আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৩৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

ফিলিপাইনে আগ্নেয়গিরিতে বিমানের ধ্বংসাবশেষ, ৪ মরদেহ উদ্ধার

ফিলিপাইনে একটি ছোট বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গত সপ্তাহে একটি সক্রিয় আগ্নেয়গিরিতে বিমানটি বিধ্বস্ত হয়েছিল। বিমানে চারজন আরোহী ছিলেন। কর্তৃপক্ষ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, নিহতদের মধ্যে দুইজন ফিলিপাইনের পাইলট ও দুইজন অস্ট্রেলিয়ান যাত্রী।
অনুসন্ধান দলগুলো গত রবিবার থেকে মেয়ন আগ্নেয়গিরির ঢালগুলোতে বিধ্বস্ত বিমানের খোঁজ করছিলেন। বিমানের ধ্বংসাবশেষটি গর্ত থেকে প্রায় ৩০০ মিটার দূরে দেখা গিয়েছিল।উদ্ধারকারীরা এখন মরদেহগুলো নিরাপদে বের করে আনার চেষ্টা করছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।স্থানীয় কর্তৃপক্ষ বলছে, তারা বিমানটি বিধ্বস্তের কারণ অনুসন্ধান করবে। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ।

ব্রাজিলের ভূমিধস: মৃত্যু বেড়ে ৪৪, নিখোঁজ অনেক

চলতি সপ্তাহের ২০ ফেব্রুয়ারি ভারী বৃষ্টিপাতের কারণে ব্রাজিলের সাও পাওলোতে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছিল। তখন এই ঘটনায় কমপক্ষে ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। কিন্তু বর্তমানে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জন। আরো ৪০ জনের বেশি এখনো নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে বিবিসির একটি প্রতিবেদনে। এই ঘটনায় শতাধিক মানুষ গৃহহীন হয়ে পড়েছে। স্থানীয়রা উদ্ধারকর্মীদের সঙ্গে উদ্ধারের কাজ করছে। স্থানীয়রা মনে করছেন, আনেক মানুষ মাটির নিচে চাপা পড়ে গেছে। নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে বলে জানা গেছে।সাও পাওলোর পূর্ব উপকূলীয় এলাকায় রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়। এরপর পাহাড়ের ঢাল থেকে মাটি ও পাথরের স্রোতের কারণে ৭৫০ জনেরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছে। সূত্র: কালের কণ্ঠ

২০২২ সাল
রুশ অর্থনীতিতে ২ দশমিক ১ শতাংশ সংকোচন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয় গত বছরের ফেব্রুয়ারিতে। এর প্রতিবাদ হিসেবে বা রাশিয়াকে রুখতে দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমা বিশ্ব। রাশিয়া যেন জ্বালানি পণ্য রফতানি করতে না পারে, সেজন্যও নানা পদক্ষেপ নেয় ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বমোড়ল হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে যুক্তি ছিল রাশিয়া যেহেতু জ্বালানি বিক্রির অর্থ দিয়েই যুদ্ধ পরিচালনা করছে, তাই সে আয়ই কমিয়ে দিতে হবে। ফলে ধারণা করা হয়েছিল গত বছর রাশিয়ার অর্থনীতি উল্লেখযোগ্য সংকোচনের মুখে পড়বে। কিন্তু বছর শেষে দেখা গেছে, প্রত্যাশার চেয়ে সংকোচনের পরিমাণ কম।
রাশিয়ার পরিসংখ্যান সংস্থার তথ্যানুযায়ী, গত বছর রুশ অর্থনীতি ২ দশমিক ১ শতাংশ সংকুচিত হয়েছে। যদিও গত বছর ১২ শতাংশ সংকোচনের পূর্বাভাস দেয়া হয়েছিল।
এদিকে নতুন পরিসংখ্যানের তথ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। রাশিয়ার অর্থনীতির এ স্থিতিস্থাপকতা অনেক বিশ্লেষককেই অবাক করেছে। তবে সংশ্লিষ্টরা বলছেন, জ্বালানি তেলের উচ্চমূল্য ও সামরিক বাহিনীর ব্যয়ই রাশিয়ার অর্থনীতিকে শক্তিশালী করতে সহায়তা করেছে। সূত্র: বণিক বার্তা।

