‘সব মানুষই যেন ন্যায়বিচারটা পায়, দ্রুত মামলাগুলো যেন নিষ্পত্তি হয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২২

গণভবনে আওয়ামী লীগের জাতীয় কমিটির বৈঠকে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিএমও প্রেস উইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি চাই, সব মানুষই যেন ন্যায়বিচারটা পায়। দ্রুত মামলাগুলো যেন নিষ্পত্তি হয়। একটা স্বচ্ছতা ও জবাবদিহিতা যেন সৃষ্টি হয়। এটাই আমরা চাই।

তিনি বলেন, মামলার রায় যত দ্রুত দেওয়া যাবে অপরাধ প্রবণতাও তত কমবে। সমাজের সবার জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। সেজন্য যা যা করা প্রয়োজন সরকার করছে।

সোমবার (২৬ ডিসেম্বর) সকালে জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ৫৯তম বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিল করে বঙ্গবন্ধুর হত্যার বিচার করতে পেরেছি। দেশি-বিদেশি সব বাধা উপেক্ষা করে যুদ্ধাপরাধীদের বিচারও নিশ্চিত করেছি। সাধারণ মানুষের ন্যায়বিচার নিশ্চিত করতেও সরকার সব করছে।বিচারকরা রায় দিয়ে বাড়ি ফেরার সময় নানাভাবে আক্রমণের শিকার হতে পারেন। সেজন্য আমরা বিচারকদের নিরাপত্তা জোরদার করার নানান পদক্ষেপ গ্রহণ করেছি।

এসময় মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সংখ্যা ১০১টি। এছাড়া সাতটি মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল করা হয়েছে। এগুলো এজন্য করা হয়েছে যাতে দ্রুত বিচার হয়। রায়গুলো যত তাড়াতাড়ি হবে, অপরাধগুলোও তত কমে আসবে।

বিচারকদের উদ্দেশে তিনি বলেন, আমরা তো আইন প্রণয়ন করি। আর আপনারা আইন ব্যবহার করেন। কাজেই সেখানেও যখন যেটা হয়, সংশোধন করি, আরও উন্নত করি। যা করি মানুষের কল্যাণে, মানুষের উন্নয়নে করি।

Nagad

এসময় সরকারপ্রধান জানান, ই-জুডিসিয়ারি চালু করা গেলে দেশে মামলা ব্যবস্থাপনায় আরও গতি আসবে।