নেইমারের বিকল্প পাওয়া কঠিন: তিতে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইউরোপের দেশ সার্বিয়ার বিপক্ষে মাঠে নামেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সেই ম্যাচে চোট পান দলের তারকা ফুটবলার নেইমার। ম্যাচের ৮০ মিনিটে মাঠ ছাড়ার সময় তার চোখে পানিও দেখা গিয়েছিল। মুখে ছিলো যন্ত্রণা এবং হতাশার ছাপ।

তার দেওয়া ছবিতে দেখা যাচ্ছে ডান পায়ের গোড়ালি বেশ ফুলে রয়েছে। যন্ত্রণাও রয়েছে। ঠিক মতো পা ফেলতে পারছেন না নেইমার। বিশেষ ধরনের ব্যান্ডেজ বেধে রেখেছেন পায়ে। যদিও তার মুখ কিছুটা প্রত্যয়ী ছিলো।

বিশ্বকাপে কি আর খেলতে পারবেন নেইমার? নাকি এবারের মতো বিশ্বকাপ শেষ হয়ে গেলো তার? গত দুইদিন ধরে এই প্রশ্নই ঘুরছে ব্রাজিল সমর্থকদের মনে।

অবশেষে নেইমারের চোট নিয়ে মুখ খুললেন ব্রাজিলিয়ান কোচ তিতে। তবে খুব বেশি আশার কথা শোনাতে পারলেন না তিনি। তিতে জানিয়েছেন, তিনি আশাবাদী যে নেইমার আবারও দলে ফিরবেন। ব্রাজিলের আর এক ফুটবলার দানিলোও চোট পেয়েছেন। তিনিও চোট সারিয়ে ফিরবেন বলে আশা করছেন তিতে।

কোচ তিতে বলেন, “আমি চিকিৎসক নই। বিশেষজ্ঞও নই। তবে আমি বিশ্বাস করি চোট সারিয়ে নেইমার ও দানিলো দলে ফিরবে। আবার ব্রাজিলের হয়ে খেলবে ওরা।”

ব্রাজিলের রিজার্ভ বেঞ্চ যথেষ্ট শক্তিশালী। নেইমার খেলতে না পারলে পরিবর্ত ফুটবলার রয়েছে তিতের হাতে। তবে নেমারের বিকল্প নেই বলেই জানিয়েছেন ব্রাজিল কোচ। তিনি বলেন, “নেমারের মতো ফুটবলাররা মাঠে অবিশ্বাস্য কিছু করে দেখাতে পারে। নেইমার আমাদের জন্য কী করেছে তা সবাই জানে। ওর বিকল্প পাওয়া কঠিন।”

Nagad

রোববার (২৭ নভেম্বর) সংবাদ সম্মেলনে তিতে বলেন, “নেইমার নিঃসন্দেহে এক্সটা অর্ডিনারি খেলোয়াড়। একটি ম্যাচে তিন-চারটি বিশেষ মুহূর্ত আসে। সেই মুহূর্ত তৈরি করার ক্ষেত্রে নেইমারের অবদান থাকে। আমাদের সব খেলোয়াড়ই মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত। সবারই সমান সামর্থ্য আছে।”

চোট সারাতে নেইমার ২৪ ঘণ্টা ফিজিয়োর সাথে সময় কাটাচ্ছেন বলে জানিয়েছেন ব্রাজিলে তার সতীর্থ মারকুইনোস। তিনি বলেন, “নেইমার ২৪ ঘণ্টা ফিজিয়োর সাথে থাকছেন। এটা থেকেই প্রমাণিত ও দলে ফিরতে কতটা মরিয়া। আমরা জানি না নেইমার কবে ফিরতে পারবে। তবে আমরা চাইব দ্রুত সুস্থ হয়ে ও মাঠে নামুক।”

চোট সারানোর মাঝেই দলের সাথে যাতে নেইমার সময় কাটান সে দিকে নজর রাখছেন তিতে। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামার আগে রোববার (২৭ নভেম্বর) ব্রাজিলের অনুশীলনে তিনি জোর করে নেইমার ও দানিলোকে পাঠিয়েছেন। নেইমার মাঠে থাকলে সতীর্থদের আত্মবিশ্বাস বাড়ে। সেটা জানেন কোচ তিতে। তাই এই কাজ করেছেন তিনি।

সারাদিন/২৮ নভেম্বর/এমবি