বিনামূল্যে পর্যটন ভিসা দেবে শ্রীলঙ্কা, তালিকায় কোন দেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২৩

ছবি: ভিসা ফাস্ট।

শ্রীলঙ্কার ইমিগ্রেশন বিভাগ তাৎক্ষণিকভাবে বিনামূল্যে পর্যটন ভিসা চালুর ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। দেশগুলো হলো- ভারত, চীন, রাশিয়া, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড।

এর আগে, ৭টি দেশের ভ্রমণকারীদের বিনামূল্যে ভিসা দেয়ার প্রস্তাবে অনুমোদনের কথা জানায় শ্রীলঙ্কা। গত ২৪ অক্টোবর এ তথ্য জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি।

তিনি জানান, ভারত, চীন, রাশিয়া, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড- এই সাতটি দেশের ভ্রমণকারীদের পাঁচ মাসের জন্য বিনামূল্যে ভিসা দেয়ার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

তিনি আরও জানান, বিনামূল্যের ভিসা কার্যক্রম একটি পাইলট প্রকল্প হিসেবে অবিলম্বে শুরু হয়েছে এবং ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে।

২০১৯ সালে ইস্টার সানডের বোমা হামলার ঘটনার পর শ্রীলঙ্কার পর্যটনখাত বড় ধাক্কা খায়। এর পরের বছর করোনা মহামাহির কারণে সীমান্ত বন্ধ হয়ে গেলে— পুরো বিষয়টি থমকে যায়। আর পর্যটননির্ভর শ্রীলঙ্কায় পর্যটকদের আসা বন্ধ হয়ে যাওয়ার পর দেশটি অর্থনৈতিক সংকটে পড়ে যায়।

পর্যটকরা মূলত প্রথম ৩০ দিনের জন্য বিনামূল্যে ভিসা পাবেন। এটি একটি পাইলট প্রকল্প। এই প্রকল্পের মেয়াদ থাকবে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত।

Nagad

নতুন পদক্ষেপের মাধ্যমে ভ্রমণকারীদের ভিসা পাওয়ার জন্য অর্থ এবং সময় সাশ্রয় হবে বলেও জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।