Nagad

নাবলুসে অভিযান চালিয়ে ১১ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েলি সেনাবাহিনী

দখলীকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে অন্তত ১১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন। খবর আল জাজিরার। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বুধবার অন্তত ১০২ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ৮২ জনের শরীরে গুলি লেগেছে। ছয়জনের অবস্থা গুরুতর।স্থানীয় সময় বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় কয়েক ডজন সাঁজোয়া যান নিয়ে নাবলুসে অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। অভিযানের পরপরই ব্যাপক বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে। দুজন ওয়ান্টেড ফিলিস্তিনি যোদ্ধা হোসাম ইসলিম ও মোহাম্মদ আব্দুলঘানির বাড়ি ঘেরাওয়ের আগে শহরের সব প্রবেশপথ বন্ধ করে দেয় সেনাবাহিনী। অভিযানে তারা দুজন নিহত হয়েছেন।এ সময় ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে বেশ কয়েকজন বেসামরিক লোক নিহত হন, তাদের মধ্যে দুজন বয়স্ক ব্যক্তিও রয়েছে।ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে ৭২ বছর বয়সী আদনান সাবে বারা একজন। ভিডিও ফুটেজে দেখা যায়, একটি রুটির ব্যাগের পাশে রাস্তায় তার নিথর দেহটি পড়ে আছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ন্ড।

গর্ভধারণ-সন্তান প্রসবে বিশ্বে ২ মিনিটে ১ নারীর মৃত্যু

গর্ভধারণ ও সন্তান প্রসব সংক্রান্ত জটিলতায় বিশ্বজুড়ে প্রতি দুই মিনিটে এক নারীর মৃত্যু হয়। বৃহস্পতিবার জাতিসংঘ এ তথ্য জানিয়েছে। খবর: এএফপি’র। তবে ২০ বছরের ইতিহাসে মাতৃত্বজনিত মৃত্যু এক-তৃতীয়াং কমেছে। ২০০০ সাল থেকে ২০১৫ পর্যন্ত এই মৃত্যুহার উল্লেখযোগ্য পরিমাণে কমলেও ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত কমতির হার অনেক কম। তবে কিছু এলাকায় তা বেশ কমেছে।২০ বছরে বিশ্বে গড় মাতৃত্বজনিত মৃত্যুহার ৩৪ দশমিক ৩ শতাংশ কমেছে। ২০০০ সালে যেখানে এক লাখ সন্তান জন্মদানের ঘটনায় ৩৩৯ মায়ের মৃত্যু ঘটত, ২০২০ সালে এসে তা ২২৩ জনে দাঁড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের অন্যান্য সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিতে এ তথ্য জানানো হয়ে।এর মানে ২০২০ সালে প্রতিদিন ৮০০ নারীর মৃত্যু হয়েছে অর্থাৎ প্রতি দুই মিনিটে একজন। সূত্র: সমকাল

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আরও একাট্টা হচ্ছে চীন ও রাশিয়া

