আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৩

উষ্ণ প্রাণঘাতী হবে গরিব দেশগুলোর জন্য

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন বিশ্বজুড়েই এখন মাথাব্যথার বিষয়। বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি শিল্পযুগের আগের তুলনায় দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে জাতিসংঘের নেতৃত্বে প্রায় সব দেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিজ্ঞানীরা প্রতি মুহূর্তে সতর্ক করছেন, বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধি পেলে তাপমাত্রাজনিত কারণে মৃত্যু বেড়ে যাবে, ত্বরান্বিত হবে গণবিলুপ্তি।তবে দুটি গবেষণায় কিছুটা বিভ্রান্তি তৈরি হয়েছে। এতে দেখা গেছে, উষ্ণায়নের ফলে তাপমাত্রাজনিত কারণে মৃত্যু বাড়ে ঠিকই, তবে কমে যায় শীতলতাজনিত বা ঠাণ্ডাজনিত কারণে মৃত্যু। সাম্প্রতিক কয়েক দশকের হিসাব বিশ্লেষণ করে ওই দুই গবেষণায় দাবি করা হয়েছে, ওই সময়ে উষ্ণায়নজনিত কারণে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেলেও সার্বিকভাবে তাপমাত্রাজনিত (উষ্ণায়নজনিত ও ঠাণ্ডাজনিত) কারণে মৃত্যুর সংখ্যা কমেছে। গবেষণা নিবন্ধ দুটি বিজ্ঞানবিষয়ক সাময়িক নেচার ক্লাইমেট চেঞ্জ এবং ল্যানসেট প্ল্যানেটরি হেলথে প্রকাশ হয়েছে। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের নেতৃত্বে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা মিলে গবেষণা দুটি করেছেন। প্রথম গবেষণায় ১৯৯১ সাল থেকে ২০১৮ সালের মধ্যে উষ্ণায়নজনিত কারণে মৃত্যুর তথ্য বিশ্লেষণ করা হয়েছে। দ্বিতীয় গবেষণায় ২০০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত শীতলতাজনিত কারণে মৃত্যুর তথ্য বিশ্লেষণ করা হয়েছে। সূত্র: দৈনিক বাংলা।

প্রতিরোধ যোদ্ধাদের ঠেকাতে ব্যর্থ জান্তা
বেসামরিক নাগরিকদের আগ্নেয়াস্ত্র লাইসেন্স দেবে মিয়ানমারের সামরিক সরকার

সামরিক শাসিত মিয়ানমারে বেড়েছে প্রতিরোধ যোদ্ধাদের আক্রমণের তীব্রতা। ২০২১ সালে সেনা অভ্যুত্থানের পর শুরু হওয়া বিদ্রোহীদের এ আক্রমণ নিয়ন্ত্রণের বাইরে বলে স্বীকার করেছেন জান্তা প্রধান মিন অং হ্লাইং। ইরাবতি। দেশটির রাজধানী নেপিদোতে বুধবার রাষ্ট্রনিয়ন্ত্রিত মিয়ানমার রেডিও অ্যান্ড টেলিভিশনের (এমআরটিভি) ৭৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর ভাষণে তিনি বিদ্রোহীদের আক্রমণের তীব্রতার বিষয়টি স্বীকার করেন। আক্ষেপ করে জান্তা প্রধান বলেন, ‘বিদ্রোহীদের আন্দোলন জান্তা বাহিনীর নিয়ন্ত্রণের বাইরে।’ দেশের এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য জান্তাপ্রধান বিদেশি দেশ, তথাকথিত বিশ্বাসঘাতক এবং রাজনৈতিক নির্বাসিতদের দোষারোপ করতে থাকেন। চলতি মাসের ১ তারিখে অস্থিতিশীলতা বিরাজ করার কারণে দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়। একই সঙ্গে সাগাইন ও ম্যাগওয়ে অঞ্চল এবং চিন ও কায়াহ রাজ্যসহ ৩৭টি অঞ্চলে সামরিক আইন জারি করে সরকার। এমনকি জান্তাপন্থি মিলিশিয়া এবং নিরাপত্তা সংস্থাগুলোকে বন্দুক, রাইফেল এবং স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে সহায়তা করতে অস্ত্র আইনেও পরিবর্তন আনা হয়েছে। এর আগে, মিন অং হ্লাইং গত ১ ফেব্রুয়ারি দেশটির জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা কাউন্সিলকে বলেছিলেন, মিয়ানমারের ৩৩০টিরও বেশি অঞ্চলের মধ্যে মাত্র ১৯৮টি শতভাগ স্থিতিশীল। প্রতিরোধ যোদ্ধাদের দখলে রয়েছে ১৩২টি অঞ্চল। এসব এলাকার কিছু কিছু স্থানে যুদ্ধ চলমান রয়েছে। সূত্র: যুগান্তর।

সিরিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত ৫৩

শক্তিশালী ভূমিকম্পে হাজারো মানুষের মৃত্যুর ঘটনায় সিরিয়া এখন সংবাদমাধ্যমে আলোচনার কেন্দ্র রয়েছে। এর মধ্যে দেশটিতে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। নিহত হয়েছেন অন্তত ৫৩ জন। সিরিয়া সরকারের অভিযোগ, এ হামলার পেছনে ইসলামিক স্টেটস (আইএস) জড়িত। তবে আইএসের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক স্বীকারোক্তি দেওয়া হয়নি। গত এক বছরের বেশি সময়ের মধ্যে দেশটিতে এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত খবরে বলা হয়েছে, সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আর-শোখনা শহরের মরুভূমিতে গতকাল শুক্রবার সকালে এলোপাতাড়ি গুলি চালায় আইএসের সন্ত্রাসীরা। এতে অন্তত ৫৩ জন নিহত হন। সূত্র: প্রথম আলো

Nagad

ইউক্রেনে হামলার মাত্রা বাড়িয়েছে রাশিয়া
৩২ ক্ষেপণাস্ত্র হামলায় বিপর্যস্ত ইউক্রেন

বছর ঘুরতে চলল ইউক্রেন-রাশিয়া যুদ্ধের। সেই ২৪ ফেব্রুয়ারি যত এগিয়ে আসছে ততই ইউক্রেনে হামলার মাত্রাও বাড়িয়ে দিচ্ছে রাশিয়া। এর মধ্যে গতকাল ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কৃষ্ণসাগরে ভাসমান একটি জাহাজ থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে। একই সঙ্গে দাবি করা হয়েছে ইউক্রেনের দক্ষিণে এয়ার ডিফেন্স সিস্টেম আটটি ক্যালিবর ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করেছে। কিন্তু অন্য ক্ষেপণাস্ত্রগুলো প্রতিহত করা যায়নি। উত্তর ও পশ্চিম ইউক্রেনে আছড়ে পড়ে সেগুলো। মধ্য ইউক্রেনের নিপ্রোপেত্রোভস্ক এবং কিরোভোগ্রাদও রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আক্রান্ত। মোট ৩২টি ক্ষেপণাস্ত্রে বিপর্যস্ত ছোট্ট দেশটি। এদিকে লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই বলেছেন, ইউক্রেনের বাখমুতের পর এবার লুহানস্ক অঞ্চলে তুমুল আক্রমণ চালাচ্ছে রুশ বাহিনী। গতকাল ইউক্রেনীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। খবর আলজাজিরার। তিনি বলেন, আজ ইউক্রেনের জন্য সব দিক থেকে কঠিন, কারণ রুশ বাহিনীর আক্রমণের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গোলাবর্ষণও অনেক বেড়েছে, এমনকি বিমান বাহিনীর আক্রমণও। এর আগে ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত বাখমুত শহরে রাশিয়ার হামলায় ইউক্রেনের পাঁচজন নিহত হয়েছেন। এ হামলায় আরও নয়জন আহত হয়েছেন। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ইউক্রেনের বেশ কয়েকটি ভবন। রাশিয়ার গোলাবর্ষণের কারণে ইউক্রেনের বাখমুত ছাড়তে নির্দেশ দিয়েছেন দেশটির ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশ্চুক। সূত্র: বিডি প্রতিদিন।

ইসরায়েলি বসতি স্থাপনের বিপক্ষে নয় যুক্তরাষ্ট্র

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গত বৃহস্পতিবার একটি প্রস্তাবের বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। ওই প্রস্তাবে ইসরায়েলকে দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলে বসতি স্থাপন বন্ধের দাবি জানানোর কথা রয়েছে। অথচ অতীতে এ বিষয়ে বন্ধুরাষ্ট্র ইসরায়েলের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। ক্রমবর্ধমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের কয়েক দিন আগে একটি খসড়া প্রস্তাব নজরে এসেছে এএফপির। এতে বলা হয়েছে, ইসরায়েলের অধিকৃত ফিলিস্তিনি এলাকায় ইহুদি বসতি স্থাপন কার্যক্রম অবিলম্বে ও সম্পূর্ণভাবে বন্ধ করা দরকার।দখলকৃত পশ্চিম তীরে অবৈধভাবে গড়ে তোলা ৯টি বসতিকে সম্প্রতি বৈধ করার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলের বর্তমান কট্টর ডানপন্থী সরকার। সম্প্রতি জেরুজালেমসহ কয়েকটি এলাকায় ইসরায়েলিদের ওপর ফিলিস্তিনিদের কয়েকটি হামলার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ বলছে, তারা এই সিদ্ধান্তে ‘গভীরভাবে উদ্বিগ্ন’। সূত্র: কালের কণ্ঠ

