ভাঙা নৌকায় ভাসতে ভাসতে ৫৭ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২২

ছবি- সংগৃহীত

ভাঙা একটি কাঠের নৌকায় ভাসতে ভাসতে ৫৭ জন রোহিঙ্গা ইন্দোনেশিয়ার পশ্চিম উপকূলে পৌঁছেছেন। সেখানে পৌঁছানো রোহিঙ্গাদের সবাই পুরুষ।

রোববার (২৫ ডিসেম্বর) প্রায় এক মাস ধরে সমুদ্রে থাকার পর তারা দেশটির সৈকতে পৌঁছায়। ইন্দোনেশিয়ার পুলিশ রোববার এই খবর জানায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি, এএফপি’র প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

স্থানীয় পুলিশের মুখপাত্র উইনডারি জানান, কাঠের তৈরি একটি নৌকা ৫৭ জনকে নিয়ে রোববার সকাল ৮টার দিকে উপকূলে পৌঁছায়। তিনি বলেন, “নৌকাটি ভাঙা ছিল। ইঞ্জিনও নষ্ট। নৌকাটি ভাসতে ভাসতে আচেহ বেশার জেলার লাদং গ্রামে পৌঁছায়। এক মাস সমুদ্রে ছিলেন বলে জানিয়েছেন ওই নৌকার আরোহীরা।” উইনডারি আরও বলেন, নৌকাটি উপকূলে এসে ভিড়লে প্রথমে বিষয়টি স্থানীয় বাসিন্দাদের নজরে আসে। তারা অর্ধশতাধিক আরোহী নিয়ে একটি নৌকার তীরে নোঙর করে থাকার কথা পুলিশকে জানান।

বিবিসি জানিয়েছে, সমুদ্রে এক মাস কাটানোর পর তারা খুবই ক্ষুধার্ত ও দুর্বল হয়ে গেছে। তাদের মধ্যে অন্তত তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এক সপ্তাহ আগে সমুদ্রে আটকা পড়া ১৫০ জন রোহিঙ্গা শরণার্থীর তারা অংশ কি-না, বিষয়টি পরিষ্কারভাবে জানা যায়নি।

স্থানীয় অভিবাসন কর্মকর্তা এএফপিকে বলেন, শরণার্থীদের সাময়িকভাবে সরকারি হেফাজতে রাখা হবে।

Nagad

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, এনিয়ে গত দুই মাসে তিনটি নৌকা আড়াই শতাধিক রোহিঙ্গা শরণার্থী নিয়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার উপকূলে গিয়ে পৌঁছাল।

সারাদিন/২৬ ডিসেম্বর/এমবি