ট্যাংকের পর এবার অত্যাধুনিক যুদ্ধবিমান চাইছে ইউক্রেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক জোট ‘ন্যাটো’র মিত্রদের কাছে আধুনিক ট্যাংক পাওয়ার নিশ্চয়তার পর এবার যুক্তরাষ্ট্রের ‘এফ-১৬’-এর মতো চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান চেয়ে বসেছে ইউক্রেন।

স্থানীয় সময় বুধবার (২৫ জানুয়ারি) দেশটির প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ইউরি স্যাক বলেন, আমাদের পরবর্তী বাধা হলো অত্যাধুনিক যুদ্ধবিমান না থাকা। এখন আমাদের চাওয়া, চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান।

তিনি আরও বলেন, তারা প্রথমে আমাদের ভারী কামান, হিমার্স রকেট লঞ্চার সিস্টেম ও লেপার্ড ট্যাংক দিতে চায়নি, কিন্তু পরে সবই দিয়েছে। আমাদের আশা, পারমাণবিক অস্ত্র ছাড়া অন্যান্য সব যুদ্ধাস্ত্র আমরা পাবো।

তবে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ স্পষ্টভাবে বলে দিয়েছেন, ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর কোনো সম্ভাবনা নেই। আমরা যুদ্ধবিমান নিয়ে কথা বলতে মোটেই আগ্রহী নয়।

ওলাফ শলৎজ বলেন, “এমনকি আমরা কোনোভাবেই ইউক্রেনে আমাদের সৈন্য পাঠাবো না, কারণ এই যুদ্ধে ন্যাটো সৈন্যদের সম্পৃক্ততার কোনো নির্দেশনা নেই। এখন পর্যন্ত কিয়েভকে যুদ্ধবিমান ও সৈন্য সরবরাহ করে সহায়তার কোনো পরিকল্পনা হয়নি ও ভবিষ্যতেও হবে না।”

জার্মান চ্যান্সেলর আরও বলেন, পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে। তবে এই সমর্থন যুদ্ধকে আরও উসকে দিতে পারে- এমন আশঙ্কার কথাও তুলে ধরেন তিনি।

Nagad

ওলাফ শলৎজ বলেন, “আমরা অবশ্যই ইউক্রেনকে সমর্থন করার জন্য যা যা প্রয়োজন, তা করে যাচ্ছি। তবে একই সময়ে আমরা এই যুদ্ধকে রাশিয়া ও ন্যাটোর মধ্যকার যুদ্ধে পরিণত হতে বাধা দিচ্ছি।”

সারাদিন/২৬ জানুয়ারি/এমবি