ইউক্রেনে বাঁধ ধস, ৮০ শহরে ভয়াবহ বন্যা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, জুন ৭, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় নোভা কাখোভকা বাঁধ উড়িয়ে দেওয়া হয়েছে। বাঁধটি গুঁড়িয়ে দেওয়ায় অঞ্চলটিতে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ইতোমধ্যেই হাজার হাজার মানুষ সেখান থেকে ঘর ছেড়ে পালিয়েছে। বাঁধ ধসে ৮০টি শহর ও গ্রাম বন্যায় প্লাবিত হতে পারে বলে জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার (০৭ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

রুশ বাহিনীর নিয়ন্ত্রিত খেরসন অঞ্চলে অবস্থিত গুরুত্বপূর্ণ এই বাঁধটিতে হামলার বিষয়ে রাশিয়া ও ইউক্রেনের পক্ষ থেকে পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।

কাখোভকা বাঁধ ধ্বংসকে ‘বৃহৎ পরিবেশগত ধ্বংস’ অভিহিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এই ধরনের আক্রমণ রাশিয়ান বাহিনীর দখল করা অঞ্চল পুনরুদ্ধারে ইউক্রেনের পরিকল্পনাকে পরিবর্তন করতে পারবে না।

স্থানীয় সময় মঙ্গলবার (০৬ জুন) রাতে জাতির উদ্দেশ্যে এক ভাষণে ভলোদিমির জেলেনস্কি আরও বলেন, রাশিয়া ইচ্ছাকৃতভাবে কাখোভকা বাঁধটি ধ্বংস করেছে, যা ক্রিমিয়াকে পানি সরবরাহ করার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, এই আক্রমণ দ্বারা বোঝা যায় যে রাশিয়ান দখলদাররা ইতিমধ্যে বুঝতে পেরেছে যে তাদেরও ক্রিমিয়া থেকে পালাতে হবে।

আমরা আমাদের সমস্ত ভূমি মুক্ত করব। বাঁধটি উড়িয়ে দিয়ে রাশিয়া তাদের পরাজয়কে এড়াতে পারবে না। তবে যুদ্ধ-পরবর্তী ক্ষতিপূরণের খরচ মস্কোকে একদিন ইউক্রেনকে দিতে হবে বলে জানান জেলেনস্কি।

Nagad

ইউক্রেনীয় স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর জানান, এখন পর্যন্ত হাজারের ওপর বাসিন্দাকে সরানো গেছে নিরাপদ আশ্রয়ে। বাকিদের উদ্ধারে কাজ করছে অর্ধ-শতাধিক বাস। তীব্র পানির তোড়ে ভেসে গেছে ২৪টি ঘরবাড়ি-স্থাপনা। কোনো কোনো এলাকায় ৩৬ ফুট পর্যন্ত বৃদ্ধি পেয়েছে পানির উচ্চতা।

এদিকে, রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নভোস্তি নোভা কাখোভকায় মস্কো নিযুক্ত মেয়রের উদ্ধৃতি দিয়ে বলেছে, বাঁধটি বেশ কয়েকটি গোলা আঘাত করেছে এবং এর জন্য ইউক্রেন দায়ী।

সারাদিন/০৭ জুন/এমবি