এবার শতাধিক কামানের গোলা ছুড়লো উত্তর কোরিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২২

ছবি- সংগৃহীত

পূর্ব ও পশ্চিম উপকূলীয় সমুদ্র এলাকায় প্রায় ১৩০টি কামানের গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। যৌথ সীমান্তের কাছে সর্বশেষ সামরিক মহড়া থেকে এইসব গোলা ছুড়েছে পিয়ংইয়ং।

সোমবার (০৫ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স’র এক প্রতিবেদনে এইসব খরব জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর দাবি, কিম জং উনের ছোড়া কিছু গোলা সমুদ্র সীমানার কাছের বাফার জোনে এসে পড়ে। তাছাড়া এই মহড়াকে ২০১৮ সালে সীমান্তে উত্তেজনা সৃষ্টিকারী যেকোনো ধরনের কার্যকলাপ নিষিদ্ধ করে সই হওয়া আন্তঃকোরীয় সামরিক চুক্তির লঙ্ঘন বলে দবি করছে সিউল।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এই গোলাবর্ষণের ঘটনায় আমাদের সামরিক বাহিনী উত্তর কোরিয়াকে সতর্কবার্তা পাঠিয়েছে। পরবর্তীতে এই ধরনের ঘটনা ঘটলে চুপ থাকবে না ইওন সুক ইওল প্রশাসন।

কামানের গোলা নিক্ষেপের বিষয়ে তাৎক্ষণকি কোনো প্রতিক্রিয়া জানায়নি উত্তর কোরিয়া। তবে ওয়াশিংটন ও সিউলের যৌথ সামরিক বিমান মহড়াকে কেন্দ্র করে অক্টোবর ও নভেম্বর মাসজুড়ে যুদ্ধবিমান উড়ানো, ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও মহড়াসহ ধারাবাহিক সামরিক কার্যক্রম চালিয়ে আসছে পিয়ংইয়ং।

সারাদিন/০৫ ডিসেম্বর/এমবি

Nagad