আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:০৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২২

বাংলাদেশ ছেড়ে যাওয়া ১৮০ রোহিঙ্গার সাগরে মৃত্যুর আশঙ্কা

কয়েক সপ্তাহ ধরে সাগরে ভেসে থাকার পর রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। নৌকাটিতে বাংলাদেশ ছেড়ে যাওয়া অন্তত ১৮০ জন রোহিঙ্গা ছিলেন। নৌকায় থাকা সবাই মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক টুইটে এ তথ্য জানিয়েছে। অসমর্থিত সূত্রের বরাত দিয়ে ইউএনএইচসিআর জানিয়েছে, ডুবে যাওয়ার আগে নৌকাটি সম্ভবত পথ হারিয়েছিল। নৌকায় থাকা রোহিঙ্গাদের সঙ্গে তাঁদের আত্মীয়স্বজনদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ জন্য ধারণা করা হচ্ছে, সাগরে থাকা নৌকাটি ডুবে গেছে। মৃত্যু হয়েছে সবার। সূত্র: প্রথম আলো

মালদ্বীপে সাবেক প্রেসিডেন্টের ১১ বছরের জেল

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। দুর্নীতি ও অর্থ পাচার মামলায় তাকে এ দণ্ড দেওয়া হয়। এ ছাড়া তাকে ৫০ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইয়ামিনের বিরুদ্ধে একটি প্রাইভেট কোম্পানির কাছ থেকে সুবিধা নেওয়ার অভিযোগ আনা হয়েছিল। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ইয়ামিন।২০১৮ সালে ক্ষমতা হারান ইয়ামিন। তবে আগামী বছরের মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে প্রগ্রেসিভ পার্টি থেকে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।এর আগে ২০১৯ সালে রাষ্ট্রীয় তহবিল থেকে ১০ লাখ ডলার আত্মসাতের জন্য তাঁকে ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ ডলার জরিমানা করা হয়েছিল। সূত্র: দৈনিক আমাদের সময়

ইউক্রেন যুদ্ধের বিষয়ে পুতিন
সংলাপে বসতে প্রস্তুত রাশিয়া

ইউক্রেন যুদ্ধসংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রাশিয়া। কিন্তু কিয়েভ ও এর পশ্চিমা সমর্থকরা আলোচনায় যোগ দিতে রাজি হচ্ছে না। গতকাল রবিবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি আগ্রাসন শুরুর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের মাটিতে সবচেয়ে বড় সংঘাত শুরু করেছে রাশিয়া। অনেক পর্যবেক্ষকের মতে, খুব দ্রুতই ইউক্রেনের বশ্যতা স্বীকার বা পরাজয়ের মধ্য দিয়ে এর সমাপ্তি হবে বলে আশা করছিলেন রুশ নেতা পুতিন। বাস্তবে তা ঘটেনি। সব মিলিয়ে এখন পর্যন্ত শিগগিরই যুদ্ধ শেষ হওয়ার সম্ভাবনা কমই দেখা গেছে। ভ্লাদিমির পুতিন গতকাল রাষ্ট্রীয় মালিকানাধীন টিভি চ্যানেল রসিয়া ১-কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘গ্রহণযোগ্য সমাধান নিয়ে আমরা সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। আমরা কিন্তু আলোচনা প্রত্যাখ্যানকারী নই, তারাই এ কাজটি করছে। সূত্র: কালের কণ্ঠ

Nagad

দেশি-বিদেশি এনজিওতে নারী কর্মী নিষিদ্ধ করেছে তালেবান

হিজাব না পরার কারণ দেখিয়ে দেশি-বিদেশি এনজিওতে নারীদের কাজ করা নিষিদ্ধ করেছে তালেবান। এই নির্দেশ লঙ্ঘন করা হলে তাদের লাইসেন্স বাতিলের হুমকি দেওয়া হয়েছে। তালেবান তাদের নির্দেশের পক্ষে ব্যাখ্যা দিয়ে বলছে, এনজিও কর্মীরা হিজাব না পরে ইসলামী শরিয়ার পোশাকের আইন ভঙ্গ করছে। শনিবার জারি করা তালেবানের এই নির্দেশকে মৌলিক অধিকারের লঙ্ঘন জানিয়ে নিন্দা করেছে জাতিসংঘ। তাদের এই নির্দেশ এমন সময়ে দেওয়া হয়েছে, যার কিছুদিন আগে বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়। আফগানিস্তানের যে নারী এনজিও কর্মীরা তাদের পরিবারের আয়-রোজগারের প্রধান ব্যক্তি হিসেবে কাজ করেন, তালেবানের এই সিদ্ধান্তে তাদের ভয় এবং আশঙ্কার কথা তুলে ধরেছেন বিবিসির কাছে। একজন বলেছেন, ‘আমি যদি কাজ করতে যেতে না পারি, আমার পরিবারে খরচ কে দেবে?’ আরেকজন এই নির্দেশকে ‘হতাশাজনক’ জানিয়ে বলছেন, তিনি তালেবানের পোশাকের আইন মেনেই কাজ করতেন। আরেকজন নারী তালেবানের ইসলামিক নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলে বলছেন, এর ফলে এখন থেকে তার ঘরের খরচ আর ছেলেমেয়ের খাবার জোগাতে হিমশিম খেতে হবে। সূত্র: বিডি প্রতিদিন।

