সৌদির তেল রপ্তানি কমছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৩

ছবি- সংগৃহীত

সৌদি আরবের অপরিশোধিত জ্বালানি তেল রপ্তানি টানা তৃতীয় মাসের মতো কমেছে। তেল-গ্যাসবিষয়ক তথ্য উপাত্ত নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা জয়েন্ট অরগানাইজেশন ডাটা ইনিশিয়েটিভ (জেওডিআই) এই তথ্য জানিয়েছে।

চলতি বছর জুনে সৌদি আরব প্রতিদিন রপ্তানি করেছে ৬৮ লাখ ব্যারেল অপরিশোধিত তেল, যা ছিল সর্বশেষ ২১ মাসের মধ্যে সর্বনিম্ন।

শুক্রবার (১৮ আগস্ট) রাশিয়ার সংবাদমাধ্যম ‘আরটি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সৌদি আরব অপরিশোধিত জ্বালানি তেলের সবচেয়ে বড় ক্রেতা অঞ্চল এশিয়া। তবে কম দামের সুবিধা পেতে সম্প্রতি অঞ্চলটি রাশিয়ার বাজার থেকে জ্বালানি আমদানি বাড়িয়েছে। এই কারণে সৌদি আরব থেকে আমদানি কমেছে।

আরটি জানিয়েছে, গত বুধবার সৌদি আরবের তেল রপ্তানি সংক্রান্ত একটি প্রতিবেদনে প্রকাশ করে তেল-গ্যাসবিষয়ক তথ্য উপাত্ত নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা জয়েন্ট অরগার্নাইজেশন ডেটা ইনিশিয়েটিভ (জেওডিআিই)।

সংস্থাটির তথ্যানুযায়ী, গত ২১ মাসের মধ্যে চলতি বছর জুনে সবচেয়ে কম অপরিশোধিত তেল রপ্তানি করেছে রিয়াদ। ওই সময় দেশটি প্রতিদিন রপ্তানি করেছে ৬৮ লাখ ব্যারেল অপরিশোধিত তেল। যা মে মাসের প্রতিদিনের তুলনায় ১ লাখ ২৪ হাজার ব্যারেল কম।

Nagad

জেওডিআিই জানায়, চলতি বছর জুন মাসে সৌদির তেল জাতীয় পণ্যের মজুত ১০ লাখ ৬৪ হাজার ব্যারেলের নিচে চলে আসে। আর অপরিশোধিত জাতীয় তেলের মজুত ১০ লাখ ৪৫ হাজার ব্যারেল বেড়ে যায়।

অপরিশোধিত তেল সরবরাহ নিয়ে গত সপ্তাহে একটি প্রতিবেদন প্রকাশ করে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)। ওই প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছিল, জুলাইয়ে বিশ্ব বাজারে ওপেক প্লাসের সদস্যরা দিনে ৫০ কোটি ৭০ লাখ ব্যারেল সরবরাহ করেছে। যা গত দুবছরের মধ্যে সর্বনিম্ন।

সারাদিন/১৯ আগস্ট/এমবি