব সর্বশেষ মুহূর্তে করি। এ সফরটি শিগগির হবে, তবে নতুন তারিখে হবে।’

তিনি বলেন, ‘একটি তারিখ অবশ্য আপনারা বিভিন্ন জায়গা থেকে শুনেছেন, সেই তারিখে বর্তমান প্রেক্ষিতে হচ্ছে না। তবে খুব শিগগির হবে। আমাদের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের এমওইউ আছে। আশা করছি এগুলো প্রধানমন্ত্রীর সফরের সময় (সই) হবে।’

আগামী ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল।

Nagad

উল্লেখ্য, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সম্প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে একটি বক্তব্য নিয়ে তোলপাড় শুরু হয়। পরে সরকার তাকে ডেকে এ বিষয়ে আলোচনা করে।