ডা. আব্দুস সামাদ আলিমের দুইদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

ছবি: শাহজালাল রোহান

শেষ হলো দুই দিনের নয়নজুড়ানো ডা. আব্দুস সামাদ আলিম (ইমু) -এর একক পাখির প্রদর্শনী দ্যা উইংস অব ভাইব্র্যান্স (Solo Bird Photography Exhibition)। রাজধানীর গুলশান ২ এর বে’স এজ ওয়াটার -এর এজ গ্যালারীতে এই পাখির প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

আজ রোববার (২৫ ডিসেম্বর) বিকাল ৫ ঘটিকায় এই প্রদর্শনীর সমাপনী ও মোড়ক উন্মোচন হয়। যেখানে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডাঃ আব্দুস সামাদ আলিমের এই বহুল প্রতীক্ষিত “দ্য উইংস অব ভাইব্র্যান্স “ নামক বইটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী, এমপি ।

ছবি: শাহজালাল রোহান

গত শনিবার (২৪ ডিসেম্বর) সকাল ১১ টা থেকে এই প্রদর্শনী শুরু হয় এবং রোববার ২৫ শে ডিসেম্বর পর্যন্ত এই প্রদর্শনী চলে । দর্শনার্থীরা বিনামূল্যে এই পাখির ছবি গুলো দর্শন করেন এবং পাখি সম্পর্কে জানতে পারেন । এই ছবি গুলো ডা. আলিম বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলা সহ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালদ্বীপ, ভারতের বিভিন্ন দর্শনীয় স্থান থেকে তুলেছেন।

বক্তব্য রাখছেন শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী, এমপি। 

ডা. আব্দুস সামাদ আলিম (ইমু), একজন ক্লিনিক্যাল নিউরোলজিস্ট এবং পেশায় ব্যবসায়ী, কিন্তু হৃদয়ে একজন আগ্রহী ফটোগ্রাফার, অনেক প্রতিভার অধিকারী একজন মানুষ। যিনি ইতো মধ্যে বেশ ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফিতে সুনাম কুড়িয়েছেন। দুই দিনের এই প্রদর্শনীতে আসছেন, তরুণ আলোকচিত্রীরা, লেখক, কবি, সাংবাদকি, গায়ক, আবৃত্তিকার ও চিত্রশিল্পীরাসহ নানা বয়সী দর্শনার্থী।

নৈস্বর্গের অপার সৌন্দর্যকে ফ্রেম বন্ধী করে ধরে রাখতে পারার এক আবেগময় প্রচেষ্টাই একজন ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফার-এর জন্য সর্বোচ্চ প্রেরণা। তেমনই একজন সমানধন্য নিবেদিতপ্রাণ ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফার ডা. আব্দুস সামাদ আলিমে নিরলস পরিশ্রম-এর ফসল “দ্য উইংস অফ ভাইব্র্যান্স” – ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফির এক অনবদ্য শাখা বার্ড ফটোগ্রাফির একটি অতুলনীয় সংকলন।

Nagad

এই প্রদর্শনী উপলক্ষে আব্দুস সামাদ আলিমের বিভিন্ন সময়ে তোলা আড়াইশ’র বেশি ছবি নিয়ে ‘দ্য উইংস অব ভাইব্র্যান্স’ নামে একটি বই প্রকাশ করা হয়েছে। ‘দ্য উইংস অব ভাইব্র্যান্স’ শিরোনামে এ একক ফটোগ্রাফি প্রদর্শনীতে দেখা যায় দেশি-বিদেশি বিভিন্ন ধরনের পাখি। এ প্রদর্শনীতে খুঁজে পাওয়া যায় প্রকৃতির অপার সৌন্দর্য, বর্তমান ও হারিয়ে যাওয়া অতীত ঐতিহ্য, হারানো বা বিলুপ্ত অনেক পাখি।

বিপুল সংখ্যক দর্শনার্থী ও পাখি প্রেমীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এই প্রদর্শনীটি উপভোগ করছেন।

সারাদিন. ২৫ ডিসেম্বর