দুই নারীকে বিবস্ত্র করে নির্যাতন, অবশেষে মুখ খুললেন মোদি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের মণিপুর রাজ্যে দুই নারীকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানো এবং নির্যাতন করার ভিডিও নিয়ে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। প্রকাশ্যে ওই নারীদের নগ্ন করে যৌন নির্যাতনের ঘটনা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই প্রতিবাদে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করছেন মহিলারা।

যৌন নির্যাতনের ওই ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে কথাও বলেছেন কংগ্রেসসহ বিরোধী দলগুলো। এরপর মণিপুর নিয়ে মুখ খুলেছেন জানালেন নরেন্দ্র মোদি।

ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, “এই ঘটনা যেকোনো সুশীল সমাজের কাছে লজ্জাজনক!” এভাবেই তিনি প্রথমবারের মতো মণিপুর নিয়ে তার প্রতিক্রিয়া জানিয়েছেন। মোদি বলেন, মণিপুরের এই ঘটনা “যেকোনো সুশীল সমাজের কাছে লজ্জাজনক। ধর্ষকদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।”

বৃহস্পতিবার (২০ জুলাই) মণিপুর ইস্যু নিয়ে এই প্রতিক্রিয়া দেন ভারতীয় প্রধানমন্ত্রী। মণিপুরে দুই নারীকে নগ্ন করা এবং যৌন হয়রানির ভিডিও প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে মোদি বলেন, “এমন ঘটনা অত্যন্ত বেদনাদায়ক।”

তিনি আরও বলেন, “নারীদের সুরক্ষায় আমাদের রাজনীতির ঊর্ধ্বে উঠতে হবে। আমি সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে নারীদের সম্মান রক্ষা করার জন্য আবেদন করছি, তা সে রাজস্থান, মণিপুর বা ছত্তিশগড়ই হোক।”

নরেন্দ্র মোদি বলেন, “আমি আমার দেশবাসীকে আশ্বস্ত করছি যে কোনো অপরাধীকে ছাড় দেওয়া হবে না। মণিপুরের নারীদের সাথে যা ঘটেছে তা লজ্জাজনক।”

Nagad

বুধবার (১৯ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, দুই নারীকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানো হচ্ছে। পরে তাদের শারীরিক ভাবে নিগ্রহ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ছবিটি গত ০৪ মে তোলা বলে দাবি মণিপুর পুলিশের। থৌবল জেলায় নংপোক সেকমাই থানার অদূরে ওই দুই নারীর উপর হামলা হয় বলে অভিযোগ। যদিও একটি সংগঠনের দাবি, ঘটনাটি কঙ্গপকপি জেলার। বিরোধীদের দাবি, ঘটনার কয়েক দিন পরেই এ নিয়ে পুলিশের কাছে অভিযোগ জানানো হলেও কোনও পদক্ষেপ করা হয়নি।

সারাদিন/২০ জুলাই/এমবি