ইসরায়েল ফুটবল দলের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা পুমা’র

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩

সম্প্রতি ফিলিস্তিন ইস্যুতে বিশ্বব্যাপী উঠেছে বয়কটের ডাক। বয়কটের কারণে অনেক বড় বড় প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়ছে। এমন সময়ে ইসরায়েল ফুটবল দলের সঙ্গে সব ধরনের চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বিখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান পুমা।

তারা জানিয়েছে, ২০২৪ সালে ইসরায়েল দলের সঙ্গে চুক্তির নবায়ন নিয়ে আগ্রহী নয় তারা। পুমা থেকে জানানো হয়, ২০২৪ এ অনেক ফেডারেশনের সঙ্গেই চুক্তি শেষ হচ্ছে, যার মধ্যে রয়েছে সার্বিয়া ও ইসরায়েল। কারো সাথেই চুক্তি বাড়াচ্ছে না তারা।

আল-জাজিরায় প্রকাশিত মঙ্গলবারের (১২ ডিসেম্বর) প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

পুমা অবশ্য বলছে, তারা এই সিদ্ধান্ত আরও এক বছর আগেই নিয়ে রেখেছে। বয়কট সংস্ক্রান্ত ব্যাপার এতে কোনো প্রভাব ফেলেনি। ২০২৩ সালে ইসরায়েল ফুটবল দলের সঙ্গে পুমার চুক্তি শেষ হবে। তারা আপাতত চুক্তি নবায়ন করতে আগ্রহী নয়।

ইসরায়েল ফুটবল ফেডারেশনের (আইএফএ) সঙ্গে ২০১৮ সালে প্রথম চুক্তি করে পুমা। ২০২৩ এ এর মেয়াদ শেষ হতে চলেছে।

পুমার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘আইএফএর সঙ্গে চুক্তির পর থেকেই বিভিন্ন ইস্যুতে একাধিকবার বয়কটের ডাক ওঠে। তাদের বিরুদ্ধে অভিযোগ আছে, তারা কেবল ইহুদিদেরই দলে রাখে। যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। সব মিলিয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, আপাতত চুক্তি নবায়ন না করার।’

Nagad

জার্মানভিত্তিক প্রতিষ্ঠান পুমা প্রতিষ্ঠিত হয় ১৯৪৮ সালে। রুডলফ ড্যাসলারের হাত ধরে প্রতিষ্ঠিত কোম্পানিটি বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তর ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

প্রসঙ্গত-প্রায় দু’ মাস ধরে নতুন করে চলছে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ। যেখানে এখনও পর্যন্ত প্রায় ১৮,০০০ ফিলিস্তিনি মৃত্যুবরণ করেছে। এরপরই পুরো পৃথিবীতে শুরু হয়েছে ইসরায়েল এরবং এ্‌ই দেশের সব ধরনের পন্যকে বয়কটের ঘোষণা।