পাকিস্তানে কোরআন অবমাননার অভিযোগে গির্জায় আগুন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

পাকিস্তানের পাঞ্জাবে দুই ব্যক্তির বিরুদ্ধে পবিত্র কোরআন অবমাননার অভিযোগে গির্জায় আগুন দেওয়া হয়েছে। এ সময় গির্জা সংলগ্ন খ্রিস্টানদের বাড়িঘরেও হামলা চালানো হয়েছে।

পাঞ্জাবের পূর্বাঞ্চলে জারনওয়ালা শহরে এই হামলার ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

স্থানীয় পুলিশ বলছে, কমপক্ষে চারটি গির্জায় আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। স্থানীয় অধিবাসীরা জানান, গির্জা সংলগ্ন বাড়িঘররে হামলা চালিয়ে ক্ষতিগ্রস্ত করা হয়েছে।

পাকিস্তানের জনসংখ্যার ৯৬ শতাংশই মুসলিম। ব্লাসফেমি বা ইসলাম ধর্ম অবমাননা পাকিস্তানে একটি শাস্তিযোগ্য অপরাধ। যদিও এই আইনে এখনো পর্যন্ত কারো মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি। তবে এই ধরণের অভিযোগ ওঠার পর উন্মত্ত জনতার হাতে অনেকেই খুন হবার নজির রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, পুলিশ খ্রিস্টান সম্প্রদায়ের দুই ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছে। তাদের কাছে কোরআনের কয়েকটি পাতা পাওয়া গেছে যেখানে লাল কালিতে ‘অবমাননাকর’ মন্তব্য লেখা ছিল বলে জানিয়েছে পুলিশ।

পাঞ্জাব প্রদেশের তথ্যমন্ত্রী আমির মীর ‘ব্লাসফেমি’ বা ধর্ম অবমাননার প্রতিবাদ করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, কয়েক হাজার পুলিশ ওই এলাকায় পাঠানো হয়েছে এবং বেশ কিছু ব্যক্তিকে আটক করা হয়েছে।

Nagad

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকার সহিংসতার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

লাহোরে পাকিস্তানি বিশপ আজাদ মার্শাল বলেন, খ্রিস্টান সম্প্রদায় এই ঘটনায় ‘গভীরভাবে ব্যথিত ও মর্মাহত’।

সারাদিন/১৭ আগস্ট/এমবি