ব্যালন ডি’অরের দৌড়ে এগিয়ে কে?

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, জুন ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। প্রতিবারের মতো এবারও কার হাতে উঠছে ব্যলন ডি’অর, তা নিয়ে চলছে বেশ জল্পনা কল্পনা। সবাই নিজেদের পছন্দের ফুটবলারকে এগিয়ে রাখছেন।

একদিকে বিশ্বকাপজয়ী লিওনেল মেসি, অন্যদিকে আছেন ট্রেবলজয়ী আর্লিং হলান্ড। এছাড়া ব্যালন ডি’অর জয়ের দৌড়ে রয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। কে এগিয়ে ব্যালন ডি’অরের দৌড়ে? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে ভক্তদের মনে। এই প্রশ্নের উত্তর জানতে অপেক্ষা করতে হবে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত।

ফ্রান্সের প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মর্যাদার ব্যালন ডি’অর তুলে দেওয়া হবে সেরা ফুটবলারের হাতে। এবার চলুন একনজরে জেনে নেই, ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন কোন ফুটবলার?

শনিবার (১০ জুন) রাতে তুরস্কের ইস্তাম্বুলের কামাল আতাতুর্ক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে ম্যানচেস্টার সিটি। সেই সাথে দলটি পূর্ণ করে ট্রেবল জয়।

ম্যানচেস্টার সিটির এই শিরোপা জয়ের অন্যতম নায়ক নওরেজিয়ান তারকা আর্লিং হলান্ড। সেমিফাইনাল ও ফাইনালে গোল না পেলেও এই মৌসুমে ইউরোপের শ্রেষ্ঠত্বের আসরে হলান্ডই সর্বোচ্চ গোলদাতা। চ্যাম্পিয়ন্স লিগে তিনি গোল করেছেন ১১ ম্যাচে ১২টি।

২০২২-২৩ মৌসুমে হলান্ড করেছেন ৫৩ গোল। এটিই সর্বোচ্চ গোল। সাথে রয়েছে ৯টি অ্যাসিস্টও। প্রিমিয়ার লিগে ৩৫ ম্যাচ খেলে তরুণ এই খেলোয়াড় গোল করেছেন ৩৬টি, যা ইপিএলের ইতিহাসেও এক মৌসুমে সর্বোচ্চ। তাতে ব্যালন ডি’অরের জন্য নরওয়ের স্ট্রাইকার আর্লিং হলান্ডের নাম জোরেশোরে শোনা যাচ্ছে।

Nagad

তবে পিছিয়ে নেই বিশ্বকাপজয়ী লিওনেল মেসিও। সর্বাধীক ব্যালন ডি’অর যেটা লিওনেল মেসি এবারও রয়েছেন সেরা হওয়ার দৌড়ে এগিয়ে। চলতি মৌসুমে আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়ে বিশ্বকাপ জয়ের পাশাপাশি মেসি করেছেন ৩৮ গোল। সেই সাথে রয়েছে ২৫টি অ্যাসিস্ট। এবার নিজের অষ্টম ব্যালন ডি’অর জয়ে বেশ এগিয়েই রয়েছেন তিনি।

মেসি-হলান্ডের পাশাপাশি এবারের ব্যালন ডি’অর জয়ের দৌড়ে রয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জিততে না পারলেও ফাইনালে ছিলো তার দুর্দান্ত এক হ্যাটট্রিক। ২০২২-২৩ মৌসুমে নিজ ক্লাব পিএসজিতে তিনি ছিলেন দুর্দান্ত ছন্দে। ফরাসি জায়ান্টদের জার্সি গায়ে চাপিয়ে চলতি মৌসুমে তিনি গোল করেছেন ৫৩টি। সেই সাথে রয়েছে তার ১৪টি অ্যাসিস্টও। এই কারণে সেরা ফুটবলারের দৌড়ে রয়েছেন তিনিও।

সারাদিন/১১ জুন/এমবি