আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২৮, ২০২২

চলমান বিক্ষোভ সি চিন পিংয়ের জন্য বড় চ্যালেঞ্জ

চীনে ভিন্নমতের প্রকাশ বা সরকারের বিরোধিতা করা নতুন কোনো ঘটনা নয়। কয়েক বছর ধরেই পরিবেশের ক্ষতিকর দূষণ থেকে শুরু করে অবৈধভাবে ভূমি দখল কিংবা পুলিশের হাতে কোনো বিশেষ গোষ্ঠীর মানুষের নির্যাতনের শিকার হওয়া—এ রকম নানা ইস্যুতে হঠাৎ হঠাৎ স্থানীয়দের মধ্যে ক্ষোভের বহিঃপ্রকাশের ঘটনা ঘটছে। তবে চীনের নাগরিকদের এবারের প্রতিবাদ, ক্ষোভের বহিঃপ্রকাশের তাৎপর্য ভিন্ন। এই মুহূর্তে তাঁদের মনে একটিই বিষয়। আর এ নিয়ে ক্রমে ক্ষোভ-হতাশা বাড়ছে তাঁদের মধ্যে; যা সরকারের ‘শূন্য করোনা’ নীতির আওতায় আরোপিত বিধিনিষেধের জন্য এক বড় ধাক্কা হয়ে দেখা দিচ্ছে। সূত্র: প্রথম আলো

জয়ের লিখিত ভবিষ্যদ্বাণী করলেন কেজরিওয়াল
ভারতের গুজরাটের বিধানসভা নির্বাচনে জিতে আম আদমি পার্টি (আপ) সরকার গঠন করবে বলে দাবি করেছেন দলটির প্রধান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। গতকাল রবিবার এক সম্মেলনে লিখিত এ বক্তব্য দেন তিনি।সুরাটে ভাষণ দেওয়ার সময় আপের জাতীয় আহ্বায়ক কেজরিওয়াল বলেন, দিল্লি ও পাঞ্জাবের বিধানসভা নির্বাচনের আগে দেওয়া তাঁর ভবিষ্যদ্বাণী সত্য হয়েছিল। গুজরাটের ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে।আপ নেতা দাবি করেন, লোকে এখন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) এতটাই ভয় পায় যে তারা বিধানসভা নির্বাচনে আপকে সমর্থনের কথা প্রকাশ্যে স্বীকার করতে শঙ্কিত। সূত্র: কালের কণ্ঠ

লংমার্চ বাদ, প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগের ঘোষণা ইমরানের

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির রাজধানী ইসলামাবাদ অভিমুখে গত মাস থেকে শুরু করেছে লংমার্চ কর্মসূচি। কিন্তু তিনি হঠাৎ গত পরশু এ কর্মসূচি বন্ধ ঘোষণা করেছেন। একই সঙ্গে তিনি ঘোষণা দিয়েছেন, আগাম জাতীয় নির্বাচনের দাবিতে এখন তার দল দেশটির সবকটি প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগ করবে। খবর আল-জাজিরার। শনিবার রাওয়ালপিন্ডির সমাবেশে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান বলেন, সরকারের নিপীড়ন ও বিশৃঙ্খলার আশঙ্কায় ইসলামাবাদ মুখে লংমার্চ কর্মসূচি বন্ধ করা হচ্ছে। গত এপ্রিলে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারায় ইমরানের নেতৃত্বাধীন জোট সরকার। তারপর থেকেই তিনি আগাম নির্বাচনের দাবিতে দেশজুড়ে নানা কর্মসূচি পালন করছেন। কর্মসূচির অংশ হিসেবে ইমরানের নেতৃত্বে গত ২৮ অক্টোবর ইসলামাবাদ অভিমুখে লংমার্চ শুরু করে পিটিআই। ৩ নভেম্বর পাঞ্জাবের ওয়াজিরাবাদ শহরে লংমার্চ চলাকালে ইমরানের ওপর সশস্ত্র হামলা হয়। তার পায়ে গুলি লাগে। সূত্র: বিডি প্রতিদিন।

