রিক্সাচালক টুলী বেগমের নিকট প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘরের চাবি হস্তান্তর

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৪

আর্থিক অনটনে সমাজের সব বাধা-বিপত্তিকে পিছনে ফেলে রিক্সা চালিয়ে জীবিকা অর্জন করছেন রাজশাহীর টুলী বেগম। স্বামী সন্তান ছেড়ে গেছে অনেক আগেই। তবুও ভেঙ্গে না পড়ে শক্ত হাতে সংসারের হাল ধরেছেন তিনি। তবে রিক্সা চালিয়ে যা আয় হয় তা মাথা গোজার ঠাই এবং অসুস্থ মেয়ের খরচ জোগাতে কষ্ট হচ্ছে তার। জীবন যুদ্ধে হার না মানা রাজশাহী মহানগরীর রায়পাড়া রেললাইনের ধারে বস্তির বাসিন্দা ৪৫ বছর বয়সী নারী টুলী বেগম হাতে পেয়েছেন মাননীয় প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘরের চাবি।

আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজশাহীর স্বপ্নচুরা প্লাজায় এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদত্ত উপহার জমিসহ ঘরের চাবি সাহসী নারী রিক্সাচালক টুলী বেগমের নিকট হস্তান্তর করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খাইরুজ্জামান লিটন।

উক্ত অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীর জুনাইদ আহমেদ পলক বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অঙ্গীকার করেছিলেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এই বাংলাদেশের মাটিতে কেউই গৃহহীন থাকবে না। সেই ধারাবাহিকতায় দেশের নয় লক্ষ পরিবারকে তিনি ঘর নির্মাণ করে দেওয়ার পাশাপাশি পার্শ্ববর্তী দেশ মায়ানমারের ১২ লক্ষ লোককে আশ্রয় প্রদান করে দিয়েছেন যেটা বিশ্বের ইতিহাসে বিরল।”

প্রেক্ষাপট বিশ্লেষণে প্রতিমন্ত্রী আরো বলেন, “একাত্তর টেলিভিশন একজন সংগ্রামী বোনের গল্প তুলে ধরে এবং সেই সংবাদ বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শ্রদ্ধেয় শেখ রেহানার দৃষ্টিগোচর হয়। এরপর তিনি সেটা আমাদেরকে অবহিত করেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অবহিত করি। তাঁর নির্দেশে আমাদের প্রিয় নেতা, স্মার্ট রাজশাহীর স্মার্ট মেয়র, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন ভাইয়ের নেতৃত্বে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় আজ সেই সংগ্রামী বোন, যিনি নিজে রিক্সা চালিয়ে সংসার চালাচ্ছিলেন সেই টুলী বেগমের হাতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপহারের সেই ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে।”

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি ৭১ টেলিভিশনে “হাত না পেতে তিন চাকায় ভর করে শ্রম বিক্রি করছেন টুলী” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে টুলী বেগম বলেন, সরকার থেকে যদি আমাকে একটু আশ্রম কেন্দ্র ঘর দিত তাহলে আমার জন্য খুবই ভালো হতো। ওই বাড়ি বাড়ি ধইরা বেড়ানো থেকে এক জায়গায় থাকতাম যাই ইনকাম করতাম অন্তত ঘরের ভাড়ার চিন্তাটা আমার থাকতো না।

মাননীয় প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘরের চাবি পেয়ে টুলী বেগম প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Nagad