ওয়ানডে ক্রিকেটে অনন্য রেকর্ড গড়লেন সাকিব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

ক্রিকেট বিশ্বের ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকায় টাইগার ক্রিকেটার সাকিব আল হাসানের নাম যেন তারার মতো উজ্জ্বল।

ওয়ানডে ক্রিকেটে বল হাতে ৩০০ উইকেট নিয়ে অনন্য নজির স্থাপন করলেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক,ক্রিকেট বিশ্বের ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি এক ম্যাচেই নিয়ে নিলেন ৪ উইকেট। ওয়ানডেতে ৩০০ উইকেটের ক্লাবে ঢুকে পড়লেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে ইতিহাস গড়েছেন সাকিব। এই ক্লাবে নাম লেখানো বিশ্বের মধ্যে তিনি ১৪তম বোলার।

সেই সাথে ঘরের মাঠে ৭ বছর পর ইংলিশদের বিপক্ষে আবারও ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। তবে টাইগারদের অলরাউন্ডার সাকিব আল হাসানের নৈপুণ্যে হোয়াইটওয়াশের লজ্জা এড়িয়ে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৫০ রান জিতেছে বাংলাদেশ।

তবে একটা জায়গায় সাকিব অন্যদের চেয়ে এগিয়ে। বর্তমানে সক্রিয় আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে একমাত্র ৩০০ উইকেটের মালিক এই বাঁহাতি। বাকিরা সবাই অবসরে গেছেন।

সোমবার (৬ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪৮ দশমিক ৫ ওভারে শেষে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২৪৬ রান। এদিন দলের প্রয়োজনে দুর্দান্ত এক ইনিংস উপহার দেন সাকিব। ৭১ বলে ৭ চারে দলীয় সর্বোচ্চ ৭৫ রানের ঝড়ো ইনিংস খেলেন টাইগারদের টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক।

Nagad

জবাবে ব্যাট করতে নেমে ১৯৬ রানেই গুটিয়ে যায় ইংলিশ শিবির। তবে এর পেছনে মূল অবদান সাকিবেরই। ১০ ওভার বল করে ৩৫ রান খরচায় ৪ উইকেট নেন বাঁহাতি এই স্পিনার। ফলশ্রুতিতে ম্যাচসেরার পুরস্কার ওঠে তার ঝুলিতেই।