উন্মোচিত হলো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২৩

আগামী বছর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ২০২৪ সালের বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এই আসরকে সামনে রেখে নারী ও পুরুষ টুর্নামেন্টের জন্য দুটি আলাদা লোগো প্রকাশ করেছে আইসিসি।ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে ছেলেদের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর বসবে জুন মাসে। একই বছরের সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশের মাটিতে হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আজ বৃহস্পতিবার(৭ ডিসেম্বর)) এক ভিডিও প্রকাশের মাধ্যমে টুর্নামেন্ট দুটির নতুন লোগো উন্মোচন করেছে আইসিসি। এরইমধ্যে বেশ প্রশংসিত হচ্ছে আইসিসির সামাজিকমাধ্যমে প্রকাশিত ওই প্রোমো ভিডিওটি।

আসরে প্রথমবারের মতো অংশ নেবে ২০ দল। অনুষ্ঠিত হবে ৫৫টি ম্যাচ। এত বড় পরিসরে এর আগে আইসিসির কোনো ইভেন্ট আয়োজিত হয়নি। ক্রিকেটের বৈশ্বায়নের পথে প্রথম ধাপ বলা চলে এটিকে। আসরের লোগো উন্মোচিত হলো আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর)। নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে দেড় মিনিটের একটি ভিডিওতে লোগো উন্মোচন করে আইসিসি।

ব্যাট, বল ও শক্তি; টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় তিন হাতিয়ার। এই তিন উপাদানকে উপজীব্য করে লোগো বানিয়েছে আইসিসি। লোগোতে দেখা যায়, ইংরেজিতে টি-টোয়েন্টি লেখাটি ব্যাটের আদলে গড়া হয়েছে। আর ওপরে নিচে আড়াআড়ি দাগ। যা দিয়ে বোঝানো হয়েছে ক্রিকেটের ক্ষুদ্র এই সংস্করণের উত্থান-পতনকে। মাঠের খেলায় যে কোনো মুহূর্তে ডে কোনো কিছু হতে পারে, সেই বিষয়টি উঠে এসেছে।

আইসিসির ভিডিওর বর্ণনায় বলা হয়, টি-টোয়েন্টি ক্রিকেট হচ্ছে উত্থান-পতন, নতুন শট, নতুন তারকা, নতুন আইকন তৈরির মঞ্চ। বিশ্বব্যাপী ক্রিকেটপ্রেমিদের আকর্ষণের কেন্দ্রে সবময়ই থাকে টি-টোয়েন্টি ক্রিকেট।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ২০২৪ সালের ৪ জুন। শেষ হবে ৩০ জুন। প্রথমবারের মতো ক্রিকেটের বড় কোনো আসর আয়োজিত হতে চলেছে যুক্তরাষ্ট্রে। দেশটির তিনটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজ পর্ব অনুষ্ঠিত হবে সাতটি ভেন্যুতে। মোট ১০টি ভেন্যুতে মাঠে গড়াবে আসরের ম্যাচগুলো।

Nagad

অন্যদিকে বাংলাদেশের মাটিতে সেপ্টেম্বর-অক্টোবরে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। ফাইনালসহ ২৩টি ম্যাচ হবে এই টুর্নামেন্টে।

https://www.facebook.com/watch/?ref=embed_video&v=736457678506686