ঋতুরাজের আগমনে সেজে উঠুক যত প্রাণ

নাজমুন নাহার, ফ্রিল্যান্স লেখক:নাজমুন নাহার, ফ্রিল্যান্স লেখক:
প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২৪

ছবি: শাহজালাল রোহান

পাতা ঝড়ার দিন শেষে চলেই আসলো পহেলা ফাল্গুন। শীতের জীর্ণতা কাটিয়ে ফুলে ফুলে সেজে ওঠার উৎসব এখন প্রকৃতি জুড়ে।বসন্ত মানেই রঙের ছড়াছড়ি। তাইতো ঋতুরাজ বসন্তকে আপন করে নিতে পয়লা ফাল্গুনে বাঙালি সাজে বর্ণিল সাজে।

বসন্ত বরণের প্রস্তুতি কম-বেশি সবার মাঝেই থাকে। তাই বসন্তের ফুলের সাজের বিকল্প অন্য কিছুতেই নেই। ফাগুনের প্রথম দিনেই বাসন্তী রাঙা শাড়ি পরে পথে নামেন রমনীরা,খোঁপায় গাঁদা ফুল আর কপালে লাল টিপে বাঙালি নারীর পূর্ণ রূপে নিজেকে ফুটিয়ে তুলে। ফাল্গুনের সাজে খোপায় ফুল থাকবে না তা কিন্তু হয় না,খোপায় বিভিন্ন রঙের ফুল দিতে তরুণীরা কিন্তু বেশ স্বাচ্ছন্দ্যবোধ করে। শুধু খোপা নয়,খোলা চুলেও কিন্তু তাদের একপাশে ফুল দিয়ে সাজতে দেখা যায়।

মেকাপের ক্ষেত্রে এই দিনের আবহাওয়ার দিকে একটু খেয়াল রাখুন।

দিনের মেকাপ খুব বেশি গাঢ় না করে একটু হালকা রাখাই ভালো। মেকাপের শুরুতে মুখটা ভালো করে পরিষ্কার করে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এর পর আপনার মুখে লাগিয়ে নিন একটা ম্যাট ফাউন্ডেশন। এরপর ব্যবহার করুন হালকা ফেইস পাউডার। আপনার ত্বকের এবং পোশাকের সাথে মিল রেখে শেড পছন্দ করুন এবং ফেসে হাল্কা ব্লাশ ও হাইলাইটার ব্যবহার করুন। এ ছাড়া চোখে ব্যবহার করতে পারেন হলদে, কমলাভাব অথবা পিচ কালারের আইশ্যাডো। চোখে আইশ্যাডো অ্যাপ্লাই করার পরে একটু গাঢ় করে কাজল, আইলানার ও মাশকারা লাগিয়ে নিন। সবশেষে লাগিয়ে নিন লিপস্টিক। লিপস্টিকের ক্ষেত্রে লাল কালারই বেশি ভালো লাগবে। এরপর কপালে পরতে পারেন বড় লাল টিপ।

শাড়ি, সালোয়ার কামিজ, ফতুয়া, ফ্রক যে যাই পরুক না কেন তাতে থাকা চাই হলুদ, বাসন্তী কিংবা লাল রঙের ছোঁয়া।

বড় হলে একটা ফুলই থাক। ছোট ফুল হলে দুটি বা তিনটি নিন। যখন বড় ফুল পরবেন, তখন গলা ও কানের গয়নাটা একটু হাল্কা বেছে নিন। গাঁদা, গোলাপের পাশাপাশি মেরুন, হলুদ, সাদা, নীল রঙের চন্দ্রমল্লিকা, ক্যালানডুলা ফুলগুলোও আপনাকে রঙিন করে তুলতে সাহায্য করবে।

Nagad

গাদা ফুল কিংবা রজনীগন্ধা দিয়ে তৈরী করা তাজা ফুলের গহনা গুলো শাড়ির সঙ্গে বেশ দারুন লাগে কিন্তু সারাদিন একই ফুল রাখলে ফুল শুকিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে তাই ইদানিং তাজা ফুলের পাশাপাশি কৃত্রিম ফুলের গহনাও কিন্তু খুব চলছে। যেটা সারাদিন রাত সুন্দর ভাবে ব্যাবহার করতে পারবেন শুকিয়ে যাওয়ার ভয় ছাড়াই। তাজা ফুল হোক বা কৃত্রিম,শাড়ির সাথে ফুল ছাড়া সাজ কিন্তু অসম্পন্ন ।