আগাম নির্বাচনের পথে পাকিস্তান?
সরকারকে চাপে ফেলতে প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগের ঘোষণা পিটিআই’ও * বিশৃঙ্খলা এড়াতে লংমার্চ বন্ধ

Nagad

‘সেনা-মার্কিন ষড়যন্ত্রে’ চলতি বছরের এপ্রিলেই প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হন ইমরান খান। তারপর থেকেই পাকিস্তানে আগাম নির্বাচনের জন্য আদাজল খেয়ে মাঠে নামেন। দেশজুড়ে কয়েক দফা বিক্ষোভ-কর্মসূচির পর ২৮ অক্টোবর লাহোরের লিবার্টি চক থেকে ইসলামাবাদমুখী ‘হকিকি আজাদি’ নামে ইতিহাসের সবচেয়ে বড় লংমার্চের শুরু করেন। উদ্দেশ্য ছিল ক্ষমতাসীন জোট সরকারকে পদত্যাগে বাধ্য করা। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের গদিতে মৃদু কম্পন উঠেছিল সেদিনই। শনিবার রাতে মারলেন ‘শেষ পেরেক’। রাওয়ালপিন্ডির গ্যারিসন শহরের হাজার হাজার নেতা-কর্মী-সমর্থকের সামনে পাকিস্তানের প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন। বিশ্লেষকরা বলছেন, সরকারকে চাপে ফেলতেই এই তীর ছুড়েলেন ইমরান খান। প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়া বর্তমান সরকারের জন্য একটি বড় সাংবিধানিক সংকটে পড়বে শাহবাজ সরকার। তখন দেশটির আগাম নির্বাচন ছাড়া কোনো বিকল্প থাকবে না। খবর ডন, জিও টিভি, আলজাজিরার। এদিন আরও একটি বড় ঘোষণা দেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান। আগাম নির্বাচনের দাবিতে এতদিনের ‘লংমার্চ’ প্রত্যাহার করেছেন। বলেছেন, মুদ্রাস্ফীতির চোরাবালিতে ডুবে থাকা পাকিস্তানে রাজনৈতিক ‘বিশৃঙ্খলা’ এড়াতে লংমার্চ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। ইসলামাবাদে যাব না। কারণ আমি জানি সেখানে গেলে দেশের আরও বিপর্যয় ঘটবে। জানমালের ক্ষতি হবে। সূত্র: যুগান্তর

আগামী ২০ বছরে দ্বিগুণ হবে এয়ার কার্গো ট্রাফিক

কভিডজনিত বিধিনিষেধ শিথিলের পর উড়োজাহাজে পণ্য পরিবহনের চাহিদা ঊর্ধ্বমুখী রয়েছে। আগামী ২০ বছরে এয়ার কার্গো ট্রাফিক দ্বিগুণ হবে বলে আশা করছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।দ্য ন্যাশনালের একটি প্রতিবেদন অনুসারে, আগামী ২০ বছরে বিশ্বজুড়ে কার্গো উড়োজাহাজের বহর ৫৭ শতাংশ বাড়বে। সব মিলিয়ে পণ্য পরিবহনকারী উড়োজাহাজের সংখ্যা ৩ হাজার ৬০০-তে দাঁড়াবে। বোয়িং জানিয়েছে, ২০৪১ সাল পর্যন্ত নতুন ও প্রতিস্থাপনের কারণে প্রায় ২ হাজার ৮০০ কার্গো উড়োজাহাজের প্রয়োজন হবে। উড়োজাহাজগুলোর এক-তৃতীয়াংশ হবে নতুন জেট। বাকিগুলো আসবে যাত্রীবাহী উড়োজাহাজকে কার্গোতে রূপান্তর থেকে। এগুলো এয়ারলাইনসকে বিদ্যমান ও উদীয়মান বাজারে সক্ষমতা বাড়াতে সহায়তা করবে। সূত্র: বণিক বার্তা।

