ট্রেন দুর্ঘটনায় মানুষই দায়ী, দোষীরা চিহ্নিত: রেলমন্ত্রী অশ্বিনী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, জুন ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের ওড়িশার বালেশ্বরে তিন ট্রেনের সংঘর্ষের ঘটনাকে যান্ত্রিক ত্রুটিবিচ্যুতি নয়, করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় মানুষকেই দায়ী করছে রেলের তদন্ত! এই দুর্ঘটনার ৪০ ঘণ্টার মধ্যে স্পষ্ট করে দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

রোববার (০৪ জুন) তদন্তের কাজ শেষে রেলমন্ত্রীর ঘোষণা, “এই কাজ যারা করেছেন, তাদেরও চিহ্নিত করে ফেলা হয়েছে।” ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার’ এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

সকালে ওড়িশার বাহানগা বাজারের দুর্ঘটনাস্থলে দাঁড়িয়ে সরকারি সংবাদমাধ্যম দূরদর্শনকে সাক্ষাৎকার দেন রেলমন্ত্রী। সেখানে অশ্বিনী বৈষ্ণব বলেন, “রেলের নিরাপত্তা সংক্রান্ত কমিশনার (সিআরএস) গতকাল দুর্ঘটনাস্থলে ছিলেন। সিআরএস সবার সাথে কথা বলেছেন, এবং দ্রুত তদন্ত এগিয়েছেন। দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা গেছে।”

এর পরই রেলমন্ত্রী মন্তব্য করেন, “এই কাজ যারা ঘটিয়েছেন তাদেরও চিহ্নিত করে ফেলা হয়েছে। সিআরএস তদন্ত রিপোর্ট, এই দুর্ঘটনার কারণ খুব শীঘ্রই জানা যাবে।”

তা হলে কি চেন্নাইগামী ‘করমণ্ডল এক্সপ্রেস’ লাইনচ্যুত হওয়ার নেপথ্যে যান্ত্রিক ত্রুটির সম্ভাবনা উড়িয়েই দিলেন রেলমন্ত্রী? এই প্রশ্নের উত্তরে অবশ্য অশ্বিনী বলেন, “এখনই এ নিয়ে মন্তব্য করা ঠিক হবে না।” তদন্ত-রিপোর্ট প্রকাশ্যে আসা পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (০২ জুন) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ভারতের ওড়িশা রাজ্যের বালেশ্বরের বাহানগা বাজারের কাছে চেন্নাইগামী ২৩ কামরার ‘করমণ্ডল এক্সপ্রেস’ লাইনচ্যুত হয়। ট্রেনটি সামনে থাকা একটি মালগাড়িকেও ধাক্কা মারে। দুর্ঘটনার প্রতিঘাতে মালগাড়ির উপরে উঠে যায় করমণ্ডলের বগি।

Nagad

করমণ্ডল এক্সপ্রেসের ছিন্নভিন্ন বগিগুলো ছিটকে পড়ে পাশের ডাউন লাইনে ও নয়ানজুলিতে। সেই লাইন দিয়ে তখন আসছিল ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। সেই ট্রেনও বেলাইন কামরাগুলোর উপর এসে পড়ে। এই দুর্ঘটনায় শনিবার (০৩ জুন) সন্ধ্যা পর্যন্ত ২৯৫ জন মারা গেছেন। আর আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫০ জনে।

সারাদিন/০৪ জুন/এমবি