সেপ্টেম্বরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী, জানালেন ওবায়দুল কাদের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, মে ২৪, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সেপ্টেম্বর মাসে ভারত সফরে যাবেন। এর আগে পার্টি টু পার্টি পর্যায়ে আওয়ামী লীগ ও ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মধ্যে আলোচনা হবে। এ আলোচনায় অংশ নিতে আওয়ামী লীগের প্রতিনিধি দল আগামী জুলাই মাসে ভারত সফরে যেতে পারে।

বুধবার (২৪ মে) সকালে রাজধানীতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এই কথা জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে ওবায়দুল কাদের রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ভবনে ভার্চুয়ালি বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণ প্রকল্পের গ্রাউন্ড ব্রেকিং কাজের উদ্বোধন করেন। এ অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে সেপ্টেম্বের ভারতে যাবেন। এর মধ্যে আমাদের পার্টি টু পার্টি একটি আলোচনা হবে। সেটার জন্য ভারতের বিজেপি থেকে আমাদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা জুলাই মাসে ভারত যেতে পারি।”

আন্দোলনের নামে বিএনপি নৈরাজ্য করবে আশঙ্কা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “সন্ত্রাসী কর্মকাণ্ড করা বিএনপির পুরোনো স্বভাব। পরিস্থিতি বুঝে আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করবে। রাজনৈতিক বিষয় আমরা রাজনৈতিকভাবেই মোকাবিলা করব।”

ভারতের সঙ্গে মুখ দেখাদেখি বন্ধ করলে বাংলাদেশ সামনের দিকে এগোতে পারবে না বলে মনে করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। এতে ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে বলে জানান তিনি।

Nagad

ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তার কারণে আলাপ আলোচনার মাধ্যমে দুই দেশের সীমান্ত সমস্যার সমাধান হয়েছে।

প্রতিবেশী দেশ ভারত আরও বেশি পরিমাণে বিনিয়োগ নিয়ে বাংলাদেশে এলে বাংলাদেশকে বিনিয়োগকারী খুঁজতে আর দূরে যেতে হবে না বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।