১৮ বছর পর চ্যাম্পিয়ন সমারসেট

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২৩

ছবি- সংগৃহীত

ইংল্যান্ডে টি-টোয়েন্টি ব্লাস্ট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে সমারসেট দুর্দান্ত পারফর্ম করে এসেক্সকে ১৪ রানে হারিয়ে দিয়েছে। রোববার (১৬ জুলাই) রাতে বার্মিংহামের এজবাস্টনে এসেক্সকে হারিয়ে ভাইটালিটি ব্লাস্ট ২০২৩-এর চ্যাম্পিয়ন হয়েছে সমারসেট। এটি তাদের দ্বিতীয় শিরোপা।

ফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে সমারসেটের নির্ধারিত ২০ ওভারে ১৪৫ রানের ইনিংস খেলে। ১৪৬ রানের টার্গেটের জবাবে এসেক্সের দল মাত্র ১৩১ রানেই অলআউট হয়ে যায়। ফলে ১৪ রানে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয় সমারসেট।

ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’ জানিয়েছে, শিরোপা জেতার ম্যাচে সমারসেটের জয়ের গল্প লিখেছিলেন দলের দুই বোলার। ১৪৬ রান রক্ষা করতে এসে, ম্যাট হেনরি সমারসেটের বোলিংয়ে আক্রমণকে ধারালো করে তোলেন এবং এসেক্সের টপ অর্ডারকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেন। হেনরি দুর্দান্ত বোলিং করেছেন, তার ৩.৩ ওভারের স্পেলে মাত্র ২৪ রান দিয়ে তিনি নিয়েছেন চার উইকেট।

একই সঙ্গে নিজের দেশের স্পিন বোলার ইশ সোধির কাছ থেকেও ভালো সমর্থন পেয়েছেন হেনরি। সোধি তাঁর স্পেলে খুবই মিতব্যয়ী ছিলেন এবং মাত্র ২২ রানে ৩টি বড় উইকেট তুলে নিয়েছিলেন তিনি। অর্থাৎ দুই কিউয়ি বোলার মিলে প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন এসেক্সের সাত ব্যাটসম্যানকে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে, সমারসেট একটি খারাপ শুরু করেছিল। দলের ৬৮ রানে পৌঁছানোর আগেই তাদের চারটি বড় উইকেট পড়ে গিয়েছিল। যাইহোক, শন ডিক্সন দলের জন্য ত্রাতা হিসেবে প্রমাণিত হন এবং তিনি দুর্দান্ত ব্যাটিং করেন। মাত্র ৩৫ বলে ৫৩ রানের একটি মূল্যবান ইনিংস খেলেন তিনি। ডিকসন তাঁর ইনিংসে সাতটি চারে মারেন ও ২৮ রান শুধু চার মেরই নিয়েছিলেন। তবে, ডিক্সন প্যাভিলিয়নে ফেরার পর দল নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে এবং পুরো দল ১৪৫ রানেই গুটিয়ে যায়।

দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি ব্লাস্ট শিরোপা জিতেছে সমারসেট। এর আগে ২০০৫ সালে গ্রায়েম স্মিথের নেতৃত্বে দলটি চ্যাম্পিয়ন হয়েছিল। এদিনের ফাইনাল ম্যাচে দুর্দান্ত বোলিংয়ের জন্য ম্যাট হেনরিকে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার দেওয়া হয়েছিল।

Nagad

এদিনের ম্যাচে এসেক্সের শেষ উইকেটটি ছিল দেখার মতো। ম্যাট হেনরির বলে আউট হয়ে সাজঘরে ফিরেছিলেন ড্যানিয়েল সামস। সেই সময়ে দারুণ একটা ক্যাচ ধরেছিলেন কোহলার-ক্যাডমোরের। তাঁর হাতেই ক্যাচ আউট হন ড্যানিয়েল সামস। দারুণ একটা ক্যাচ ধরে এবারের টি-টোয়েন্টি ব্লাস্টের সমাপ্তি হয়।

সামরসেট ১৪ রানে জিতে ১৮ বছর পর আবারও শিরোপা জিতল। টম কোহলার-ক্যাডমোর নিজের বাম দিকে ঝাঁপিয়ে এক হাতে এই ক্যাচটি ধরেন। যদি সেই সময়ে এই ক্যাচটি না ধরতেন কোহলার, তাহলে ম্যাচের রাশ চলে যেত এসেক্সের হাতে। কথায় আছে না যার শেষ ভালো, তার সব ভালো। সেটাই ফাইনাল ম্যাচের শেষ বলে প্রমাণ করলেন টম কোহলার-ক্যাডমোর।

সারাদিন/১৬ জুলাই/এমবি