দুর্যোগ কূটনীতিতে আসাদ
তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে চলেছে। তবে এ বিপর্যয়ই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে বিশ্বমঞ্চে ফেরার সুযোগ করে দিয়েছে। গৃহযুদ্ধের জেরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর বিরোধী হয়েও এখন তিনি দুর্যোগ কূটনীতি ব্যবহার করে পশ্চিমা ছায়াতলে জায়গা করে নেওয়ার চেষ্টা করছেন। এক দশক ধরে এড়িয়ে চলা আরব নেতারাও তাঁর দিকে সহায়তার হাত বাড়িয়েছেন। জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাঁর অফিসে গিয়ে সহায়তার প্রস্তাব এবং একসঙ্গে ছবি তুলছেন। অথচ কিছুদিন আগেও দেশগুলো আসাদের পতনের জন্য বিদ্রোহীদের অস্ত্র সহায়তা পাঠিয়েছিল। খবর নিউইয়র্ক টাইমসের।ভূমিকম্পে গতকাল শুক্রবার পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৪৪ হাজারের কাছাকাছি পৌঁছেছে। তুরস্কের কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে অন্তত ৩৮ হাজার ৪৪ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, সিরিয়ায় ৫ হাজার ৮০০ জনের বেশি মৃত্যুর সংখ্যা নিশ্চিত করেছে দেশটির সরকার ও জাতিসংঘ।সূত্র: সমকাল

জানুয়ারি ২০২৩
জাপানের বাণিজ্য ঘাটতি রেকর্ড ৩.৫ ট্রিলিয়ন ইয়েন

চলতি বছরের জানুয়ারিতে জাপানের বাণিজ্য ঘাটতি ছিল ৩ দশমিক ৫ ট্রিলিয়ন ইয়েন বা ২ হাজার ৬০০ কোটি ডলার, যা মাসওয়ারি দেশটির ইতিহাসে সর্বোচ্চ ঘাটতি। জ্বালানি আমদানি ব্যয় বৃদ্ধি ও রফতানি হ্রাসের ফলে রেকর্ড বাণিজ্য ঘাটতিতে পড়ল এশিয়ার দ্বিতীয় বৃহৎ অর্থনীতিটি। খবর রয়টার্স।জাপানের অর্থ মন্ত্রণালয় প্রকাশিত উপাত্তে বলা হয়, জানুয়ারির বাণিজ্য ঘাটতি গত আগস্টের ২ দশমিক ৮২ ট্রিলিয়ন ইয়েনের রেকর্ড ছাড়িয়ে গেছে। অন্যান্য দেশের ওপর জ্বালানিনির্ভরতার কারণে জাপানের আমদানি ব্যয় আকাশচুম্বী। এ নিয়ে টানা ১৮ মাস বাণিজ্য ঘাটতিতে পড়েছে বলে জানায় জাপানের অর্থ মন্ত্রণালয়।জানুয়ারিতে শুরু হওয়া চীনের চন্দ্রবর্ষের ছুটিতে এশিয়ার বৃহত্তম অর্থনীতিতে রফতানি কমেছে জাপানের। বিপরীতে আমদানি সচল থাকায় দেশটির সঙ্গে বাণিজ্য ঘাটতি ১ দশমিক ৪২ ট্রিলিয়ন ইয়েনে দাঁড়িয়েছে। সূত্র: বণিক বার্তা।

