চীনা গোয়েন্দা বেলুন ধ্বংস, ক্ষমা চাইবেন না বাইডেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৩

যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা চীনা গোয়েন্দা বেলুন ধ্বংসের ঘটনায় ক্ষমা চাওয়া হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তিনি বিষয়টি নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন।
গতকাল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এসব কথা বলেন বাইডেন। খবর বিবিসি

চীনের দৈত্যাকার বেলুন নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, গত ৪ ফেব্রুয়ারি তাদের আকাশসীমায় তারা যে বেলুন ভূপাতিত করেছে সেটি চীনা গোয়েন্দা বেলুন। কিন্তু চীন এই দাবি অস্বীকার করে বলেছে, আবহাওয়া পর্যবেক্ষণের জন্য তাদের এই বেলুন মার্কিন আকাশসীমায় ভুলে প্রবেশ করেছে।

এরপর উত্তর আমেরিকার আকাশে আরও তিন রহস্যময় বস্তুকে গুলি করে নামায় মার্কিন সেনাবাহিনী। এই নিয়ে এবার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

তবে পরবর্তীতে যে তিনটি অজ্ঞাত বস্তু উত্তর আমেরিকার আকাশ থেকে গুলি করে নামানো হয়েছে সেগুলোর বিদেশি কোনো গোয়েন্দা যান হওয়ার সম্ভাবনা নেই তেমন বলে জানান মার্কিন এই প্রেসিডেন্ট।

তবে বাইডেন সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্রের আকাশে এখনো যদি দেশের মানুষের নিরাপত্তার জন্য হুমকি তৈরি করে এমন কোনো বস্তু কিংবা বেলুন উড়ে, তবে সেটাও ভূপাতিত করা হবে।

৪ ফেব্রুয়ারি এফ-২২ যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা চীনা গোয়েন্দা বেলুন ধ্বংস করা হয়। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়ে। কয়েক দিন ধরে সেটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল।

Nagad

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, চীনা গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের সামরিক স্থাপনার ওপর দিয়ে উড়েছে, নজরদারি করেছে। এতে একাধিক অ্যানটেনা ছিল। ছিল সৌরপ্যানেল। এ প্যানেল গোয়েন্দা তথ্য সংগ্রহে সক্ষম একাধিক সেন্সর চালানোর ক্ষমতা রাখে।