দেশে যাত্রা শুরু করলো জাপানি রিয়েল এস্টেট কোম্পানি জে পি বিল্ডিং

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, মে ২৭, ২০২৩

বাংলাদেশে যাত্রা শুরু করলো জাপানি রিয়েল এস্টেট এবং কনস্ট্রাকশন কোম্পানি জে পি বিল্ডিং এর বাংলাদেশী অফিস জেপি বিল্ড বিডি কো. লিমিটেড। আগামি তিন বছরে ২০ মিলিওন ইউএসডি বা ২১৬ কোটি টাকা বাংলাদেশে বিনিয়গ করবে জাপানী এই রিয়েল এস্টেট ও কন্সট্রাকশন কোম্পানি।

সোমবার (২২ মে) রাজধানীর একটি রেস্টুরেন্টে প্রতিষ্ঠানটির শুভ উদ্বোধন করেন বাংলাদেশের নিযুক্ত জাপানি হাইকমিশনার ইওয়ামা কিমিনোরি এবং জেপি বিল্ড বিডি কো লিমিটেডের চেয়ারম্যান আকিও ইয়ামামোটো।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেবিএস হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান জনাব সুসুমু সাকাই; এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট জনাব মোঃ আমিন হেলালী; এফবিসিসিআই এর ডিরেক্টর এবং জেসিএক্স এর ম্যানেজিং ডিরেক্টর জনাব মোঃ ইকবাল হোসেন চৌধুরী এবং কামাল চৌধুরী, সিইও, জেবিএস হোল্ডিংস লিমিটেড।

জাপানে ২০১৮ সালে রিয়েল এস্টেট এবং কনস্ট্রাকশন বিজনেস শুরু করে জেপি বিল্ড কোম্পানি লিমিটেড। সেই থেকে সততা, কঠোর পরিশ্রম, ডেডিকেশন এবং ইন্টিগ্রিটি কে পুঁজি করে গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছে কোম্পানিটি। জেপি বিল্ডের মূল শক্তি এর মান সম্পন্ন প্রোডাক্ট এবং নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার। এই মুহূর্তে জেপি বিল্ড কোম্পানি লিমিটেড কনস্ট্রাকশন কাজের পাশাপাশি সোলার পাওয়ার প্লান্ট, ইকো এনার্জি পাওয়ার জেনারেশন ফ্যাসিলিটিস, রিয়েল স্টেট বিজনেস এবং কনসাল্টিং সার্ভিস দিয়ে যাচ্ছে সফলতার সঙ্গে। এর ফলশ্রুতিতে মাত্র পাঁচ বছরেই জাপানের গণ্ডি ছাড়িয়ে দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়ার পরে বাংলাদেশ পর্যন্ত ছড়িয়ে পড়ছে এর কাজের ক্ষেত্র।

স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের সঙ্গে জাপানের বন্ধুত্ব সামাজিক, অর্থনৈতিক নানা দিক দিয়ে অনেক গভীর। এ প্রসঙ্গে জেপি বিল্ড বিডি কো এর চেয়ারম্যান জনাব আকিও ইয়ামামোটো বলেন, “জাপানের আধুনিক প্রযুক্তি এবং প্রশিক্ষিত কর্মী’দের সহযোগিতায় বাংলাদেশে আধুনিক এবং ভূমিকম্প সহনীয় বিল্ডিং তৈরি করবে জেপি বিল্ড বিডি। পাশাপাশি চৌকস নির্মাণ কর্মী তৈরি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে। আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠতে চাই।”

উন্নত এইসব বিল্ডিং তৈরীর অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে লিফট বা এলিভেটর। সেখানটাতেই সমাধান নিয়ে এসেছে জেপি বিল্ড বিডি। আকাশচুম্বী ভবন গুলোতে আধুনিক প্রযুক্তি এবং নিরাপত্তা সুবিধা সহ জাপানের বিখ্যাত নিপ্পন ব্র্যান্ডের এলিভেটর বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে কোম্পানিটি। অত্যাধুনিক এবং রুচিশীল এই নিপ্পন এলিভেটর এখন থেকেই বাজারে পাওয়া যাবে বলে জানালেন আঁকিও ইয়ামামোটো।

Nagad

কোন সমস্যা হলে ওয়াইফাই এর মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় থাকা হেড অফিসে নোটিফিকেশন চলে যাবে। সেখান থেকেই সফটওয়্যার এর মাধ্যমে ৩০ মিনিটের ভেতর ঠিক করে ফেলতে পারবে অনলাইনে। আর হার্ডওয়্যার সমস্যা হলে হেড অফিস থেকে পরীক্ষা করে সঠিক দিক নির্দেশনা দেবে , আর ঢাকা অফিস এসে ঠিক করে দেবে।
জনাব ইয়ামামোটো নিপ্পন শুধু মাত্র বক্স এর মত দেখতে একটা লিফট নয়, এটা স্টাইলিশ এবং নিরাপদ। যে কোনো সমস্যা হলে লিফট নিজে থেকে নিচ তলায় এসে থেমে যাবে। এই সেফটি ফিচার বাঁচাবে দুর্ঘটনার হাত থেকে। এমনকি গ্রাহক চাইলে দক্ষিণ কোরিয়ার ফ্যাক্টরিতে অর্ডার দিয়ে লিফট কাস্টমাইজ করে নেয়া যাবে।

এ সময় বাংলাদেশি নিযুক্ত মাননীয় জাপানি হাইকমিশনার ইওয়ামা কিমিনোরি বলেন, “বাংলাদেশের সঙ্গে জাপান বরাবরই উন্নয়ন মূলক কাজের অংশীদার হতে আগ্রহী। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরেও আমার কাজ ছিল যত বেশি সম্ভব জাপানি বিনিয়োগকারী সম্ভব বাংলাদেশে কাজ করতে আগ্রহী করে তোলা। সেখানেই আমি জানতে পারি, জেপি বিল্ড এর মাঝে বাংলাদেশে অফিস স্থাপনে অনেক দূর এগিয়ে গেছে। আধুনিক প্রযুক্তি এবং সেরা সার্ভিস দিতে তারা বদ্ধপরিকর। আশা করছি, বাংলাদেশে তারা একটি ভালো অবস্থান তৈরি করবে।”

জেবিএস হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান সুসুমু সাকাই বলেন, “বাংলাদেশে কাজ করতে পারে আমরা খুব ই আনন্দিত। ব্যবসার জন্য খুব ভালো জায়গা। সরকার এর তরফ থেকে আমরা যেমন সহযোগিতা পাই, তেমনি স্থানীয় ব্যবসায়ীদের সহযোগিতায় আমরা ভালো ব্যবসা করতে পারছি।”

এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট মোঃ আমিন হেলালী বলেন,”বিদেশি ইনভেস্টমেন্ট যারা নিয়ে আসছেন এবং দেশীয় কোম্পানি দুই পক্ষই যাতে লাভবান হয় সেভাবেই কাজ করতে হবে। এফবিসিসিআই সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত আছে।”

এফবিসিসিআই এর ডিরেক্টর এবং জেসিএক্স এর ম্যানেজিং ডিরেক্টর মোঃ ইকবাল হোসেন চৌধুরী বলেন, “জাপানের ভালো মানের লিফট আমরা বাংলাদেশে খুব একটা পাইনা। নিপ্পন এর মত বিখ্যাত ব্র্যান্ডের লিফট যদি আমরা কম্পিটিটিভ দামে পাই তাহলে আমরা সবাই সেটা ব্যবহার করতে আগ্রহী হবো।”