শর্তহীন যে কোনো আলোচনায় রাজি আছি : স্বরাষ্ট্রমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২৩

ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমরা সংবিধানের কাঠামোর মধ্য থেকে শর্তহীন যে কোনো আলোচনায় রাজি আছি। তিনি বলেন-বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমরা সংলাপের দরজা বন্ধ রাখিনি। যারা শর্তহীনভাবে সংলাপে আসবেন, তাদের আমরা স্বাগত জানাই। তবে সবকিছু সংবিধান অনুযায়ী হতে হবে।

আজ বুধবার (১ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এর আগে তার সঙ্গে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক সৌজন্য সাক্ষাৎ করেন।

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তিনি (ব্রিটিশ হাইকমিশনার) জানিয়েছেন- সংলাপ হচ্ছে প্রধান হাতিয়ার। আমি তাকে বলেছি, আমরা সবসময় সংলাপকে স্বাগত জানাই। সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমস্যার সমাধান হওয়া উচিত বলে আমরাও মনে করি। সংবিধান আমাদের যেভাবে কাঠামো করে দিয়েছে, সেটা অনুসারে সংলাপ করতে হবে।’

বিএনপির অবরোধের বিষয়ে মন্ত্রী আরও বলেন, ‘বিভিন্ন জায়গায় যানবাহনের অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে যে ন্যস্ত দায়িত্ব সেটা তারা পালন করছেন। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তাদের কাজ করে যাচ্ছেন এবং ভবিষ্যতেও করবেন। এখানে কোনো ঘাটতি হবে না।’

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, চলতি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার কথা রয়েছে। আর ভোট হওয়ার কথা রয়েছে জানুয়ারির প্রথম সপ্তাহে। ইতোমধ্যে কমিশন ভোটের সব প্রস্তুতিও সম্পন্ন করেছে। তবে দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। এজন্য তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবিতে বেশ কিছুদিন ধরে তারা আন্দোলন করে আসছে। গত ২৮ ডিসেম্বর বিএনপির সমাবেশ ঘিরে আন্দোলন সহিংসতায় রূপ নেয়। এই পরিস্থিতি থেকে উত্তরণে সংলাপই একমাত্র সমাধান বলে মনে করা হচ্ছে।

Nagad