রাশিয়ান তেলের সর্বোচ্চ দাম ৬০ ডলার নির্ধারণ করলো জি৭

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২২

ছবি- সংগৃহীত

তেল রপ্তানির মাধ্যমে রাশিয়ার রাজস্ব আয়ের লাগাম টেনে ধরতে দেশটির তেলের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দিয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর জোট জি-৭ ও মিত্ররা। ইউরোপীয় ইউনিয়নের সাথে সঙ্গতি রেখে রাশিয়ান তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলারে সীমাবদ্ধ করতে সম্মত হয়েছে তারা।

শুক্রবার (০২ ডিসেম্বর) জি-৭ ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীরা এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হন। তারা রাশিয়ার তেলের সর্বোচ্চ দাম ঠিক করতে একমত পোষণ করেন। যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানকে নিয়ে জি৭ গোষ্ঠী গঠিত।

মূলত, ইউক্রেন যুদ্ধে ব্যয় করার জন্য রাশিয়ার আর্থিক উৎস সীমিত করে দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

একটি যৌথ বিবৃতিতে, দেশগুলো বলেছে, সমুদ্রপথে রপ্তানি করা রাশিয়ান অশোধিত তেলের ব্যারেল প্রতি মূল্যসীমা ৬০ ডলার করা হয়েছে এবং ০৫ ডিসেম্বর থেকেই এটি কার্যকর হবে। তবে ৫ ডিসেম্বরের আগে লোড করা রাশিয়ার অপরিশোধিত তেলবাহী জাহাজগুলো চূড়ান্ত গন্তব্যে গিয়ে মাল খালাস করার জন্য ১৯ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত ৪৫ দিনের ছাড় পাবে।

জি সেভেন ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীরা বলেন, রাশিয়ার অপরিশোধিত তেল ও তেলজাত পণ্যের সর্বোচ্চ দাম বেধে দেওয়ার ফলে একদিকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে আসবে অন্যদিকে দেশটির বৈদেশিক মুদ্রা আয় কমে যাবে। এতে করে ইউক্রেন যুদ্ধে ব্যয় করার মতো অর্থ সংকটে পড়বে মস্কো।

সারাদিন/০৩ ডিসেম্বর/এমবি 

Nagad