আদানিকে টপকে শীর্ষ ধনীর তালিকায় আম্বানি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২৩

ছবি- সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় রদবদল হয়েছে। গতকালই প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি গৌতম আদানি। আজ (০১ ফেব্রুয়ারি) বুধবার তাকে টপকে সবচেয়ে ধনীর তকমা ছিনিয়ে নিলেন মুকেশ আম্বানি।

ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় আদানি নেমে গেছেন ১৩ নম্বরে। তাকে টপকে মুকেশ অম্বানী উঠে এসেছেন প্রথম দশের মধ্যে। তালিকায় অম্বানীর অবস্থান এখন নবমে।

বুধবার (০১ ফেব্রুয়ারি) পর্যন্তও ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি ছিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের লগ্নি বিষয়ক গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই তিনি আর্থিক বিপর্যয়ের মুখে।

সপ্তাহ খানেক আগেও বিশ্ব তালিকায় আদানি ছিলেন ‘থার্ড বয়’। হিন্ডেনবার্গের রিপোর্টের পর হু-হু করে নেমেছে তার শেয়ারের দর। বিপুল সম্পত্তিহানির মুখে তৃতীয় থেকে ত্রয়োদশে নেমে এসেছেন তিনি।

আদানির দুর্দিনে উন্নতি হয়েছে ভারতীয় আরেক ধনকুবের মুকেশ আম্বানির। তিনি প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন। আবারও উঠে এসেছেন ৯ নম্বরে। ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি এখন তিনিই। সম্পত্তির হিসাবে অম্বানী এবং আদানির মাঝে রয়েছেন তিন জন।

৮৪.৩ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নিয়ে বিশ্বের ধনীতমদের তালিকায় শীর্ষে মুকেশ। ফোর্বসের রিপোর্ট অনুসারে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যানের সম্পত্তি প্রায় ১৬৪ মিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। শতাংশের হিসেবে যা প্রায় ০.১৯%। উল্টো দিকে ৪.৬২ শতাংশ সম্পত্তি কমেছে গৌতম আদানির।

Nagad

সারাদিন/০১ ফেব্রুয়ারি/এমবি