খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্রে প্রিন্স সালমানের বিরুদ্ধে মামলা খারিজ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২২

ছবি- সংগৃহীত

সৌদি আরবের সাংবাদিক ও কলাম লেখক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার অভিযোগে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেন নিহতের বাগদত্তা খাদিজা চেঙ্গিস।

তবে স্থানীয় সময় মঙ্গলবার সেই মামলা খারিজ করে দিয়েছেন ওয়াশিংটন ডিসির একটি নির্বাহী আদালত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দায়মুক্তি দেওয়ার পরই আদালত থেকে এমন রায় এলো।

যুক্তরাষ্ট্রের বিভাগীয় বিচারক জন বেটস এই রায় দিয়েছেন। যদিও তিনি জানান, প্রিন্স সালমানের বিরুদ্ধে মামলাটি খারিজ করতে চাননি। কিন্তু যেহেতু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন সালমানকে ‘যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থার মুখোমুখি হওয়া থেকে রেহাই’ দিয়েছে, তাই মামলা খারিজ না করা ছাড়া তার অন্য কোনো উপায় ছিল না।

২৫ পাতার রায়ে বিচারক বেটস বলেন, “আদালতের অস্বস্তি সত্ত্বেও পরিস্থিতির জন্য এমনটা করতে হলো। সৌদি আরবসহ বিদেশি বিভিন্ন বিষয় দেখভালের দায়িত্ব যুক্তরাষ্ট্র সরকারের। এখন যদি আদালত সৌদি যুবরাজের দায়মুক্তির বিষয়ে বিপরীত কোনো সিদ্ধান্ত দেয়, তা সরকারের ওই দায়িত্ব পালনে হস্তক্ষেপ হবে। তাই এই মামলা নিয়ে ভিন্ন কোনো সিদ্ধান্ত দেওয়ার উপায় আমার হাতে নেই।”

মামলার সহযোগী বাদী আব্দুল্লাহ আলাহুদ বলেন, “খাশোগি হত্যায় ন্যায়বিচারের জন্য আমাদের সংগ্রামের একটি পর্ব শেষ হতে পারে। তবে সালমানসহ সকল অপরাধীকে বিচারের আওতায় আনা না হওয়া পর্যন্ত যুদ্ধ কখনই শেষ হবে না।”

উল্লেখ্য, ২০১৮ সালের ০২ অক্টোবর সাংবাদিক ও কলাম লেখক জামাল খাসোগিকে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। এই ঘটনায় যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেন তার বাগ্‌দত্তা হেতিজে চেঙ্গিস।

Nagad

মামলায় অভিযোগ বলা হয়েছে, সৌদি নেতৃত্ব ও দেশটির কর্মকর্তারা খাসোগিকে আটকে রেখে মাদক প্রয়োগ ও নির্যাতন করে হত্যা করেছেন।

সারাদিন/০৭ ডিসেম্বর/এমবি