প্রতিদিন ৮২৪ জন রুশ সেনা নিহত হচ্ছে: ইউক্রেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

ছবি- সংগৃহীত

রাশিয়ার সাথে যুদ্ধ শুরু পর থেকে চলতি মাসে ইউক্রেনে সবচেয়ে বেশি সংখ্যায় রুশ সৈন্য মারা যাচ্ছে বলে দাবি করেছে ইউক্রেন। দেশটি বলছে, ফেব্রুয়ারি মাসে প্রতিদিন ৮২৪ জন করে রুশ সেনা মারা যাচ্ছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এই পরিসংখ্যান তুলে ধরেছে। তারা বলেছে, পরিসংখ্যানটি যাচাই কারার সুযোগ নেই তবে মৃত্যুর সংখ্যাটি ‘সম্ভবত সঠিক’। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের একজন কর্মকর্তারা বলেন, “রাশিয়া বড় ধরনের আক্রমণ শুরু করেছে বলে সংখ্যা বৃদ্ধি পেয়েছে।”

ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের (এনএসডিসি) সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভও বলেন, “এই অভিযান নিয়ে রাশিয়া ‘বড় সমস্যা’ অনুভব করছে।” তিনি বলেন, “আমাদের সৈন্যরা (আক্রমণাত্মক) খুব জোরালোভাবে তাদের প্রতিহত করছে। তারা যে আক্রমণের পরিকল্পনা করেছিল তা ইতিমধ্যেই ধীরে ধীরে ঘটছে কিন্তু তারা যেভাবে আক্রমণের চিন্তা করেছিল সেভাবে হচ্ছে না।”

গত সপ্তাহে ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেন, “রাশিয়া ২৪ ফেব্রুয়ারির দিকে ইউক্রেনে বড় ধরনের আক্রমণের পরিকল্পনা করছে।”

ইউক্রেনের পূর্বাঞ্চলে বাখমুতের চারপাশে ব্যাপক লড়াই চলছে। রোববার (১২ ফেব্রুয়ারি) রাশিয়ার ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, তার বাহিনী বিধ্বস্ত শহরটির কাছে একটি বসতির দখল নিয়েছে।

Nagad

ইউক্রেনের তথ্য অনুসারে, প্রতিদিন ৮২৪ রাশিয়ান সৈন্য মারা যাচ্ছে। এটি গত জুন এবং জুলাই মাসের প্রতিবেদনে উল্লেখ করা সংখ্যার চেয়ে চার গুণেরও বেশি। তখন প্রতিদিন প্রায় ১৭২ রুশ সৈন্য মারা গিয়েছিল।

ইউক্রেনীয় সেনাবাহিনীর দাবি, গত বছর ইউক্রেনে পুরোদমে অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ১ লাখ ৩৭ হাজার ৭৮০ জন রুশ সেনা নিহত হয়েছেন।

সারাদিন/১৩ ফেব্রুয়ারি/এমবি