দেশে ফিরলেন ‘পলাতক’ গোতাবায়া, ফুলের মালায় স্বাগত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৪৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২২

সরকারবিরোধী বিক্ষোভের মুখে গত জুলাই মাসে পালিয়ে যাওয়ার সাত সপ্তাহ পর শ্রীলঙ্কায় ফিরেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তাকে কয়েকজন নেতামন্ত্রী বিমানবন্দরে ফুলের মালা গলায় পরিয়ে স্বাগত জানান।

স্থানীয় সময় শুক্রবার দিনগত রাত ১২টার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন পালিয়ে যাওয়া ৭৩ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট।

বিমানবন্দরের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, গোতাবায়াকে স্বাগত জানাতে বিমানবন্দরে মন্ত্রী এমপিদের ভিড় লেগে যায়। উড়োজাহাজ থেকে নামার পর তাকে ফুল দিয়ে স্বাগত জানান ক্ষমতাসীন দলের রাজনীতিকরা ।

এদিকে কয়েক মাস আগেই শ্রীলঙ্কা চরম আর্থিক সঙ্কটে ডুবে যাওয়ার পরই দেশবাসীর রোষের মুখে পড়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, গোতাবায়া কলম্বোয় সরকারের দেওয়া একটি বাড়িতে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

বিক্ষোভকারীরা গত জুলাই মাসে ৭৩ বছর বয়সী গোতাবায়ার সরকারি বাসভবনে হামলা করলে তিনি স্ত্রীকে নিয়ে বিমান বাহিনীর একটি উড়োজাহাজে করে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পালিয়ে যান। সিঙ্গাপুরে পৌঁছে গত ১৪ জুলাই তিনি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন।

Nagad

পরে আগস্টে সেখান থেকে তিনি থাইল্যান্ডে চলে যান। দুটি দেশই গোতাবায়াকে ব্যক্তিগতভাবে থাকার জন্য স্বল্পমেয়াদী ভিসা দেয়। তবে তিনি আশ্রয় চাননি এবং তাকে তা মঞ্জুরও করা হয়নি।

গত ১৫ জুলাই শ্রীলঙ্কার মন্ত্রিসভায় গোতাবায়ার পদত্যাগপত্র গৃহীত হয়। তারই দলের সমর্থনে প্রেসিডেন্ট হন রনিল বিক্রমাসিংহে। জল্পনা ছিল, দেশে ফিরলেই গ্রেফতার করা হতে পারে গোতাবায়াকে। আসলেই কি তাকে গ্রেফতার করা হবে নাকি সে বিষয়ে এখনো নিশ্চিত কোনো তথ্য মেলেনি।