বরিশালে ডেঙ্গুরোগী বেড়েছে সাতগুণ

বরিশাল সংবাদদাতাবরিশাল সংবাদদাতা
প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৩

গত তিন সপ্তাহে (২৩ দিনে) বরিশালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে সাতগুণ। গত ২৩ দিনে বিভাগের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৭৫৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হন।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুসারে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে গত ২৪ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৪৩৯। এদিন পর্যন্ত হাসপাতাল থেকে সুস্থ হয়ে ফিরে গেছেন ২ হাজার ৬৭৯ জন। একই দিন পর্যন্ত বিভাগের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৭৪৮ জন। এ সময়ের মধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে।

গত ২৫ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত মাত্র ২৩ দিনে বিভাগের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৭৫৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হন। অর্থাৎ বছরের শুরু থেকে সাত মাসে যে পরিমাণে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, তার থেকে গত ২৩ দিনে তার প্রায় দ্বিগুণ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদিকে, চলতি বছরের শুরু থেকে ২৪ জুলাই পর্যন্ত প্রায় ৭ মাসে যেখানে তিনজন ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। সেখানে ২৫ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত ২৩ দিনে বিভাগে ২২ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। যা বছরের শুরুর সাত মাসের তুলনায় মৃত্যুর হার ৭ গুণের বেশি।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ দাস বলেন, আমাদের উপজেলা ও জেলা পর্যায়ের সব হাসপাতালগুলোয় ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সবখানেই জনবল সংকট থাকলেও এখন পর্যন্ত আমরা শতভাগ চিকিৎসাসেবা নিশ্চিত করে রোগীদের সেবা দিয়ে যাচ্ছি। তবে অদূর ভবিষ্যতের কথা চিন্তা করে আমরা শঙ্কিত। ডেঙ্গু আক্রান্ত রোগীর হার অব্যাহত থাকলে কী হবে বোঝা যাচ্ছে না। জনবলের বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে, আশাকরি তারা দ্রুত ব্যবস্থা নেবেন।

সারাদিন/১৭ আগস্ট/এমবি 

Nagad