ট্রাম্পের আত্মসমর্পণ মঙ্গলবার, প্রস্তুত আদালত-নিউইয়র্ক পুলিশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২৩

ছবি- সংগৃহীত

পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মঙ্গলবার (০৪ এপ্রিল) বিকেলে আদালতে হাজির করা হচ্ছে। তিনিই প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অভিযোগের কারণে আদালতের মুখোমুখি হচ্ছেন।

সম্ভাব্য বিক্ষোভসহ নানা অনাকাঙ্খিত পরিস্থিতি ঠেকাতে তারা ম্যানহাটনে ট্রাম্প অর্গানাইজেশনের সদর দপ্তর ট্রাম্প টাওয়ারের চারপাশে নিরাপত্তা বেষ্টনী স্থাপন করেছে। ইতিমধ্যেই ম্যানহাটনের ফৌজদারি আদালতের কাছের সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

লন্ডন-ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স’র এক প্রতিবেদনে এইসব খবর জানানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, পুলিশ আশঙ্কা করছে, ট্রাম্পের আত্মসমর্পণের সময় আদালত প্রাঙ্গণের আশেপাশে তার সমর্থকরা বড় আকারে বিক্ষোভ জানাতে পারে।

প্রতিবেদনে জানানো হয়েছে, আগামীকাল মঙ্গলবার প্রসিকিউটরদের কাছে ডোনাল্ড ট্রাম্পের হাজির হওয়ার কারণে সম্ভাব্য বিক্ষোভ এড়ানোর জন্য নিউইয়র্ক সিটি পুলিশ ট্রাম্প টাওয়ারের চারপাশ ঘেরাও করেছে এবং ম্যানহাটন ক্রিমিনাল কোর্টহাউসের কাছে রাস্তা অবরোধ করেছে। যুক্তরাষ্ট্রের ফৌজদারি এবং সুপ্রিম কোর্টের কেন্দ্রস্থল ডাউনটাউন কোর্টহাউস ট্রাম্পের উপস্থিতির আগে বেশ কিছু আদালত কক্ষ বন্ধ করে ফেলতে যাচ্ছে।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) জানিয়েছে, এই বিষয়ে এখন পর্যন্ত সমর্থকদের কাছ থেকে তেমন কোন শহরের হুমকি পায়নি তারা। তবে অনলাইনে অনেক ট্রাম্প সমর্থক জনগণের বিক্ষোভে অংশ নিয়ে গ্রেপ্তার হওয়া নিয়ে সতর্কতা প্রকাশ করেছেন।

Nagad

ডোনাল্ড ট্রাম্পকে আজ (০৩ এপ্রিল) স্থানীয় সময় সকালে ফ্লোরিডা থেকে নিউইয়র্কে নিয়ে যাওয়া হবে। আগামীকাল সকালে আদালতে পৌছানোর আগে তিনি ট্রাম্প টাওয়ারে রাত কাটাবেন বলে ধারণা করা হচ্ছে। আদালতের একজন কর্মকর্তা জানান, ট্রাম্প আদালাতের মুখোমুখি হবেন স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টা ১৫ মিনিটের কিছুক্ষণ আগে। সেসময় রাস্তার ওপারের অনেক আদালতের মামলা স্থগিত রাখা হবে।

উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় সাবেক পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে তার পক্ষ থেকে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়। ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন তাকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন। স্টরমি ড্যানিয়েলসের দাবি, ২০০৬ সালে ট্রাম্পের সাথে তার যৌন সম্পর্ক গড়ে উঠেছিল।

তবে ৭৬ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

সারাদিন/০৩ এপ্রিল/এমবি