ফাইনালে রেফারির দায়িত্বে কে এই সাইমন মার্সিনিয়াক?

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের মেগা ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। মেগা হাইভোল্টেজ মেগা ফাইনালে দুই দলেই রয়েছে একাধিক তারকা। তাই সবাইকে টপকে এই ম্যাচের দায়িত্ব পেলেন পোল্যান্ডের রেফারি সাইমন মার্সিনিয়াক। মার্সিনিয়াকের সহকারী হিসেবে থাকবেন তার দুই স্বদেশি পাওয়েল সোকোলনিকি ও তমাস লিস্তকিয়েভিচ।

বাংলাদেশ সময় রোববার (১৮ ডিসেম্বর) রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি শুরু হবে।

পেশাদার ফুটবল রেফারি হিসেবে দীর্ঘদিন বিভিন্ন ম্যাচ পরিচালনা করে আসছেন পোল্যান্ডের ভিসলা প্লকে জন্ম নেয়া মার্সিনিয়াক। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে রেফারি হিসেবে অভিষেক হয় তার। তবে তার সাথে আর্জেন্টিনার অতীত কিন্তু সুখের নয়। বেশ কয়েকবার তার সিদ্ধান্ত লিওনেল মেসির দলের বিরুদ্ধে গেছে। তাই কিলিয়ান এমবাপ্পেদের বিরুদ্ধে নামার আগে এই রেফারির জন্য চাপে থাকবে নীল-সাদা বাহিনী।

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া দ্বৈরথে একটি হ্যান্ডবলের জোরাল আবেদন উঠেছিল আলবিসেলেস্তে শিবির থেকে। কিন্তু মার্সিনিয়াক সেই আবেদন বাতিল করে দেন। এমনকি ‘ভার’ প্রযুক্তির সাহায্যও নেননি পোলিশ এই রেফারি। যদিও সেই ম্যাচে ২-১ ব্যবধানে জয় পেয়েছিল লাতিন আমেরিকার জায়ান্টরা।

এমনকি গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচও তিনি পরিচালনা করেছেন। দুই ম্যাচে সব মিলিয়ে পাঁচটি হলুদ কার্ড দেখিয়েছেন রেফারি সাইমন মার্সিনিয়াক। নেই কোনও লাল কার্ড ও পেনাল্টি।

কাতার বিশ্বকাপের আগেও লিওনেল মেসিদের সাথে তার দেখা হয়েছিল। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও আর্জেন্টিনার একটি ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন মার্সিনিয়াক। আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছিল নীল-সাদা বাহিনী। সেই ম্যাচেও ক্রিস্টিয়ান পাভনকে বক্সে ফাউল করা সত্ত্বেও ন্যায্য পেনাল্টি না দেওয়ার অভিযোগ উঠেছিল এই রেফারির বিরুদ্ধে।

Nagad

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের দায়িত্বে ছিলেন আন্তোনিও মাতেউ লহোজ। সেই ম্যাচে মোট ১৯টি কার্ড দেখিয়ে তিনি হইচই ফেলে দিয়েছেন ফুটবল বিশ্বে। পরে লিওনেল মেসি তার বিরুদ্ধে উগরে দিয়েছিলেন। ফলে তাকে ‘বাড়ি’ পাঠিয়ে দেয় ফিফা। এবার এই বিতর্কিত রেফারি মেগা ফাইনালে কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার।

সারাদিন/১৮ ডিসেম্বর/এমবি