বিবিসির বিরুদ্ধে কর অনিয়মের অভিযোগ ভারতের কর কর্মকর্তাদের

ভারতের ট্যাক্স কর্মকর্তাদের দাবি অনুযায়ী তারা ভারতের বিবিসির অফিসগুলো থেকে পাওয়া হিসাবের খাতায় অনিয়ম খুঁজে পেয়েছেন। তাদের বিবৃতিতে বিবিসির নাম সরাসরি উল্লেখ না করা হলেও এই সপ্তাহে তিন দিনব্যাপী বিবিসির দিল্লী এবং মুম্বাইয়ের অফিসে অভিযান চালানোর পরই এই বিবৃতি দেওয়া হয়। বিবিসি জানিয়েছে তারা ট্যাক্স কর্মকর্তাদেরকে সহযোগিতা অব্যাহত রাখবে। ট্যাক্স কর্মকর্তাদের সাথে যেকোনো ব্যাপারে সরাসরি যোগাযোগ রাখবে।বিবিসির একটি ডকুমেন্টারি নিয়ে ভারতে আলোচনা-সমালোচনা হওয়ার মধ্যেই বিবিসির বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়।
গত শুক্রবার ভারতের আয়কর বিভাগ জানায়, তারা ‘একটি প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যম কোম্পানি’র দিল্লী এবং মুম্বাইয়ের অফিসে একটি ‘জরিপ’ চালিয়েছে, যারা ‘হিন্দি, ইংরেজিসহ অন্যান্য ভারতীয় ভাষায় কন্টেন্ট তৈরি করে’। তাদের বিবৃতি অনুযায়ী গণমাধ্যম প্রতিষ্ঠানটি ভারতে যে বিশাল আকারে কার্যক্রম চালায়, তার সাথে তাদের উল্লেখ করা আয় ও লাভ সামঞ্জস্যপূর্ণ নয়। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

করাচির পুলিশ সদর দফতরে তেহরিক-ই তালেবানের হামলা, নিহত ৬

পাকিস্তানের করাচিতে পুলিশ সদর দফতরে হামলা হয়েছে বলে জানা যাচ্ছে। এতে পুুলিশ ও রেঞ্জারসহ তিন ব্যক্তি মারা গেছে বলে সিন্ধ সরকারের একজন মুখপাত্র বলছেন। এই হামলায় আহত হয়েছেন আরও ১১ জন। তিনজন হামলাকারী নিহত হয়েছি বলে তিনি জানিয়েছেন।নিষিদ্ধ গোষ্ঠী তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি) এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।বিবিসি সংবাদদাতারা বলছেন, সেখানে দু’পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে, এবং সম্ভবত গ্রেনেডের একাধিক বিস্ফোরণ হয়েছে।সংঘের্ষের সময় পুলিশ সদর দফতরের ভেতরে থাকা কর্মীরা বাতি নিভিয়ে দিয়েছিলেন এবং ভেতরে ঢোকার দরোজা অবরুদ্ধ রাখেন বলে জানা যায়।বিবিসির উর্দু বিভাগ জানাচ্ছে, করাচিতে পুলিশের সদর দফতর শারায় ফয়সাল রোডে। সূত্র: বিবিসি বাংলা।

যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে বন্দুকধারীর তাণ্ডবে নিহত ৬

যুক্তরাষ্ট্রের মিসিসিপির ছোট একটি শহরের তিনটি স্থানে এক উন্মত্ত বন্দুকধারীর গুলিতে সাবেক স্ত্রীসহ ছয়জন নিহত হয়েছেন। শুক্রবার অঙ্গরাজ্যটির আরকাবুতলার এ ঘটনা শেষ হয় বন্দুকধারীর গ্রেপ্তারের মধ্য দিয়ে। শহরটির শেরিফের ডেপুটিরা তাকে গ্রেপ্তার করে বলে কাউন্টি শেরিফ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মিসিসিপির উত্তরাঞ্চলীয় টেইট কাউন্টি প্রায় গ্রামীণ এই এলাকাটিতে মোটামুটি ৩০০ লোক বসবাস করেন। আরকাবুতলা টেনেসির মেম্ফিস শহর থেকে প্রায় ৬০ কিলোমিটার দক্ষিণে। টেইট কাউন্টির শেরিফ ব্রাড ল্যান্স সাংবাদিকদের জানান, বন্দুকধারীকে রিডার্ড ডেল ক্রাম (৫১) বলে শনাক্ত করা হয়েছে। তার বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হয়েছে। হামলার কারণ নির্ধারণে তদন্ত চলছে।ল্যান্স জানিয়েছেন, তারা সন্দেহভাজনের সঙ্গে তার সাবেক স্ত্রীর সম্পর্ক খতিয়ে দেখছেন।
ল্যান্সের বর্ণনা অনুযায়ী, একটি পেট্রল পাম্প সংলগ্ন ডিপার্টমেন্টাল স্টোরে গোলাগুলি হচ্ছে বলে প্রথম খবর পান তারা। তার ডেপুটিরা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই কাছেই আরেক বাড়িতে গোলাগুলি হচ্ছে বলে খবর পান। সূত্র: বিডি নিউজ