কিশোর বিতর্ক: অবশেষে ক্ষমা চাইলেন দালাই লামা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

কিশোরকে ঠোঁটে চুম্বন করে জিহ্বা চুষতে বলে বিতর্কে জড়িয়েছিলেন তিব্বতের ধর্মীয় গুরু দলাই লামা। অবশেষে তুমুল সমালোচনার মুখে বিজ্ঞপ্তি জারি করে ক্ষমা চাইলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

দালাই লামা তার অফিসের তরফে এই ঘটনা প্রসঙ্গে বলেছে, “সম্প্রতি একটি সভার ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়েছে, যেখানে দেখা যাচ্ছে একটি অল্প বয়স্ক ছেলে মহামহিম দলাই লামাকে জিজ্ঞাসা করেছিল যে সে তাকে আলিঙ্গন করতে পারেন কিনা। পরম পবিত্র ছেলেটি এবং তার পরিবারের কাছে দলাই লামা ক্ষমা চাইছেন, সেইসাথে সারা বিশ্বে তার অনেক বন্ধুদের কাছেও ক্ষমা প্রার্থনা করছেন তিনি। তার কোনও কথার কারণে কেউ আঘাত পেয়ে থাকলে তিনি ক্ষমাপ্রার্থী। মহামহিম প্রায়শই লোকেদের উত্যক্ত করেন এবং কৌতুকপূর্ণ উপায়ে বিভিন্ন কাজ করেন। প্রকাশ্যে ক্যামেরার সামনেও তিনি এমনটা করে থাকেন। তবে এই ঘটনার জন্য তিনি অনুতপ্ত।”

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যাতে দেখা গেছে, এক নাবালককে ঠোঁটে চুম্বন করছেন দলাই লামা। সেখানেই শেষ নয়। নিজের জিহ্বা বের করে সেই নাবালককে তা চুষতে বলেন বৌদ্ধ সন্ন্যাসী। এই ভিডিও ঘিরেই তুমুল সমালোচনা বিশ্ব জুড়ে।

ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, দলাই লামার সামনে মাথা নীচু করে দাঁড়িয়ে এক নাবালক। সেই কিশোরের চিবুকে হাত দিয়ে তার ঠোঁটে চুম্বন করলেন বৌদ্ধ ধর্মগুরু। তারপরে তিনি নিজের জিহ্বা বের করে আনেন দলাই লামা। ওই কিশোরকে তার জিহ্বাটি চুষে নিতে বলেন তিব্বতি নেতা।

সারাদিন/১০ এপ্রিল/এমবি 

Nagad