বিশ্বকাপের সম্প্রচার বন্ধ সৌদি আরবে, বিরক্ত আরব দেশের ফুটবল ভক্তরা

এবারের ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখিয়েছে সৌদি আরব। কিন্তু সেই ম্যাচই দেখতে পারেনি সেদেশের মানুষ। কাতারভিত্তিক একটি স্ট্রিমিং পরিষেবার সম্প্রচার বন্ধ করে দিয়েছে সৌদি সরকার। এ কারণেই বিশ্বকাপের কোনো ম্যাচ দেখতে পারছেন না সেদেশের ফুটবল ভক্তরা। খবর বিবিসির।কাতার-ভিত্তিক সম্প্রচারকারী বিইন স্পোর্টস-এর মালিকানাধীন টড টিভির সৌদি আরবে বিশ্বকাপের ২২টি ম্যাচ ফ্রি-টু-এয়ার সম্প্রচারের কথা রয়েছে। কিন্তু বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের ঘন্টাখানেক আগে ওই চ্যানেলের সম্প্রচার সৌদি আরবে বন্ধ হয়ে যায়। সৌদির গণমাধ্যম বিষয়ক মন্ত্রণালয় দর্শকদের জানিয়েছে, স্ট্রিমিং পরিষেবাটি নিয়ম লঙ্ঘন করায় তাদের সম্প্রচার বন্ধ রাখা হয়েছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

হিন্দি চাপিয়ে দেয়ার প্রতিবাদে আত্মাহুতি

ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়ু রাজ্যের এক অশীতিপর ব্যক্তি দেশজুড়ে হিন্দি ভাষা চাপিয়ে দেয়ার সরকারি উদ্যোগের প্রতিবাদে নিজের শরীরে আগুন ধরিয়ে দিয়ে আত্মহত্যা করেছেন। স্থানীয় পুলিশ রোববার এ কথা জানিয়েছে। বার্তা সংস্থা এএফপি জানায়, আত্মহননকারী ওই ব্যক্তির নাম এমভি থাঙ্গাভেল (৮৫)। তিনি পেট্রোল ও কোরোসিন দিয়ে নিজের গায়ে আগুন ধরিয়েছিলেন। তার হাতে একটি প্ল্যাকার্ড ছিল, যাতে তামিল ভাষায় লেখা: ‘মোদি সরকার, হিন্দি আরোপ বন্ধ কর। আমাদের সমৃদ্ধ ভাষা তামিল থাকতে কেন আমরা হিন্দি বেছে নেব…এটা আমাদের তরুণ প্রজন্মের ভবিষ্যতের ওপর প্রভাব ফেলবে।হিন্দি ভাষা মূলত উত্তর ভারতে বেশি ব্যবহৃত হয়। ভারতে বহু ভাষা ও উপভাষার ব্যবহার রয়েছে। মূলত ইংরেজি ভাষার মাধ্যমে সারা দেশের দাপ্তরি কার্যক্রম সম্পন্ন করা হয়। আর রাজ্য সরকারগুলো নিজ নিজ আঞ্চলিক ভাষায় কাজকর্ম সম্পাদন করে থাকে।ভারতে মাতৃভাষা অনেকের কাছেই আবেগের বিষয়। ২০১১ সালের জনশুমারি অনুযায়ী দেশটির অর্ধেকের কিছু কম নাগরিক হিন্দি ভাষায় কথা বলে, যার শতকরা হার ৪৪। সূত্র: দৈনিক বাংলা।

ডিসেম্বরে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ম্যানদৌস’

