ক্যাপিটল হিলে হামলা: ৪০ বছরের জেল হতে পারে ট্রাম্পের!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২২

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দ্রোহিতাসহ চার ধরনের ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ করেছে মার্কিন কংগ্রেসের একটি তদন্ত কমিটি।

এর মাধ্যমে আইনের আওতায় আসতে যাচ্ছেন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট। ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রমাণিত হলে তার ৪০ বছরের জেল হতে পারে। এমনটি হলে সামনের বছর আর প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় সোমবার (১৯ ডিসেম্বর) ডেমোক্র্যাট এমপি জেমি রাসকিন এক বিবৃতিতে জানান, ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি অপরাধ সংগঠনের অভিযোগ আনার ব্যাপারে বিচার বিভাগকে সুপারিশ করা হয়েছে।

সুপারিশকৃত অভিযোগগুলো হলো- সরকারি কার্যক্রমে বাধা প্রদান, রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র করা, মিথ্যা বক্তব্য দেওয়া ও বিদ্রোহে প্ররোচিত করা।

যদি এইসব অভিযোগের ভিত্তিতে ট্রাম্পকে বিচার করা হয় ও অভিযোগগুলো যদি প্রমাণিত হয়, তাহলে ৪০ বছরের জেল হতে পারে তার।

Nagad

ক্যাপিটল হামলার ঘটনায় কংগ্রেস একাই তদন্ত করছে না। এই ঘটনায় বিচার বিভাগের পৃথক একটা তদন্ত চলমান রয়েছে।

এদিকে, ক্ষমতাসীন দলের (প্রতিনিধি পরিষদের হাউস সিলেক্ট কমিটি) এই সুপারিশ মানতে বাধ্য নয় বিচার বিভাগ। তবে রাসকিন বলছেন, এই সুপারিশের বিপরীতে প্রচুর প্রমাণ তাদের হাতে আছে। তবে বিচার বিভাগের কাছে এইসব সুপারিশ যাতে গ্রহণযোগ্য হয়, সেজন্য একজন বিশেষ কৌঁসুলি নিয়োগ দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে তদন্ত কমিটির প্রধান বেনি থম্পসন বলেন, অপরাধগুলো কয়েকটি ভাগে বিভক্ত করে সুপারিশগুলো করা হবে। ট্রাম্প এ নিয়ে এখনও সরাসরি কিছু বলেননি।

এদিকে, ট্রাম্পের মুখপাত্র স্টিফেন চিউং তদন্ত কমিটির কড়া সমালোচনা করেছেন ও তাদের ‘ক্যাঙারু কোর্ট’ হিসেবে আখ্যা দিয়েছেন।

উল্লেখ্য, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হেরে গেলে ক্ষমতা হস্তান্তর ঠেকাতে ২০২১ সালের ০৬ জানুয়ারি ক্যাপিটলে হামলা চালায় তার সমর্থকরা। হট্টগোল করে ভবনের ভেতরে প্রবেশ এবং ভাঙচুরও চালায় রিপাবলিকান পার্টির কর্মীরা।

অভিযোগ ওঠে, ট্রাম্প তাদের থামাননি, বরং উস্কানি দিয়েছেন। পরে বিষয়টি নিয়ে তদন্তে নামে কংগ্রেসের নিম্নকক্ষের একটি কমিটি। তারা ট্রাম্পের বিরুদ্ধে দ্রোহিতাসহ মোট চারটি অভিযোগে বিচার করার সুপারিশ করেছেন।

সারাদিন/২০ ডিসেম্বর/এমবি