ইউক্রেন যুদ্ধ পৃথিবীকে নতুন এক ভয়ংকর বাস্তবতায় ফেলে দিচ্ছে। বিশেষ করে পৃথিবী আবার দুই বলয়ে বিভক্ত হয়ে পড়ছে। একদিকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো অন্যদিকে রাশিয়া ও চীন। রাশিয়া ও চীন দুই দেশই পরাশক্তি। দেশ দুটির নীতি নির্ধারকরা বলছে ভবিষ্যতে তারা আরও একাট্টা হবেন এবং শক্তির ক্ষেত্রে ভারসাম্য রাখবে। তারা মূলত যুক্তরাষ্ট্রের মোরলিপনাকে সামনে রেখেই এ নীতিনির্ধারণ করছে। এর মধ্যে মস্কো সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, রাশিয়া ও চীন একটি ‘মাল্টি পোলার’ বা বহু মেরুর বিশ্ব প্রতিষ্ঠায় বদ্ধপরিকর যেখানে কোনো দেশের একক আধিপত্য থাকবে না। মস্কোতে গতকাল রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক বৈঠকে ওয়াং বলেন, ‘চীনা প্রেসিডেন্ট শি জিন পিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চেষ্টায় দুই দেশের মধ্যে একটি অত্যন্ত শক্তিশালী সম্পর্ক তৈরি হচ্ছে। তার মন্তব্য ‘রাশিয়া ও চীন এমন একটি বহু-মেরুর বিশ্ব প্রতিষ্ঠায় বদ্ধপরিকর যেখানে কোনো একটি দেশের আধিপত্য থাকবে না।’ এদিকে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরের মধ্যেই মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, শিগগিরই মস্কো সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। তবে ঠিক কবে নাগাদ তা জানা যায়নি। তবে সূত্রগুলো জানিয়েছে, চীনা প্রেসিডেন্টের রাশিয়া সফরের অন্যতম প্রধান কারণ হচ্ছে যুদ্ধ বন্ধ করে শান্তি আলোচনা শুরু করা। সূত্র: বিডি প্রতিদিন।

বেলুনগুলো ওদের জন্য

আজ ওরা নেই। নিষ্ঠুর পৃথিবীর ভাষা বুঝে ওঠার আগেই ওদের নির্মম মৃত্যুকে বরণ করে নিতে হয়েছে। বেঁচে থাকলে আজ হয়তো মায়ের কোলে কিংবা ভাইবোনের সঙ্গে খেলনা, বেলুন নিয়ে মারামারি করত কিংবা চকলেটের জন্য আবদার করত বাবার কাছে। তুরস্কের হাতায় প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা প্রায় অর্ধলাখের কাছাকাছি। এদের মধ্যে রয়েছে অসংখ্য শিশু। এই নিষ্পাপ শিশুগুলোর স্মরণে উদ্ধারকর্মীরা ভেঙে পড়া দালানগুলোতে ঝুলিয়ে দিয়েছেন অসংখ্য রঙিন বেলুন।
এত এত শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে ধসে পড়া ঘরবাড়িগুলো থেকে যে, উদ্ধারকর্মীরাও রীতিমতো মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছেন।ফটোগ্রাফার ওগুন সিভার ওকুরের নেতৃত্বে উদ্ধারকর্মীরা এই বেলুন লাগানোর কাজগুলো করেন। ওকুর বলেন, ‘এই নিষ্পাপ শিশুগুলোকে আমরা আর কখনোই কিছু দিতে পারব না। তাই তাদের জন্য শেষ উপহার এই বেলুনগুলো। এ পর্যন্ত আমরা প্রায় দেড় হাজার বেলুন ঝুলিয়েছি ভেঙে পড়া অবকাঠামোগুলোর মধ্যে। বিশ্বাস করুন, প্রত্যেকবার বেলুন ঝোলানোর সময় হৃদয়ে রক্তক্ষরণ হতে থাকে। ভূমিকম্পে বিধ্বস্ত এ অঞ্চলের প্রতিটি এলাকায় গিয়ে আমরা বেলুন ঝোলাব আমাদের শিশুদের জন্য।’ সূত্র: দৈনিক বাংলা।