চীনে উৎসবকেন্দ্রিক ভোগ ব্যয় নিয়ে শঙ্কা

তিন বছরের মধ্যে প্রথমবারের মতো কভিডজনিত বিধিনিষেধ ছাড়া ছুটির মৌসুম উদযাপন করতে যাচ্ছে চীনারা। দেশটির ব্যবসায়ীরা দেশজুড়ে বড়দিনের উৎসবের আমেজ ছড়িয়ে দিতে চাইছেন। কিন্তু বিপুলসংখ্যক কভিড সংক্রমণ উৎসবকেন্দ্রিক ভোগ ব্যয় নিয়ে শঙ্কা তৈরি করেছে। সাউথ চায়না মর্নিং পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্ল্যাশ বিক্রি থেকে থিমযুক্ত ইভেন্ট পর্যন্ত চীনের ব্যবসাপ্রতিষ্ঠানের মালিকরা বড়দিনের আনন্দ ভাগাভাগি করে নেয়ার চেষ্টা করছে। রেস্তোরাঁ ও বারগুলো দম্পতি ও বড় পরিবারগুলোর জন্য বিশেষ বড়দিনের মেনুর বিজ্ঞাপন দিচ্ছে। গ্রাহকদেরকে দোকানে ফেরাতে বিভিন্ন চমকপ্রদ খাবারের প্রচার চালানো হচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠানগুলো বড়দিন উপলক্ষে মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে। সাংহাইয়ের একটি রেস্তোরাঁ মালিক জু জেংগ্রং বলেন, পুরো শহরজুড়ে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এটি রেস্তোরাঁয় এসে মানুষজনকে খাবার খেতে বাধা দিচ্ছে। এ অবস্থায় ক্যাটারিং ব্যবসা চালিয়ে যাওয়া কঠিন হয়ে উঠেছে। তবে আমরা এখনো আশা করি, কিছু তরুণ ভোক্তা বড়দিন উদযাপন করবে। চীনের প্রযুক্তিকেন্দ্র শেনজেনের ফুতিয়ানে রেস্তোরাঁ চেইন ওভেয়ার্সের সামনে ৫০টি ক্রিসমাস ট্রি দিয়ে ছুটির আমেজ তৈরি করা হয়েছে। রেস্তোরাঁটির একজন রিসেপশনিস্ট গুও বলেন, রেস্তোরাঁটি প্রতি রাতে এবং বিশেষ করে ছুটির দিনগুলোয় পূর্ণ থাকত। কিন্তু আজকাল প্রায় খালি পড়ে থাকে। এবারের বড়দিনের উৎসবে কী হবে তা বলা কঠিন। কারণ অনেক মানুষ করোনা সংক্রমণ থেকে বাঁচতে বাড়ির বাইরে বের হওয়া এড়িয়ে যেতে পারেন। সূত্র; বণিক বার্তা।

২০ হাজার ডলারের ড্রোন ঠেকাতে ৩ মিলিয়নের মিসাইল? ইউক্রেনকে অভয় দিতে পারবে না প্যাট্রিয়ট

িইউক্রেনে মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়টকে ‘যথেষ্ট পুরনো’ হিসেবে অভিহিত করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এটি রাশিয়ার লক্ষ্য অর্জনে বাধা হয়ে দাঁড়াবে না। অনেক বিশেষজ্ঞও মনে করেন, এ ক্ষেপণাস্ত্র রাশিয়ার জন্য বড় হুমকিতে পরিণত হবে না। খবর দ্য ইউরেশিয়ান টাইমস-এর। বরং প্যাট্রিয়টের মাধ্যমে এক প্রকার প্রতীকী রাজনৈতিক লক্ষ্য অর্জিত হবে। প্যাট্রিয়টের প্রযুক্তি, সংখ্যা, লজিস্টিকস ও অর্থনৈতিক দিকগুলো বিবেচনায় নিলে দেখা যায়, এগুলো কোনো ক্ষেত্রই ইউক্রেনের প্রয়োজনের সঙ্গে মেলে না।মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য নতুন করে ১.৮৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। তারই অংশ হিসেবে প্যাট্রিয়ট পেতে যাচ্ছে ইউক্রেন।গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিয়ট মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছিল ইউক্রেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