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ম্যানদৌস। এই নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। চট্টগ্রাম থেকে ভারতের অন্ধ্রপ্রদেশের মধ্যবর্তী কোনো স্থানে এটি আঘাত হানতে পারে বলে জানিয়েছেন গবেষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ। গতকাল রোববার এক ফেসবুক পোস্টে এ তথ্য জানান তিনি। পোস্টে তিনি লিখেন, ‘প্রধান তিনটি আবহাওয়া পূর্বাভাস মডেল (ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা ও কানাডা) থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে জানা যায়, ডিসেম্বরের ৫ থেকে ১২ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে যাচ্ছে। সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টির নাম হবে ‘ম্যানদৌস’। এই নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। ডিসেম্বরের ৭ থেকে ১০ তারিখের মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম থেকে ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের মধ্যবর্তী যে কোনো স্থানে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে। সূত্র: কাল বেলা।

কসোভোয় কেন সার্ব আর আলবেনিয়ান সরকারের মধ্যে আবার উত্তেজনা?

গাড়ির একটি লাইসেন্স প্লেটকে কেন্দ্র করে কসোভোর জাতিগত সার্ব এবং আলবেনিয়ান নেতৃত্বাধীন সরকারের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করেছে। কসোভো যুদ্ধের ২৩ বছর পরে আবার সার্ব এবং আলবেনিয়ান গোষ্ঠীর মধ্যে এ নিয়ে সংঘর্ষ শুরু হয়ে যাওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে।যদিও উভয়পক্ষ ২৩শে নভেম্বর উত্তেজনা কমাতে একটি সমঝোতায় পৌঁছেছে।কসোভো হচ্ছে ইউরোপের ভূমিবেষ্টিত ছোট্ট একটি দেশ। এর চারদিকে রয়েছে বলকানের চারটি দেশ- আলবেনিয়া, নর্থ মেসিডোনিয়া, মন্টেনিগ্রো এবং সার্বিয়া।অনেক সার্ব মনে করেন, এটাই হচ্ছে তাদের জাতির উৎপত্তিস্থল।কিন্তু কসোভোতে যে ১৮ লাখ মানুষ বসবাস করে, তাদের ৯২ শতাংশ আলবেনিয়ান আর ৬ শতাংশ সার্বিয়ান। বাকিদের মধ্যে আছে বসনিয়াক, গোরান, টার্কস এবং রোমা। সূত্র: বিবিসি বাংলা।

জাপোরিজিয়া কেন্দ্র থেকে রাশিয়ার সরার লক্ষণ দেখছেন এনারগোঅ্যাটম প্রধান

ইউক্রেইনের রাষ্ট্রপরিচালিত পারমাণবিক জ্বালানি কোম্পানি এনারগোঅ্যাটম প্রধান পেত্রো কোটিন বলেছেন, রাশিয়ার সেনারা জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ছেড়ে চলে যেতে পারে, এমন লক্ষণ দেখতে পাচ্ছে তার কোম্পানি।রোববার তিনি বলেন, “রুশ সেনারা জাপোরোজিয়া ছেড়ে যাচ্ছে এমন কথা বলার সময় এখনও আসেনি। তবে আমরা বলতে পারি, তারা প্রস্তুতি নিচ্ছে।” রাশিয়ান মিডিয়া পাবলিকেশনের উদ্ধৃতি দিয়ে কোটিন বলেন, পামাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির নিয়ন্ত্রণ হস্তান্তর করা হতে পারে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) কাছে।তিনি জানান, রুশ বাহিনী জাপোরিজিয়া কেনেদ্র সামরিক সরঞ্জাম, সেনাসদস্য এবং ট্রাক এনে রেখেছে, যেগুলোতে সম্ভবত আছে অস্ত্র ও বিস্ফোরক। বিদ্যুৎ কেন্দ্র প্রাঙ্গণে মাইনও পেতেছে তারা।আইএইএ বলছে, গত ২০ নভেম্বরে জাপোরিজিয়া কেন্দ্রটির কাছে এক ডজনেরও বেশি বিস্ফোরক খুঁজে পেয়েছে তারা। ওইদিন সকালে রুশ বাহিনী কেন্দ্রটিতে গোলা হামলা চালিয়েছিল বলে জানায় এনারগোঅ্যাটম। সূত্র: বিডি নিউজ