রুশ-বাংলাদেশ সাম্প্রতিক উত্তেজনার প্রভাব যেমন হতে পারে

মংলা বন্দরে রাশিয়ার জাহাজ ভিড়তে না দেয়া নিয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব করে মস্কো যে অসন্তোষ জানিয়েছে তা নিয়ে এখনো মুখ খোলেনি বাংলাদেশ সরকার। তবে বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ে নানা আলোচনার পর এ বিষয়ে বিস্তারিত জানাতে বৃহস্পতিবার বিকেলে একটি সংবাদ সম্মেলন ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, বৃহস্পতিবার এ বিষয়ে বিস্তারিত জানাবেন মন্ত্রণালয়ের মুখপাত্র। সংবাদ সম্মেলনের কথা নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ বিভাগের মহাপরিচালকও।ঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ সংবাদ মাধ্যম তাস জানিয়েছে যে, রুশ জাহাজকে বাংলাদেশি বন্দরে ভিড়তে নিষেধাজ্ঞা দেয়ার সিদ্ধান্তের বিষয়ে মস্কোতে থাকা দেশটির রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেছিলো রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে বরাবরই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও মস্কোর পক্ষ থেকে এই অসন্তোষ জানানোর পর প্রশ্ন দেখা দিয়েছে যে, এই পরিস্থিতি আসলে কতদূর পর্যন্ত গড়াতে পারে। সাম্প্রতিক এই উত্তেজনা দুদেশের মধ্যে স্থায়ীভাবে খারাপ কোনও সম্পর্কের সূত্রপাত করবে কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে। বিবিসি বাংলা।

ইউক্রেইনে রাশিয়ার আক্রমণের নিন্দা জাতিসংঘ মহাসচিবের

ইউক্রেইনে রাশিয়ার আক্রমণ বিশ্বের সম্মিলিত বিবেকের প্রতি ‘অপমান’ বলে মন্তব্য করে এর নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ইউক্রেইন যুদ্ধের বর্ষপূর্তির দুই দিন আগে বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের এক বৈঠকে তিনি ওই মন্তব্য করেন।রাশিয়া অবিলম্বে বিনাশর্তে প্রতিবেশী দেশটি ছেড়ে যাবে, ইউক্রেইন ও তার মিত্রদের এমন দাবি নিয়ে তোলা প্রস্তাবের বিষয়ে বৈঠকটিতে বিতর্ক হচ্ছিল বলে জানিয়েছে বিবিসি।এ প্রস্তাবে সমর্থন দেওয়ার মাধ্যমে জাতিসংঘের সদস্য দেশগুলো তাদের প্রতি সংহতি জানাবে বলে আশা করছে ইউক্রেইন। ইতোমধ্যে ৬০টি দেশ প্রস্তাবটিতে সমর্থন জানিয়েছে।অপরদিকে ক্রেমলিন অভিযোগ করেছে, পশ্চিমারা যে কোনো মূল্যে রাশিয়াকে পরাজিত করতে চাইছে।জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নিবিয়েনজিয়া বলেছেন, যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা পুরো বিশ্বকে যুদ্ধে ডুবিয়ে দেওয়ার প্রস্তুতি নিয়েছে। সূত্র: বিডি নিউজ

 

চীনে কয়লা খনি ধস, নিখোঁজ ৫৩

চীনের স্বায়ত্তশাসিত ইনার মঙ্গোলিয়া অঞ্চলের একটি কয়লা খনিতে ধসে অন্তত ৫৩ জন নিখোঁজ হয়েছেন। বুধবার সকালের দিকে এই খনি দুর্ঘটনা ঘটে। তবে ভূমিধসের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স-এতে বলা হয়েছে, ইনার মঙ্গোলিয়ার পশ্চিমাঞ্চলীয় আলক্সা লীগ এলাকায় এই খনি দুর্ঘটনা ঘটেছে।
এদিকে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া বলছে, ৫০ জনেরও বেশি মানুষ খনির নিচে আটকা পড়েছেন। উদ্ধারকারীরা তিনজনকে বের করে আনে, তবে তাদের মধ্যে দুজন আগেই মারা গিয়েছিলেন।দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী কর্মকর্তাদের মোতায়েন করা হয়েছে। সূত্র: দেশ রুপান্তর