আফগানিস্তানে কার্যক্রম বন্ধ রাখছে তিনটি আন্তর্জাতিক এনজিও

আফগানিস্তানে তালেবান নারীদের এনজিওতে কাজ করার নিষিদ্ধ করার পর তিনটি বৃহৎ আন্তর্জাতিক সাহায্য সংস্থা সেদেশে তাদের কাজ বন্ধ রেখেছে। এক যুক্ত বিবৃতিতে কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন বলেছে, নারী কর্মীরা ছাড়া তাদের পক্ষে আফগানিস্তানে কাজ চালিয়ে যাওয়া সম্ভব নয়।সাহায্য সংস্থাগুলো দাবি জানিয়েছে আফগানিস্তানে তাদের প্রতিষ্ঠানে যেন নারী কর্মীদের কাজ করতে দেয়া হয়।আফগানিস্তানের তালেবান শাসকরা ক্রমাগত নারীদের অধিকার হরণ করে চলেছে। সূত্র: বিবিসি বাংলা।

বাংলাদেশ ইস্যুতে পালটাপালটি অবস্থান
কৌশলগত বিতর্কে মস্কো-ওয়াশিংটন

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ‘কৌশলগত’ বিতর্কে জড়িয়ে পড়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। উভয় পরাশক্তি নিজ নিজ দেশের রাজধানী থেকে পালটাপালটি বক্তব্য দিচ্ছে। মস্কো বলছে, মানবাধিকারকে হাতিয়ার হিসাবে ব্যবহার করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র। অপরদিকে, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস এবং দূতাবাসকর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। একই সঙ্গে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় বলে মন্তব্য করছে যুক্তরাষ্ট্র।বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের তৎপরতা নিয়ে সরকার নাখোশ। ঢাকার তরফে এটাকে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে অভিহিত করা হয়েছে। বলা হচ্ছে, এসব তৎপরতা কূটনৈতিক শিষ্টাচারসংক্রান্ত ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন। বাংলাদেশ সরকারের এমন অভিযোগের মধ্যে রাশিয়া খোলামেলাভাবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান ব্যক্ত করল। বাংলাদেশের ইস্যুকে টেনে মস্কো ও ওয়াশিংটন মূলত তাদের নিজেদের মধ্যে চলতে থাকা ‘কৌশলগত’ বিতর্কে লিপ্ত হয়েছে-এমন অভিমত বিশ্লেষকদের। তাদের মতে, বাংলাদেশের ইস্যুতে বড় শক্তিগুলোর মধ্যে বিতর্ক ঢাকার প্রত্যাশা নয়। এটা বাংলাদেশের নীতিও নয়। যদিও রাশিয়া স্বতঃপ্রণোদিত হয়ে নিজেদের অবস্থান তুলে ধরেছে। সূত্র: যুগান্তর ।

চীনের শ্মশানগুলোতে মরদেহ সৎকারে দীর্ঘ লাইন
গবেষণার জন্য করোনা-সংক্রান্ত তথ্য চায়নিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সরবরাহ করবে। তবে সিডিসি কতদিন পরপর কভিড-সংক্রান্ত তথ্য হালনাগাদ করবে, তা জানানো হয়নি। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) এখন থেকে দৈনিক করোনায় সংক্রমিত হওয়ার তথ্য প্রকাশ করবে না বলে ঘোষণা দিয়েছে। করোনা মহামারি শুরুর পর থেকে এনএইচসি এ সংক্রান্ত দৈনিক তথ্য দিয়ে আসছিল; কিন্তু এখন থেকে এ ধরনের তথ্য না দেওয়ার কোনো কারণ ব্যাখ্যা করেনি তারা। এদিকে করোনা মহামারিতে বেশ নাজুক অবস্থায় পড়েছে দেশটি। হু হু করে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। হাসপাতালগুলোতে রোগীর জায়গা হচ্ছে না। বাড়ছে মৃতের সংখ্যাও। হাসপাতালের সঙ্গে চাপ বেড়েছে চীনের শ্মশানগুলোতে। মরদেহ সৎকারে শ্মশানগুলোতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে স্বজনদের। খবর সিএনএনের। সূত্র; কালাবেলা